পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কেন ডায়েট করেও সুফল পাচ্ছেন না

বর্তমান সমাজে আমরা সবাই কম-বেশি স্বাস্থ্য সচেতন। বিশেষ করে খাওয়া-দাওয়ার ক্ষেত্রে তো বটেই। আগে সকাল-বিকেল পেটপুরে খাওয়াই ছিল অভ্যাস। তবে এখনকার নতুন প্রজন্ম পেট পুরে খেয়ে ওজন বাড়াতে একেবারেই নারাজ। আগের চেয়ে খেলাধু্লার পরিবেশ ও স্থান যেমন হ্রাস পেয়েছে তেমনই শহুরে যুবক-যুবতীদের মধ্যে ফিট থাকার সচেতনতা বৃদ্ধি পেয়েছে। তাই নিজেকে ফিট রাখতে চেয়ে অনেকেই বাড়তি ক্যালোরি শরীরে ঢোকাতে চায় না। এর পাশাপাশি কড়া ডায়েটও করেন অনেকে। তবু কেন ডায়েটে থাকার পরও কিছুতেই ফল পাচ্ছেন না আপনি? ভেবে দেখেছেন কি কোথায় খুঁত থেকে যাচ্ছে ? দেখে নিন, কেন কড়া ডায়েটে থেকেও কাঙ্খিত ফল অধরা থেকে যাচ্ছে।

সঠিক কারণ না জানাঃ অনেকেই ডায়েট শুরু করেন কোনওরকম সম্ম্যক ধারণা ছাড়াই। ডায়েট করতে গেলে অনেক বিষয় মাথায় রাখতে হয়। তাই নিজে না ঠিক করে ডায়েটিশিয়ানের পরামর্শ নিন। নাহলে ডায়েট করে গেলেও ফল পাবেন না।

বংশের ধারাঃ যদি আপনার বংশে ওভার ওয়েট হওয়ার ধারা থাকে তাহলে ডায়েট করে খুব বেশি ফল পাবেন না। ডায়েটের পাশাপাশি আরও নানা বিষয়ে সতর্ক হতে হবে। কঠোর পরিশ্রম করতে হবে। পরিবারে মোটা হওয়ার ধাত থাকলে অনেক সময়ে শুধু ডায়েটও কাজ করে না।

ডায়েট শর্ট টার্ম কাজ করেঃ ওজন বাড়ার সমস্যা থাকলে ডায়েট করে পুরোপুরি সমস্যা মিটিয়ে ফেলা যাবে না। একইসঙ্গে শরীরচর্চা, যোগাসন, শল্য চিকিৎসা ইত্যাদির সঙ্গে ডায়েট করলে তবেই ফল পাওয়া যাবে। শুধু ডায়েট করলে বিশেষ সুবিধা পাওয়া যাবে না।

মেটাবলিজম প্রক্রিয়ার ক্ষতিঃ বহুদিন ধরে ডায়েট করলে স্বাভাবিক মেটাবলিজম প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হয়। এতে শরীরের ভালো হওয়ার চেয়ে ক্ষতি বেশি হয়।

শারীরিক কসরত ছাড়াই ডায়েটঃ শারীরিকভাবে সক্ষম ও পরিশ্রমী মানুষেরা সহজেই নিজের ওজন ঝরিয়ে নিতে পারেন। তবে অলস জীবনযাপন করে শুধুমাত্র ডায়েট করে রোগা হওয়া অলীক কল্পনা ছাড়া আর কিছুই নয়।

মূল খাদ্যাভ্যাস অপরিবর্তিত রাখাঃ যেসকল মানুষেরা নিজেদের খাদ্যাভ্যাস ও জীবনযাপন বদলে ফেলতে পারেন, তাদের ক্ষেত্রেই ডায়েটিংয়ের পরিকল্পনা কাজ করে। তবে যারা মুখরোচক খাবারের লোভ ছাড়তে পারেন না তাদের ক্ষেত্রে হাজারো ডায়েটিং প্ল্যানও বিফলে যায়।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি