পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

অন্যের চোখে হয়ে উঠুন সম্মানের পাত্র

সবেমাত্র চাকরিতে জয়েন করেছে আশফাক। ভেবেছিল খুব ভালো একটা সময় কাটবে তার অফিসের কাজের ভেতরে। এই ফাঁকে তৈরি হবে কিছু ভাল বন্ধুও। কিন্তু সে গুড়ে বালি! ঠিক আর সব বারের মতন এবারো সব পরিকল্পনা ভেস্তে গেল। স্কুল, কলেজ আর ভার্সিটির মতন চাকরিক্ষেত্রেও কেন যেন সবার চোখে বারবার হাসির পাত্র হয়েই প্রমাণিত হচ্ছে সে। আজকাল তো এমন হয়ে গিয়েছে যে তার কথাও কেউ ঠিকঠাকভাবে শুনতে চায়না। পাত্তাই দিতে চায়না যেন। অফিসে আসতে তাই আর ইচ্ছে করেনা ইদানিং...

আশফাকের মতন এমন অনেকেই আছেন যারা নিজেদের অজান্তেই অন্যের কাছে নিজের অবস্থানকে অনেকটা নামিয়ে আনেন। হাস্যকর আর অবাঞ্ছিত করে ফেলেন। ফলে একটা সময় গিয়ে অবহেলা আর তাচ্ছিল্যের শিকার হয়ে অবসাদ আর বিষন্নতায় ভুগতে হয় তাদেরকে। আর তাই অন্যদের চোখে নিজেকে আরো অনেক বেশি সম্মানের করে তুলতে, নিজের অবস্থানকে আরো বেশি ভারী করে তুলতে, অন্যদের কাছে যথাযথ মনযোগ পেতে হলে যে ছোট্ট কয়টি কাজ করা উচিত তাই এখানে দেওয়া হল।

. পড়ুন
পড়াশোনার বিকল্প কিছু নেই। তবে কেবল বই এর পড়াই নয়। পড়ুন বাইরের সবকিছু যেমন- গল্পের বই, সাধারণ জ্ঞানের বই, পত্রিকা ইত্যাদি। নিজেকে আপটু ডেট রাখুন। খেয়াল রাখুন অন্যদের আলোচনায় আপনার কথাটি যেন অত্যন্ত যুক্তিযুক্ত আর মানানসই হয়।

. কম কথা
অতিরিক্ত বলার অভ্যাস বাদ দিন। যে অযথাই কথা বলে তাকে অন্যেরাও খুব একটা পাত্তা দিতে চায়না। তাই সময়-সুযোগ বুঝে কথা বলুন। আর সব কথা সব স্থানে বলতে নেই সেটাও মনে রাখুন। ঠিক কোন কথাটি, কতটুকু, কোথায় বলা যেতে পারে সেটা ভেবে নিন। কোন কথা বলার আগে নিজেকে একবার শুনিয়ে নিন মনে মনে। ভাবুন এরপর কী হবে। কথাটা কাকে ঠিক কতটা প্রভাবিত করবে। সবসময়ই মনে রাখবেন, অল্পভাষী মানুষেরা যা বলেন তাই শোনার জন্যে সবাই আগ্রহ দেখান।

. নিজেকে বিশ্বাস করুন
নিজের ওপর বিশ্বাস রাখুন। আস্থা রাখুন। সেটা যে ধরনের পরিস্থিতিই হোক না কেন মনে মনে বলুন নিজেকে- আমি পারব। নিজের বলতে যাওয়া কথাটিকে যদি আপনার নিজের কাছেই দূর্বল বলে মনে হয় তাহলে অন্যেরা সেটাকে দাম দেবে তা কি করে আশা করবেন আপনি? তাই ভরসা রাখুন নিজের ওপর আর সামনে এগিয়ে যান।

. আগ্রহী হয়ে উঠুন
নিজের কথা বেশি না বলে অন্যের কথা শুনুন। নিজের মনকে আগ্রহী করে তুলুন। অন্যের কথা মনযোগ দিয়ে শুনলে একই সাথে দুটো লাভ হবে আপনার। এক. আপনি নতুন কিছু শিখতে পারবেন। দুই. আপনি আশা করতে পারবেন যে অন্য মানুসটিও আপনার কথা শুনবে। অন্যের কথায় মনযোগী হয়ে উটলে অন্যদের মনেও আপনার জন্যে একধরনের শ্রদ্ধাবোধ গড়ে উঠবে। যা আপনার মর্যাদা বাড়িয়ে তুলবে অনেকটা।

. ভঙ্গী
কথা বলার ভঙ্গীর দিকে লক্ষ্য রাখুন। মনে রাখবেন, জীবনের বেশিরভাগ সময়ই কি বলছেন তার চাইতে বড় ব্যাপার হয়ে দাড়ায় কীভাবে বলছেন সেটা। আর তাই ইতিবাচক মনোভাব ধরে রাখুন। সঠিকভাবে আচরণ করুন আর সামনের মানুষটির পরিস্থিতি বিবেচনা করে নিজের কথাগুলোকে আর কথা বলার ভঙ্গীকে সাজান।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি