পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

গর্ভপাত পরবর্তী অবসাদ কাটিয়ে উঠুন এভাবে

পৃথিবীর সবচেয়ে সুন্দর অনুভূতি মা হওয়া। আনন্দ, পরিপূর্ণতায় এই সময়টা জীবনের সেরা সময় হয়ে ওঠে। নিজের শরীরে প্রাণের সঞ্চার, শিশুর ধীরে ধীরে বেড়ে ওঠার অনুভূতির পর হঠাৎ গর্ভপাত ডুবিয়ে দেয় গভীর অবসাদে। দুঃখ, অপরাধ বোধ, শারীরিক দুর্বলতায় জীবন দুর্বিষহ হয়ে ওঠে। হেরে যাবেন না। অবসাদ কাটিয়ে উঠুন এ ভাবে।

অনুভূতি গর্ভপাতের পর মহিলারা বিভিন্ন রকম অনুভূতির মধ্যে দিয়ে যান। একাকিত্ব, অবিশ্বাস, রাগ, অপরাধবোধ, দুঃখ, অবসাদ, মনসংযোগের অভাবের মতো সমস্যা চেপে বসে মাথায়। প্রেগন্যান্সির শুরু থেকেই মা ও শিশুর মধ্যে বন্ডিং তৈরি হয়ে যায়। যা হঠাৎ ছিন্ন হলে মেনে নিতে পারেন না মা । মানসিক দুর্বলতা ডেকে আনে শারীরিক অসুস্থতাও।

এমনটা হলে কী করবেন কাছের মানুষদের সঙ্গে থাকুন। যারা আপানাকে বুঝবেন, আপনার প্রতি সহমর্মী হয়ে অবসাদ কাটিয়ে উঠতে সাহায্য করবেন। একা একা অবসাদে ভুগবেন না। স্বামীর সঙ্গে মনোবিদের কাছে যান। দু’জনে এক সঙ্গে কাউন্সেলিংয়ের মাধ্যমে অবসাদের মোকাবিলা করুন। নিজেকে সময় দিন। অবসাদ, বড় ধাক্কা কাটিয়ে উঠতে সময় লাগে। তাই নিজেকে দোষ না দিয়ে নিজের প্রতি সহমর্মী হন।

স্বামীর প্রতি মনে রাখবেন আপনার স্বামীও কিন্তু অবসাদের মধ্যে দিয়ে যাচ্ছেন। তাই দু’জনেরই দু’জনকে প্রয়োজন,।একে অন্যের অনুভূতি বোঝার চেষ্টা করুন। কথা বলুন, অনভূতি ভাগ করে নিন। চেপে রাখবেন না। দু’জন মানুষের অবসাদ মোকাবিলার ধরণ আলাদা হয়। একে অপরের অবসাদ মোকাবিলার ধরণ বোঝার চেষ্টা করুন, সম্মান দিন। কখনই একে অপরকে দোষারোপ করবেন না।

অন্যকে সাহায্য করুন অবসাদের মধ্যে দিয়ে গেলে অন্যকে সাহায্য করলে একা সময় কাটানোর থেকে তাড়াতাড়ি খারাপ সময় কাটিয়ে উঠতে পারবেন। দুঃস্থ শিশুদের সঙ্গে সময় কাটান, দান করুন। এতে অবসাদ কাটিয়ে ওঠা সহজ হবে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি