পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

জেনে রাখুন ৯ টি পেশাদারী আদব-কায়দা

পেশাদার ব্যক্তি মাত্রই কিছু নির্দিষ্ট নিয়মনীতি অনুসরণ করে থাকেন।ব্যবসায়িক মিটিং, কারো সঙ্গে পরিচিত হওয়া, যোগাযোগ করা কিংবা কথাবার্তা বলার ক্ষেত্রে কিছু ভদ্রতা সবারই পালন করা উচিত। একসঙ্গে খাওয়া-দাওয়া, কিংবা আচার-আচরণেরও কিছু পদ্ধতি রয়েছে, যা মেনে চললে অন্য সবার সঙ্গে মিশতে সুবিধা হয়। এতে অন্যরাও আপনাকে সুশিক্ষিত, ভদ্র ও নানা কাজে উপযুক্ত মানুষ বলে মনে করবে। এ ধরনের কিছু পদ্ধতি তুলে ধরা হলে এ লেখায়।
১. অহংকার ত্যাগ করুনঃ অহংকারীকে কেউ পছন্দ করে না। তাই আচার আচরণে নিরহংকারী ভাব বজায় রাখুন। কেউ আপনাকে পরিচয় করিয়ে দেওয়ার সময় একটু দাঁড়ান। তার সঙ্গে ভালোভাবে কথা বলুন কিংবা তার নামটি ভালোভাবে জেনে নিন।
২. পরিচিত হতে সতর্ক থাকুনঃ কারো সঙ্গে ব্যবসায়িক কারণে পরিচিত হওয়ার সময় আপনার পুরো নাম উল্লেখ করুন। অন্যরা আপনাকে কিভাবে পরিচয় করিয়ে দিচ্ছেন, তাও একটি গুরুত্বপূর্ণ বিষয়।
৩. আগেই হাত বাড়িয়ে দিনঃ অন্যের সঙ্গে আন্তরিকভাবে করমর্দনের গুরুত্ব রয়েছে। আপনি উচ্চপদে আসীন হলে বা কোনো পার্টির আয়োজক হলে পরিচয়ের সময় প্রথমেই করমর্দনের জন্য হাত বাড়িয়ে দিন।
৪. উপযুক্ত পোশাক পরিধান করুনঃ যে কোনো অপরিচিত মানুষ আপনার পোশাক দেখেই আপনার বিষয়ে প্রথম ধারণা করবে। তাই উপযুক্ত পোশাক পরা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।
৫. ধন্যবাদ দিতে ভুলবেন না কখনোঃ কথাবার্তা বা উপস্থাপনার সময় এক বা দুইবার ধন্যবাদ জানান। এর বেশি বা কম বলার প্রয়োজন নেই। তবে ধন্যবাদ একেবারে না দেওয়াটা অভদ্রতা।
৬. কাজের স্বীকৃতি দিনঃ অন্যদের যেসব কাজের জন্য আপনি উপকৃত হয়েছেন সে কাজগুলোকে স্বীকৃতি দিন। কোনো কাজের সাফল্যের পর এতে জড়িত সবাইকে পৃথকভাবে ধন্যবাদ দিন। তাদের কাজের অবদানকে স্বীকৃতি দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।
৭. মোবাইল নিয়ে সাবধান থাকুনঃ অন্যের সঙ্গে কথা বলার সময় মোবাইল ফোন পকেটেই রাখুন। মুখোমুখি আপনি যার সঙ্গে কথা বলছেন তাকেই সর্বাধিক গুরুত্ব দিন। খুব প্রয়োজন হলে দূরে গিয়ে মোবাইল ব্যবহার করুন।
৮. শারীরিক ভঙ্গি সাবধানঃ যেসব শারীরিক ভঙ্গি অন্যদের কাছে বিব্রতকর মনে হয় সেসব ত্যাগ করুন। সবার সামনে পায়ে পা তুলে বসা অনেকের কাছেই দৃষ্টিকটু কিংবা অহংকারী বলে মনে হতে পারে। কারো দিকে আঙ্গুল তোলা বা নির্দেশনা দেওয়া মোটেও ভালো কোনো অভ্যাস নয়।
৯. ইমেইল সাবধানঃ যোগাযোগের জন্য ইমেইল অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু তা যদি ভুল মানুষের কাছে যায় তাহলে তা সংশোধনের কোনো উপায় থাকে না। তাই মেইল করার সময় তা যেন ভুল মানুষের কাছে না পৌঁছায় সেজন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করুন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি