পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সতর্ক থাকুন ৩০ থেকেই

বয়স ৪০ পেরোতে না পেরোতেই নানা রোগ  আমাদের চেপে ধরে। ডায়াবেটিস, আথ্রাইটিস, কোলেস্টেরল, হাইপ্রেশার তো আছেই, একই সঙ্গে থাকে হার্ট অ্যাটাকের সম্ভাবনা। তাই বয়স মধ্যগগনে পৌঁছনোর আগেই সতর্ক থাকতে বলছেন চিকিৎসকরা। আমরা সাধারণত ৩০ থেকে ৫৫ বছর বয়সী পুরুষ ও মহিলাদের মধ্যবয়সী বলে থাকি। এই সময় একজন পুরুষের ক্ষেত্রেও যেমন সচেতনতার প্রয়োজন আছে, তেমনই আছে একজন মহিলার ক্ষেত্রেও। কোলেস্টেরল, ডায়াবেটিস হাইপ্রেশার তো বটেই, মহিলাদের ক্ষেত্রে স্তন ক্যানসার হওয়ারও সম্ভাবনা বাড়ে এই সময়। তাই খাওয়াদাওয়া ও জীবন অভ্যাসে নিয়মানুবর্তিতা আনুন এই সময় থেকেই।

-খুব ভালবাসেন নুডলস। সকালের নাস্তাটা প্রায়ই তাড়হুড়ো করে নুডলস দিয়ে সারেন। এবার থেকে আর খাবেন না। মাঝে মাঝে চলতে পারে, কিন্তু প্রতিদিনের খাবার তালিকা থেকে বাদ দিতেই হবে এটিকে। কারণ, প্যাকেটজাত এই নুডলস বেশির ভাগ সময়ই তৈরি হয় ময়দা থেকে। আর ময়দা শরীরের পক্ষে খুব একটা ভাল নয়। এর বদলে বেছে নিন ফল, দুধের মতো পুষ্টিকর খাবার।

-দোকানে তৈরি তেলেভাজা খাবার চলবে না একদম। অর্থাৎ একই তেলে বার বার ভাজা খাবার খাবেন না। আমরা তেলেভাজার দোকানে গেলেই দেখতে পাই, পুড়ে তেল কালো হয়ে গেছে । কিন্তু সেই তেলেই হচ্ছে চপ–সিঙারা বা অন্য খাবার। খেতে ইচ্ছে করলে, বাড়িতে তৈরি করে নিন এই ধরনের খাবার। টাটকা তেলে ভাজা খাবার কম ক্ষতি করে।

-পেস্ট্রি জাতীয় খাবার না খাওয়াই ভাল। ক্রমাগত পেস্ট্রি খেলে মেদ জমবে শরীরে। এর প্রভাব পড়বে ৪০ পেরোতে না পেরোতেই। কোলেস্টেরল বা ডায়াবেটিস চেপে ধরবে সহজেই। তাই সতর্ক হোন ৩০–এর পরেই। বাদ দিন সসও। সস জাতীয় খাবার মানসিক চাপ বাড়ায়।

-বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের ঘুমের পরিমাণও কমতে থাকে। যাঁদের ঘুম কম হয়, তাঁরা রোজকার খাবার থেকে কফি জাতীয়পানীয় বাদ দিন। কারণ, ক্যাফেইন ঘুম আসতে বাধা দেয়। শরীরও গরম হয়ে যায় অতিরিক্ত কফি খেলে। ঘুম ঠিকঠাক না হলে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সাইকোলজিক্যাল ডিসঅর্ডার হওয়ার সম্ভাবনা থাকে। এর জায়গায় বেছে নিতে পারেন লিকার চা বা গ্রিন টি। তবে সুগন্ধযুক্ত গ্রিন টি এড়িয়ে চলুন।

-খিদে পেলেই আমরা টুকটাক স্ন্যাকস খেতে থাকি। চিপস জাতীয় খাবার কার না পছন্দ হয়। খাবার আগে প্যাকেটে লেখাও অনেক সময় দেখে নিই, কী কী আছে জানার জন্য। শর্করার না থাকলে বা কম থাকলে আমরা নিশ্চিন্তে খেতে শুরু করি স্ন্যাকস। কিন্তু চিনির থেকেও ক্ষতি করে চিজ জাতীয় খাবার জিনিস। কিন্তু স্ন্যাকসকে সুস্বাদু করার জন্য চিজ তো দেওয়াই হয়। তাই সুগার–ফ্রি স্ন্যাকস লেখা থাকলেও, না খাওয়াই ভাল।

-চানাচুর, ভুজিয়া বাদ দিন। কারণ, এই সব খাবারে লবন বেশি থাকে। অতিরিক্ত লবন ব্লাড প্রেসার বাড়িয়ে দেয়। যা বয়স বাড়লে শরীরের পক্ষে মারাত্মক হতে পারে। এছাড়াও চানাচুরে বাদাম মেশানো থাকে। যা কোলস্টেরলের মাত্রাকে অনেকটাই বাড়িয়ে দেয়। তাই সতর্ক হোন আগেভাগেই।
-বাদ দিন হিমায়িত মাছ। খেতে ভাল লাগলেও, স্বাস্থ্যের পক্ষে ভাল না। তার জায়গায় বেছে নিন ৭৫০ থেকে ৮০০ গ্রামের জ্যান্ত মাছ। মাছের ছাল খুব মোটা হলে ফেলে দিন। এড়িয়ে চলুন খাসির মাংস। চিকেনের সঙ্গে অন্য সবজি মিশিয়ে হালকা স্টু করে নিন।

-রুটিন চেকআপ করানো শুরু করুন নিয়ম মেনে। পুরুষদের ক্ষেত্রে কোলেস্টেরল, ডায়াবেটিস আছে কিনা, তা দেখে নেওয়ার প্রয়োজন আছে। আমরা মূলত ‘এইচ বি এ আই সি’ বা গ্লাইকোসোলয়েড হিমোগ্লোবিন টেস্টের মাধ্যমে ডায়াবেটিস আছে কিনা ঠিক করি। সাধারণ ই সি জি করে রাখাও প্রয়োজন হার্টের পরিস্থিতি জানার জন্য। মহিলাদের ক্ষেত্রে ৪২ থেকে ৪৯ বছর বয়স মেনোপজোর সময়। তাই এই সময় গাইনোকলজিক্যাল পরীক্ষা–নিরীক্ষা করানোর প্রয়োজন রয়েছে। বছরে একবার করে রুটিন চেকআপ করুন।

-নেশা ছাড়ুন। দিনে ২টা ৪টা  করতে করতেই সিগারেট খাওয়া হয়ে যায় ৮–১০টা। ফলে ফুসফুসে এর প্রভাব পড়তে শুরু করে। ক্যান্সার তো বটেই, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তৈরি হয় ফুসফুসজনিত নানান সমস্যা। তাই সিগারেটকে না বলুন এখনই।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি