পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সময়ের সঙ্গে যেভাবে বদলে যায় সম্পর্ক

মানুষের সম্পর্ক নানা পরিস্থিতি এবং স্তর দিয়ে পার হতে থাকে। স্বর্গীয় ভালোবাসা দিয়ে নর-নারীর প্রেম শুরু হয়। দুজনের খেয়ালে তা সামনের দিকে এগোতে থাকে। এর মাঝে কিন্তু অনেক বিষয় এড়িয়ে যাওয়া হয়। আবার অনেক অনাঙ্ক্ষিত বিষয় চলে আসে। সব কিছু ঠিক থাকার পরও সেই সম্পর্ক কেমন যেন বদলে যায়। সময়ের সাথে সম্পর্ক কেন বদলায়? এর ব্যাখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা।

১. প্রেমে পড়ার প্রাথমিক স্বর্গীয় অনুভূতির স্থানে দ্রুত জায়গা করে নেয় বাস্তবতা। শিগগিরই দুজন বুঝতে পারেন যে, তারা আসলে দুই জগতের দুজন মানুষ। তাদের বহু বিষয়ে মতপার্থক্য প্রবল। যার যার চাওয়া-পাওয়া তার তার কাছে অতি গুরুত্বপূর্ণ।

২. এরপর আবারো একের কাছে অপরের অভাববোধ শুরু হয়। সঙ্গী-সঙ্গিনী আবারো একজোট হতে চান। টানাপড়েনের প্রাথমিক ধকল সামলে যখন তারা আবারো মিলে-মিশে জীবন শুরু করেন তখন নতুন এক অনুভূতি তৈরি হয়। হারানো প্রিয় জিনিস ফিরে পাওয়ার মতোই ভালো লাগে তা।

৩. পারস্পরিক সহযোগিতা এবং সহমর্মিতা অনুধাবনের মাধ্যমে দুজন নতুন এক স্তরে উপনীত হয়ে থাকেন। এটি দাম্পত্য জীবনের অন্তিম স্তর বলে ধরে নেওয়া যায়। এই স্তরের শিক্ষাই তাদের বাকি জীবনটা মিলে-মিশে থাকার পথ দেখাবে।

৪. তারপরও সম্পর্ক বদলাতে থাকে। কারণ মানুষের মানসিকতা বদলাতে থাকে। জীবন যত এগিয়ে যায় অভিজ্ঞতাও তত পরিণত হতে থাকে। মানুষ ক্রমেই বুঝতে পারে যে, মনের মতো কিছু ঘটুক বা না ঘটুক, আপনি সব সময় একরকম থাকতে পারবেন না।

৫. সম্পর্ক প্রাথমিক অবস্থায় যেমন থাকে সেই রঙিন পরিস্থিতি সব সময় থাকে না। অনেকে এই পরিবর্তন মেনে নিতে প্রস্তুত থাকেন না। কিন্তু এক সময় তা অনুধাবন করতে শুরু করেন এবং এক সময় তা মেনে নেন।

৬. একের বিরুদ্ধে অন্যের অভিযোগ তুলে ধরা ভালো বিষয়। একে সমাধানের পথ খোঁজাও উত্তম। তবে সামান্য অভিযোগ ওঠা স্বাভাবিক বিষয় এবং এটি নিয়ে আলোচনা স্বাস্থ্যকর সম্পর্কের শর্ত। কিন্তু অভিযোগ যদি তীরের মতো প্রতিনিয়ত ধেয়ে আসে, তবেই বিপদ।

৭. কিছু সময় আসে যা বিষাক্ত হয়ে যায়। চোখ রাঙানো, গালিগালাজ, ধমক, চিৎকার ইত্যাদি সম্পর্ককে আরো খারাপের দিকে নিয়ে যায়।

৮. এ ধরনের বিষাক্ত সম্পর্কের কারণে একে অপরের প্রতি দায়িত্বশীলতা এড়িয়ে যেতে চান। দোষের ভাগ একে অপরের ঘাড়ে চাপিয়ে দিতে চান।

৯. এক পর্যায়ে নিশ্চুপ হয়ে পড়ার প্রবণতা দেখা দেয় দুজনের মাঝে। একজন অপরকে আর কিছুই বলতে চান না। এর মাধ্যমে একের মন থেকে অপরজন মুছে যেতে থাকেন।

১০. এভাবে সম্পর্কে পরিণতি ঘটে। অনেক বিশেষজ্ঞের মতে,  সম্পর্ক এমন এক বিষয় যা মূলত বদলায় না। বরং পরিস্থিতির ওপর ভর করে বিবর্তিত হয়। মন-মানসিতা এর সম্পর্কে তাৎক্ষণিক ধারণা প্রদান করে। আর তার ওপর ভিত্তি করেই নতুন মানসিক অবস্থা তৈরি হয়।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি