পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সবার কাছের মানুষ হয়ে উঠুন এভাবে

মানুষ সামাজিক জীব। তাই সকলের সঙ্গে সুসম্পর্ক, সৌহার্দ্য রক্ষা করে চলাই সকলের জীবনের আদর্শ হওয়া উচিত। সকলের থেকে দূরে সরে গিয়ে একলা জীবন কাটানোতে কোনও মজা নেই। আর সেজন্যই সম্পর্ক তৈরিতে আমাদের কথা বলার ক্ষমতা খুব গুরুত্বপূর্ণ। একইসঙ্গে আমাদের ব্যবহারও এই ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। কার সঙ্গে কেমন আমাদের আচরণ তা সম্পর্ক তৈরিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। কিছু মানুষ খুব ভালো কথা বলতে পারেন, আচরণে ভালো। আবার কিছু মানুষ তেমন ভালোভাবে নিজেকে মেলে ধরতে পারেন না। ফলে বিভিন্ন জনের কাছে সম্পর্ক বিভিন্ন রকমের হয়ে ওঠে। তবে কয়েকটি জিনিস খেয়াল রাখলেই আপনিও খুব সহজেই কারও কাছের মানুষ হয়ে উঠতে পারবেন। এর জন্য কী কী করতে হবে তা জেনে নিন ।

 

সমালোচনা করবেন নাঃ  অন্যের সমালোচনা করা কখনও কাম্য নয়। কে কি করছে তা না দেখে নিজের কাজে মন দিন। সমালোচক হলে অন্যের মনে এর বিরূপ প্রভাব পড়ে। যার কাছে অন্য কারও সমালোচনা করছেন, তিনি সেটাকে ভালোভাবে নাও নিতে পারেন।

নিজে যা তাই থাকুনঃ  নিজে যা, সেটাই সকলের সামনে তুলে আনুন। মনের মধ্যে অন্য কিছু রেখে বাইরে অন্য কিছুর ভান করবেন না। কেউ বোকা নন। আপনার আসল রূপ সহজেই ধরা পড়ে যাবে। ফলে নিজে যা তাই থাকুন।

সৎ থাকুনঃ  অসততা কখনও কারও সামনে ভালো থাকতে দিতে পারে না। মুখোশধারী হয়ে থাকবেন না। স্পষ্টবক্তা হোন। তাতে বন্ধুর সংখ্যা কম হতে পারে, তবে এতে আশপাশের সকলের ভালোবাসা পাবেন। ভিতর থেকে সুন্দর হলে তা আপনার ব্যক্তিত্বেও ফুটে উঠবে।

লজ্জা পাবেন নাঃ  মুখচোরা হয়ে থাকা, অহেতুক লজ্জা পাওয়া ইত্যাদি আপনার সম্পর্কে অন্যের মনে ভুল ধারণার জন্ম দিতে পারে। যিনি আপনাকে চেনেন না, তার সামনে লজ্জা পেয়ে থাকলে কোনও লাভ নেই। আপনি জ্ঞানী মানুষ ও মন থেকে ভালো হলেও তা প্রকাশ্যে না এলে কোনও লাভ নেই।

নিজেকে জাহির করবেন নাঃ  আপনার সাফল্যকে অবশ্যই প্রকাশ করুন। তবে অযথা হামবড়া ভাব দেখাবেন না বা তা বেশি জাহির করবেন না। আপনার কাছে যা রয়েছে তা আপনার যোগ্যতায় রয়েছে। মনে রাখবেন আপনার চেয়েও বিত্তশালী ও প্রভাবশালী মানুষ রয়েছেন। সেটা মনে রেখে নিজেকে বড় করে জাহির করবেন না।

কাপুরুষ সাজবেন নাঃ  কাপুরুষদের কেউ পছন্দ করে না। কাউকে বাঁচাতে গিয়ে বা অন্যায়কে ঢাকতে গিয়ে কাপুরুষ সাজবেন না। সত্যের উপরে ভিত্তি করে সিদ্ধান্ত নিন। তাহলেই সকলের মনে ছাপ ফেলতে পারবেন।

অন্যকে দোষারোপ করবেন নাঃ  অনেকেই নিজের দোষ ঢাকতে অন্যের ঘাড়ে দোষ দিতে চান। অন্যকে ছোট করার চেয়ে নিজে বড় হওয়ার চেষ্টা করুন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি