পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আপনার শিশুকে কার্টুন দেখানোর আগে একটু ভাবুন

অভিভাবকদের অনেকেই কার্টুন দেখাটাকেই খারাপ বলে মনে করে। তবে কার্টুন দেখার অভ্যাস সবসময় আপনার বাচ্চার জন্য খারাপ ফলাফলই বয়ে নিয়ে আসবে এমনটা ভাবা মোটেও ঠিক নয়। আপনার বাচ্চা কার্টুনে কি দেখছে সে ব্যাপারে একটু নজর দিলেই আপনি আপনার বাচ্চার মানসিকতার গঠনে অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন। কার্টুন শুধু বাচ্চাদের মনে আগ্রহের জন্মই দেয়না, তাদের মধ্যে সৃজনশীলতাও তৈরী করে। সমীক্ষায় দেখা গেছে শিশুরা নতুন জিনিসের প্রতি বেশি আকৃষ্ট হয়। আর এজন্যই উজ্জ্বল রঙ, চিত্তাকর্ষক ছবি আর মন ভোলানো  শব্দের কারনেই তারা কার্টুনের প্রতি বেশি আকৃষ্ট হয়।

কিছু কিছু বিষয় মাথায় রাখলে কার্টুন দেখাটা আপনার  সন্তানের চরিত্র গঠনেও ভূমিকা রাখতে পারে। কার্টুন গুলো যদি বন্ধুত্ব, নৈতিক মূল্যবোধ অথবা দলগত প্রচেষ্টার উপর ভিত্তি করে নির্মিত হয় তবে তা শিশুর মানসিকতার বিকাশে ইতিবাচক ভুমিকা রাখে। অন্যদিকে যেসব কার্টুনে অতিরিক্ত ভায়োলেন্স বা মারামারি দেখানো হয় সেগুলো শিশুর মানসিকতায় নেতিবাচক প্রভাব ফেলে যার ফলে শিশু আগ্রাসী ও অবাধ্য হয়ে উঠে। অধিকন্তু বিপদজনক বিষয়গুলোকে তারা স্পর্শকাতর ভাবে দেখেনা এবং আগ্রাসনকেই তারা স্বাভাবিক মনে করে। তাই বাচ্চাদের কার্টুনের সাথে পরিচয় করিয়ে দেয়ার সময় কয়েকটি বিষয় আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে ।

-বাচ্চাদের কার্টুন দেখার জন্য কিছু নির্দিষ্ট মিনিট বরাদ্দ রাখবেন। এই সময়টুকু তার প্রাত্যহিক কাজের পুরস্কার হিসেবে ব্যবহার করতে পারেন।

-বাচ্চাদের সাথে কার্টুন সম্পর্কে কথা বলুন এবং কার্টুনের ভাল খারাপ দিকগুলো নিয়ে খেলার ছলে আলাপ করুন। যদি কখনো কার্টুনে কোন  আগ্রাসী বিষয় দেখানো হয় তাহলে সেটি কেন ঠিক অথবা কেন ঠিক নয় সেটি বুঝিয়ে বলুন।

-কার্টুনের চরিত্র গুলো কি বলতে চাইছে বা বুঝাতে চাইছে সেগুলো তাকে বুঝিয়ে বলুন যাতে সে চরিত্রকে রোল মডেল হিসেবে গ্রহণ করতে পারে।

-যেসব কার্টুন দেখে বাচ্চারা হাসতে পছন্দ করে সেগুলো তাকে দেখতে দিন । এটা কিন্ত এক ধরনের শারীরিক ব্যায়ামও বটে।

-কার্টুনের চরিত্রগুলোর খাওয়ার বিভিন্ন ছবি দেখিয়ে আপনার বাচ্চার খাওয়া-দাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন। বিশেষ করে যাদের বাচ্চারা একেবারেই খেতে চায়না তাদের জন্য এটি অত্যন্ত ফলপ্রসূ।

-তবে এটা অবশ্যই খেয়াল রাখবেন , কার্টুন দেখা যেন আপনার সন্তানের বাইরে খেলাধুলা অথবা সামাজিকতা রক্ষা করার সময় টুকু নষ্ট না করে । 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি