পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সন্তান নেয়ার আগে যে ৬টি কাজ অবশ্যই করবেন তরুণ দম্পতিরা

বিয়ের পরই আমাদের সমাজে শুরু হয়ে যায় সন্তান নেয়ার জন্য মানসিক চাপ প্রয়োগ। প্রত্যেক দম্পতিকেই এটার মুখোমুখি হতেই হয় না চাইতেও। সন্তান তো একসময় নিতে হবেই। কিন্তু সন্তান নেয়ার আগে কী কী করণীয় সেটা জানেন কি? ঝোঁকের মাথায় সন্তান নিয়ে ফেললে পরবর্তীতে অনেক দম্পতির মাঝেই দেখা দেয় সমস্যা ও দূরত্ব। তাই দাম্পত্যের কল্যাণে হলেও সন্তান নেয়ার আগে এই ৭টি কাজ করতে হবে অবশ্যই।

১) প্রথমেই যেটা গুরুত্বপূর্ণ, সেটা হচ্ছে সন্তান নেয়ার সিদ্ধান্তটি। পরিবারের চাপে পড়ে সন্তান নেয়াটা চরম বোকামি, কেননা এই বিষয়টি আপনার জীবনকে অহেতুক জটিল করে তোলে। সন্তান নেয়া অনেক বড় একটি দায়িত্ব, আপনি এই মুহূর্তে সেই দায়িত্বের জন্য তৈরি নাও হতে পারেন। কিংবা আপনি হয়তো তৈরি, কিন্তু আপনার জীবনসঙ্গী তৈরি নন। তাই সন্তান নেয়ার সিদ্ধান্ত দুজনে মিলে অনেক আলোচনা করে তবেই নিন। কারো চাপে নয়।

২) সন্তান নেবেন ভালো কথা, কিন্তু তাঁর আগে নিজেদের আর্থিক ভিত মজবুত করুন। সন্তান নেয়া ও লালনপালনের মত আর্থিক সামর্থ্য ও সঞ্চয় করে তবেই সিদ্ধান্ত নিন। হুট করে ঝোঁকের মাথায় নেবেন না।

৩) সন্তান নেয়ার একটা প্রভাব মা-বাবার পড়াশোনা ও ক্যারিয়ারে পড়ে। বিশেষ করে মায়েদের ক্ষেত্রে তো অবশ্যই। সেই ব্যাপারটিও হিসাবের মাঝে রেখে তবেই পরিকল্পনা করুন। অন্যথা জীবনের একটা পর্যায়ে চরম হতাশায় ভুগবেন।

৪) সন্তান গ্রহনের সিদ্ধান্ত নেয়ার পরই একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন। দুজনের প্রয়োজনীয় টেস্টগুলো করান, এতে সন্তানের অনেক অসুখ-বিসুখ সম্পর্কে অগ্রিম জানতে পারবেন। তাছাড়া আপনারা দুজনে সুস্থ আছেন কিনা এবং স্ত্রী সন্তানধারণের জন্য শারীরিক ভাবে সুস্থ কিনা সেটা নির্ণয় করাও জরুরী।

৫) গর্ভধারণের আগেই নারী নিজের সমস্ত জরুরী চিকিৎসা করিয়ে নিন। যেমন গর্ভাবস্থায় দাঁতের চিকিৎসা করা যায় না। ডাক্তারের পরামর্শ মোতাবেক এই কাজগুলো করে ফেলুন।

৬) বিয়ের পর পরই হুট করে সন্তান নেবেন না। প্রেমের বিয়ে হোক বা পারিবারিক, কিছুদিন অপেক্ষা করুন। ভালোভাবে যাচাই করে দেখুন এই মানুষটির সাথেই বাকি জীবন কাটাতে চান কিনা। তারপর সন্তান নিন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি