পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কোন ধরণের বিয়েতে মানুষ সবচাইতে বেশি সুখী হন?

অনেক আগে থেকেই প্রেমের বিয়ে এবং পারিবারিক বিয়ে এই দুটি বিষয় নিয়ে মতবিরোধ চলে আসছে। অনেকের মতে প্রেমের বিয়েতে সুখে থাকা যায়, কারণ এখানে স্বামী-স্ত্রীর মধ্যে ভালোবাসা রয়েছে। আবার, অনেকের মতে পারিবারিক বিয়েতেই শান্তি বেশি, কারণ পরিবার সাথে থাকে। কোন বিয়েতে মানুষ সুখে থাকেন বেশি তা নিয়ে অনেক তর্ক বিতর্কই হয়েছে। কিন্তু আসলেই মানুষ কোন ধরণের বিয়েতে বেশি সুখে থাকেন তা জানেন কি? চলুন তবে জেনে নেয়া যাক গবেষণা কি বলে।

ম্যারিটাল স্যাটিসফেকশনের উপর ন্যাশনাল ব্যুরো অফ ইকোনোমিক রিসার্চের গবেষণায় পাওয়া যায়, যে দম্পতির মধ্যে বন্ধুত্বের সম্পর্ক যতো বেশি মজবুত সে দম্পতি ততোবেশি সুখী। যদি এই বন্ধুত্ব প্রেমের বিয়ের মাধ্যমে হয়ে থাকে তাহলে বেশি সুখে থাকা সম্ভব, আবার যদি পারিবারিক বিয়ের পর এই বন্ধুত্ব গড়ে নেয়া সম্ভব হয় তাহলে সুখে থাকেন দম্পতিরা। অর্থাৎ স্বামী-স্ত্রীর মধ্যকার এই বন্ধুত্বের সম্পর্কই সুখে থাকার চাবিকাঠি তা সে প্রেমের বিয়ে হোক বা পারিবারিক বিয়ে হোক না কেন।

যে কারণে স্বামী-স্ত্রীর বন্ধুত্ব সুখে থাকার চাবিকাঠি
গবেষণায় দেখা যায় যেসকল দম্পতির মধ্যে বন্ধুত্বের সম্পর্ক রয়েছে তাদের জীবন অনেক বেশি সহজ এবং আনন্দময়। কিন্তু ঠিক কি কারণে? কারণ বন্ধুত্বের সম্পর্কের সাথে একটি সহজ স্বাভাবিক সম্পর্ক ও জীবনের সন্তুষ্টির অনেক গভীর সম্পর্ক রয়েছে। গবেষণায় দেখা যায় যারা নিজের সঙ্গীকে বন্ধুত্বের সম্পর্কে জড়িয়ে নিয়েছেন তারা অন্যান্য দম্পতির তুলনায় দ্বিগুণ সুখী থাকেন তাদের দাম্পত্য জীবনে। কারণ তারা একেঅপরের সবকিছু খুব ভালো করে জেনে বুঝে নেন ঠিক একজন বন্ধুর মতো এবং ঠিক বন্ধুর মতোই জীবনের সবক্ষেত্রে সঠিক সাপোর্ট পান।

এছাড়া গবেষণায় আরও দেখা যায়, মধ্য বয়সে যখন একজন মানুষের সবচাইতে বেশি সাপোর্টের প্রয়োজন হয় তখন বন্ধুরূপী জীবনসঙ্গীই সবচাইতে বেশি সাপোর্ট দিতে পারেন। এবং একেঅপরের সহযোগিতাতেই নিজেদের বড় বড় সমস্যার মোকাবেলা করতে পারেন।

একটি আজীবনের সম্পর্কে সঙ্গীর কাছ থেকে সাপোর্ট পাওয়াটাই জীবনে সন্তুষ্টি আনার জন্য যথেষ্ট। আর সন্তুষ্টি থেকেই আসে সুখ। সুতরাং এটিই প্রমাণিত হয় যে, বিয়ে যে ধরণেরই হোক না কেন, যে স্থানেই হোক না কেন, যদি সঙ্গীর সাথে বন্ধুত্বের সম্পর্ক গড়ে নেয়া যায় তাহলে দাম্পত্য জীবন সবচাইতে সুখে কাটে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি