পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

মানুষ সম্পর্কে প্রতারণা করেন কেন? জেনে নিন প্রতারণা থেকে কীভাবে বাঁচাবেন নিজের সম্পর্ক

সম্পর্কে প্রতারণা ইদানীং যেনো একধরনের খেলার মতোই। দিনে দিনে সম্পর্কে প্রতারণার মাত্রা আরও বেশি বেড়ে চলেছে। সঙ্গীর সাথে প্রতারণা করে সম্পর্ক ছিন্ন করে চলে যাওয়ার ঘটনা এখন খুব বেশি অবাক করার মতো কিছু নয়। কিন্তু আসলে কেন মানুষ সম্পর্কে প্রতারণা করে? কোন কারণে নিজের একটি গড়ে তোলা সম্পর্ক ভেঙে সঙ্গীর সাথে প্রতারণা করে চলে যায় অন্য কারো কাছে? সম্পর্কে প্রতারণা করার মূল কারণ কি জানেন? চলুন আজকে জেনে নেয়া যাক মানুষ কেন সম্পর্কে প্রতারণা করেন।

আত্মপরিতৃপ্তি যদি সঙ্গীর সাথে আন্তরিকতার চাইতে বেশি হয় তাহলে মানুষ প্রতারণা করেন
১) সৃষ্টির শুরু থেকেই মানুষ নিজের সুখ প্রথমে খুঁজে থাকেন। তবে মানুষের যদি নিজেকে পরিতৃপ্ত করার ইচ্ছা অনেক বেশি মাত্রায় থাকে তাহলে মানুষ নিজের সুবিধার্থে সঙ্গীর সাথে প্রতারণা করে থাকেন।

২) তবে সবক্ষেত্রে একই ধরণের হতে হবে এমন কোনো অর্থ নেই। অন্য আরেকজনের সাথে গভীর অন্তরঙ্গতা থাকলে তার জন্য নিজের পরিতৃপ্তির বিষয় অনেকেই দূরে সরিয়ে রাখতে পারেন। কিন্তু যদি অন্তরঙ্গতার চাইতেই পরিতৃপ্তি বেশি হয় তাহলেই প্রতারণার ব্যাপারটি চলে আসে।

৩) সমস্যা হলো আত্মতৃপ্তি এবং এই অন্তরঙ্গতা একই সুত্রে বাঁধা থাকে না। অন্তরঙ্গতা বাড়াতে নিজের আত্মতৃপ্তি কিছুটা হলেও ছাড় দিতে হয়। যদি নিজেরটাই চিন্তা করেন তাহলে ভালোবাসা ছেড়ে দিতে হয়। আর এর মাঝেই জন্ম হয় প্রতারণার।

৪) একটি স্কেলের কথা চিন্তা করুন, যেখানে আত্মপরিতৃপ্তি ও ভালোবাসা বিপরীত মুখী ভাবে কাজ করে। আপনি যতোটা আত্মপরিতৃপ্তির দিকে আগাবেন ততোই ভালোবাসার মাত্রা কমবে এবং প্রতারণা করার মনোভাব জন্মাবে।

৫) যদি কোনো সম্পর্কে থাকা মানুষ তার নিজের তৃপ্তির কথা চিন্তা করতে থাকেন তাহলে তিনি সম্পর্কে ছাড় দেয়া কমিয়ে দেবেন এবং একসময় ভালোবাসার সম্পর্কের সাথে প্রতারণা করে ফেলবেন।

মূল দুটি কারণ-
১) নিজের পরিতৃপ্ত হওয়ার অতিরিক্ত চাহিদা
আপনার সঙ্গী যদি নিজেকে নিয়েই অনেক বেশি চিন্তা করেন এবং নিজের বিষয়েই বেশি ভাবেন তাহলে তিনি নিজেকে পরিতৃপ্ত করার পথ খুঁজছেন। এইধরনের মানুষ সম্পর্কে একেবারেই বিশ্বস্ত নন। কারণ নিজের চাহিদার কারণে তিনি আপনার সাথে প্রতারণাও করতে পারেন। আর যিনি শুধুই নিজের কথা ভাবেন একটি সম্পর্কে থাকার পরও তার মধ্যে ম্যচিউরিটির অভাব রয়েছে। সুতরাং তিনি কখনোই ভালো জীবনসঙ্গী হতে পারবেন না। কোনো না কোনো সময় প্রতারণা করবেনই।

২) দুজনের মধ্যে সত্যিকারের অন্তরঙ্গতার অভাব
সম্পর্ক অনেক বেশি গভীর ও মজবুত হলেই মানুষ নিজের কথা বাদ দিয়ে সম্পর্কের কথা প্রথমে ভাবেন। আপনাদের মধ্যকার পারস্পরিক সমঝোতা, বোঝাপড়া, মনের মিল এইসব কিছুর কারণে যদি অন্তরঙ্গতা অনেক বেশি হয় তাহলেই সম্পর্ক ধরে রাখা জন্য নিজের চাহিদাকে বিসর্জন দেয়া যায়। কিন্তু যদি তা না হয় তাহলে কিন্তু নিজের চাহিদাটিই প্রথমে চলে আসে। এবং সেই সাথে চলে আসে প্রতারণার ব্যাপারটি।

কীভাবে নিজেকে রক্ষা করবেন প্রতারণার হাত থেকে?
১) এমন কারো সাথে সম্পর্কে জড়াবেন না যিনি নিজের চাদিহা সবার প্রথমে রাখে। ভাবছেন কীভাবে চিনবেন এমন মানুষ? কারো সাথে সম্পর্কে জড়ানোর আগে তার বর্তমান জীবনযাপন এবং অতীতের তথ্য কিছুটা হলেও জেনে নিন। এতে করেই বুঝতে পারবেন তিনি কোন ধরণের মানুষ।

২) নিজেদের গুরুত্ব নিজেরা বজায় রাখুন। সঙ্গীর উপর নিজেকে চাপিয়ে না দিয়ে নিজের স্বত্বাকে আলাদা রাখুন। নিজে অন্যায় কোনো কিছু মেনে নেবেন না বা সঙ্গীর উপরেও চাপিয়ে দেবেন না। সম্পর্ক তখনই সুস্থ থাকে যখন দুজন দায়িত্বশীল মানুষ একে অপরকে বুঝে এবং নিজেদের সম্মান বজায় রেখে সম্মানের সাথে সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে পারেন। এতে করে সম্পর্কে প্রতারণা করার বিষয়টিই ভাববেন না সঙ্গী।

৩) আন্তরিকতা বাড়িয়ে তোলার চেষ্টা করুন। একটি গভীর সম্পর্কে থাকা মানুষ নিজের ইচ্ছা ও চাহিদার চাইতে সম্পর্ককেই বেশি প্রাধান্য দেবেন। একে অপরকে তুচ্ছতাচ্ছিল্য করলে সম্পর্কে গভীরতা আসে না। ছাড় দিতে শিখুন, সঙ্গীর সাথে আন্তরিক হোন তাহলেই সম্পর্কে প্রতারণা আসবে না।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি