পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ওজন কমাতে চান ? ভরা পেটে এই কাজগুলো কখনোই করবেন না

ওজন কমানোর জন্য আমরা কত কিছুই না করি! ডায়েট থেকে মিষ্টি, ফ্যাট সহ আরও কত মুখরোচক খাবার বাদ দিয়ে থাকি । খাবারের পরিমাণও কমিয়ে আনি। তবে জানেন কি রোগা হতে গেলে খাবারের সময়টাও খুব জরুরি ?  অর্থাৎ কোন খাবার কখন খাবেন, কখন খাবেন না তার উপর নির্ভর করে আপনার ওজন। আবার কিছু কিছু বদ অভ্যাসের জন্যও ওজন বাড়ে। জেনে নিন রোগা থাকতে খাওয়ার আগে ও পরে কী কী করবেন না।

ফলঃ ভরা পেটে ফল খেলে হজম ভাল হবে এই মিথ বহু দিন ধরেই চালু। এটা কিন্তু একেবারেই ভুল। ভরা পেটে ফল কখনই খাবেন না। হয় খাওয়ার এক ঘণ্টা আগে ফল খান, অথবা অন্তত দু’ঘণ্টা পর।

চাঃ অনেকেরই খাওয়ার পর চা খাওয়ার অভ্যাস থাকে। পেট ভরে খাওয়ার ঠিক পরই চা একদম নয়। চা পাতা অ্যাসিডিক হওয়ার কারণে হজমে গন্ডগোল হতে পারে। শরীরে আয়রন শোষণেও বাধা হয়ে দাঁড়ায়। ফলে ঠিক মতো পুষ্টিও হয় না শরীরে। খাওয়ার এক ঘণ্টা আগে ও অন্তত এক ঘণ্টা পর চা খান।

ধুমপানঃ সিগারেটের নেশা থাকলে খাওয়ার পর সুখটান দিতে চায় মন। জেনে রাখুন ভরা পেটে একটা সিগারেট শরীরে ১০টা সিগারেটের সমান ক্ষতি করে। তাই শরীরের ক্ষতি এড়াতে খাওয়ার পর ধূমপান এড়িয়ে চলুন।

গোসলঃ ভরা পেটে গোসল করলে হজম ধীরে হয়। গোসলের সময় পাকস্থলীর রক্ত সারা শরীরে ছড়িয়ে পড়ে। ফলে হজম প্রক্রিয়ায় বাধা পায়।

ঘুমঃ ভরা পেটে ঘুমোলে ঘুম থেকে ওঠার পরও পেট ভরা ভরা লাগে। তার কারণ খাবার হজম হয় না। খাওয়ার পর ঘুমিয়ে পড়লে হজম প্রক্রিয়াও ঘুমিয়ে পড়ে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি