পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

যে ৩ ধরনের বন্ধুদের এড়িয়ে চলতে হবে

মানুষের গোটা জীবনজুড়ে বন্ধুদের একটা বড় ভূমিকা রয়েছে। প্রাপ্তবয়স্ক হওয়ার পর বন্ধু নির্বাচনে বেশ সচেতন থাকা জরুরি। আবার কিছু বন্ধু জীবনটাকে বিষাক্ত করে দেওয়ার জন্যে যথেষ্ট। তাই কৌশলে এদের ত্যাগ করতে হবে। এখানে জেনে নিন, বিষাক্ত বন্ধুদের এড়িয়ে চলার ৩টি উপায়।

১. বিশেষজ্ঞরা কিছু বন্ধুদের এ 'ইমোশনাল ভ্যাম্পায়ার' বলে ডাকতে চান। এরা ক্রমাগত আবেগময় কথাবার্তা বলে আপনাকে অস্থির করে তুলবে। একের পর একে টেক্সট পাঠাবে এবং সহজ বিষয়কে জটিল করে তুলবে। আপনার দৈনন্দিন জীবনে নানাভাবে জড়িয়ে পড়বে এরা। খেয়াল করলে বুঝতে পারবেন, এদের কথায় বা পরামর্শে ক্রমেই আপনার অধঃপতন ঘটছে। এদের থেকে সরাসরি দূরে চলে যান কোনরকম ভূমিকা ছাড়াই।

২. কারা আপনাকে শুধু আপনার মতো করেই থাকতে দেয়, এদের খুঁজে বের করুন। অনেকের মতে, যারা আপনাকে সব সময় হাসি-খুশি রাখতে চান তারাই প্রকৃত বন্ধু। কিন্তু আসলে কোন মানুষ সব সময় সুখী থাকতে পারেন না। তাই শুধু সুখী নয়, কিছু সময় কষ্টও দিতে পারেন ভালো বন্ধুরা। তবে এ কষ্ট আপনাকে ইতিবাচক শিক্ষা দেয়। তাই যারা শুধুমাত্র আপনাকে আপনার নিজের মতো থাকতে সুযোগ করে দেয়, তারা কিন্তু শেষ পর্যন্ত ভালো কিছু দিচ্ছেন না। সুখ-দুঃখ মিলিয়ে আপনি প্রকৃত বন্ধুর অস্তিত্ব খুঁজে পাবেন।

৩. সহানুভূতিশীল বন্ধু সবার কাম্য। কিন্তু কোনো বন্ধু যদি আপনার থেরাপিস্ট হয়ে ওঠেন, তবে তা বড় একটা সমস্যা। এ বিষয়টি অস্বাস্থ্যকর সম্পর্ক বয়ে আনে। কোন বন্ধু নিজেকে আপনার জীবনের শিক্ষণীয় কিছু বলে উপস্থাপন করতে পারেন না। আবার আপনিও কোনো বন্ধুর কাছে শিক্ষণীয় কেউ হয়ে উঠতে পারেন না। একে অপরের কাছে অনেক কিছু শিখতে পারে। কিন্তু শিক্ষণীয় ব্যক্তিত্ব হিসেবে আবির্ভূত হওয়াটা মোটেও উচিত নয়। এ ধরনের পরিস্থিতি দেখলেই তা থেকে বেরিয়ে আসুন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি