পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

যেসব খাবার কখনোই ফ্রিজে রাখবেন না

প্রতিদিন অনেক খাবারই আমরা ফ্রিজের মধ্যে রেখে দিই তা গরম হোক বা শীত। তা না হলে অনেক খাবারই নষ্ট হয়ে যায়। তবে এমন কিছু খাবার রয়েছে যা ফ্রিজে রাখা একেবারেই উচিত না। যেগুলোর গুণাগুণ ফ্রিজে রাখার ফলে পুরোপুরি নষ্ট হয়ে যায়। আমরা দিলাম আপনাকে এমন কিছু খাবারের সন্ধান।

টমেটো-টমেটো এমন একটি সবজি বা ফল যার অনেক গুণাগুণ রয়েছে। এই সবজিটি কাঁচা খেতে পারলে তা শরীরের ভিটামিন ও প্রোটিনের চাহিদা পূরণ করে। আবার বিভিন্ন তরকারিতে দিলে তরকারির স্বাদে পরিবর্তন আনে। কিন্তু এই সবজিটি যদি ফ্রিজে রাখা হয় তাহলে এর গুণাগুণ নষ্ট হয়ে যায়। এর গন্ধ নষ্ট হয়ে যায় ও তার আকারেরও পরিবর্তন হয়ে যায়। এইসব কারণে ফ্রিজে টমেটো রাখা উচিৎ নয়।

 তুলসী-তুলসী পাতা ফ্রিজে রাখলে দ্রুত তার তাজা ভাব হারিয়ে যায়। এটি ফ্রিজে রাখা সব খাবারের গন্ধ শুষে নেয়। আমরা যেভাবে একটা টবে বা কাপে জল দিয়ে ফুল ডুবিয়ে রাখি ঠিক সেভাবেই তুলসী পাতাকে রাখা যেতে পারে। এতে এর সতেজতা বজায় থাকবে।

 আলু-ফ্রিজে আলু রাখলে ফ্রিজের ঠান্ডা বাতাস আলুর শর্করার গুণাগুণ নষ্ট করে দেয়, আলুতে যে মিষ্টি ভাবটা থাকে তা শুষে নেয়। এর ফলে আলুর স্বাদ নষ্ট হয়ে যায়। আলুকে একটি কাগজে করে ফ্রিজের ঠান্ডা বাতাসে নয় বাইরের ঠান্ডা বাতাসে রেখে দিতে পারেন। একটি নির্দিষ্ট তাপমাত্রায় আলুকে সংরক্ষণ করা যেতে পারে তবে ফ্রিজের অতিরিক্ত ঠাণ্ডা তাপমাত্রায় নয়।

আদা-যদিও আদা ফ্রিজের অতিরিক্ত কম তাপমাত্রাতেও অঙ্কুরিত হতে সক্ষম। তারপরও আদা ফ্রিজে রাখলে স্যাঁতস্যাঁতে ও নরম হয়ে যায়। এর পরিবর্তে আদা শুকনো জায়গায় রাখলেই ভালো থাকে।

পাঁউরুটি-পাঁউরুটি কেনার কয়েকদিন পর্যন্ত ব্যবহার করা যায়। কিন্তু পাঁউরুটি ফ্রিজে রাখলে এটি শক্ত হয়ে যায়। ফ্রিজে রাখলে কিছুক্ষণের মধ্যে এর নরম ভাব নষ্ট হয়ে যায়।

কফি-কফিকে ফ্রিজে রাখলে এটির গুণাগুণ নষ্ট হয়ে যায়। কফির গন্ধ চলে যায়। এর পরিবর্তে এক ধরণের দুর্গন্ধ তৈরি হয়। তাই কফিকে সংরক্ষণ করতে চাইলে বাইরে রাখুন।

মধু-মধুকে সংরক্ষণ করতে চাইলে তা ফ্রিজে রাখার পরিবর্তে বাইরে ঠান্ডা জায়গায় রাখতে পারেন। বাইরে ঢাকনা ভালোভাবে লাগিয়ে রাখলে মধু অনেকদিন ভালো থাকে। ফ্রিজে রাখলে মধুর ভিতরে ধীরে ধীরে দানা বাঁধতে শুরু করে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি