পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

যে ৫টি কারণে স্ত্রীকে ঘরের কাজে সাহায্য করা উচিত সকল স্বামীরই

স্ত্রীই বাড়ির কর্ত্রী। তারই কি উচিত বাড়ির সব কাজের দায়িত্ব নেওয়া? না কি স্বামীরও উচিত স্ত্রীর সঙ্গে বাড়ির কাজ করা? এসব নিয়ে রয়েছে নানা মুনির নানা মত। সত্যি কথাটি হলো সংসার দুজনেরই। সংসারকে সুন্দর ও সুষ্ঠভাবে চালিত করার ক্ষেত্রে স্বামী এবং স্ত্রী দুজনেরই রয়েছে সমান গুরুত্ব। স্বামী যদি স্ত্রীকে ঘরের কাজে একটুখানিও সাহায্য করেন, তাহলেও স্ত্রী অনেকখানি বিশ্রাম পান। এটা যতটা না শারীরিক তারচেয়ে বেশি মানসিক। স্বামী-স্ত্রী নিজেদের মধ্যে বোঝাপড়া করে কাজ করলে সম্পর্কটা হয়ে ওঠে আরো মজবুত।

১. একঘেয়েমি থেকে মুক্তি
ঘরের টুকিটাকি কাজ করলে যেমন আপনার স্ত্রীর অনেকখানি সময় বেঁচে যাবে, তেমনি আপনিও রোজকার একঘেয়ে কাজ থেকে পাবেন মুক্তি। বাসা থেকে অফিস, অফিস থেকে বাসা, মাঝে মাঝে কোলিগ বা বন্ধুদের সাথে আড্ডা - এই চক্রে যদি বাঁধা থাকে আপনার জীবন, তাহলে হাত বাড়িয়ে দিন স্ত্রীকে ঘরের কাজে।

২. সুখী সংসারের চাবিকাঠি
ব্যক্তিগত জীবনে কাজের ক্ষেত্রটা পৃথক হলেও সংসার স্বামী-স্ত্রীর যৌথ প্রচেষ্টার ফসল। একটি সুস্থ, সুন্দর সংসারের চাবিকাঠি হলো পারস্পরিক বোঝাপড়া। প্রচলিত রীতির বেড়া ভেঙ্গে নিজের সহধর্মিণীর কাঁধে কাঁধ মিলিয়ে সংসারের কাজের ভার কিছুটা লাঘব করে নিলে নিন্দুকেরা হয়তো হিংসায় চেঁচিয়ে উঠবে স্ত্রৈণ বলে, কিন্তু এখানেই আপনার উদার মনের সার্থকতা।

৩. গর্বের বিষয়
বহির্মুখী নারীরা এখন বিভিন্ন দায়িত্বশীল কর্মের সাথে যুক্ত। এক্ষেত্রে নারীদের মতো ঘরের কাজের ভার লাঘবে পুরুষরাও সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পিছপা হবেন কেন? দৈনন্দিন ঘরের কাজে স্ত্রীকে সাহায্য করা মানে সংসারকে সুন্দর রাখা এবং তার পরিশ্রমও কিছুটা লাঘব করা। দাম্পত্য প্রেমের এ এক উজ্জ্বল দৃষ্টান্ত। তাই বলা চলে স্ত্রীকে ঘরের কাজে সাহায্য করা লজ্জা নয় বরং গর্বের বিষয়।

৪. স্ত্রীর সাথে 'কোয়ালিটি টাইম' কাটানো
স্বামী-স্ত্রী দুজনেই কর্মজীবী হলে একসাথে খুব বেশি সময় কাটানো তাদের হয়ে ওঠে না। স্বামী যদি স্ত্রীকে ঘরের কাজে সাহায্য করেন তাহলে দুজনে বেশ কিছুটা সময় একসাথে থাকার সুযোগ পান। একসাথে কাজ করতে করতে টুকটাক কথা বলা, জরুরি আলাপও সেরে নেয়া যায়।

৫. পরিবারে নিজের গুরুত্ব বৃদ্ধি
পরিবারে স্বামীর মর্যাদা, গুরুত্ব তো রয়েছেই। পাশাপাশি আপনি যদি একজন বাবাও হয়ে থাকেন তাহলে স্ত্রীকে বাড়ির কাজে সাহায্য করুন। কারণ এতে আপনি সন্তানদের কাছে দৃষ্টান্ত স্থাপন করতে পারবেন। বাবা-মায়ের বোঝাপড়াতে জীবন এগিয়ে চলছে মসৃণভাবে - এ অনুভূতি সন্তানদের কাছে খুবই মুখ্য। আর স্ত্রী যেখানে প্রতিপদে আপনাকে পাচ্ছে স্বাভাবিক ভাবেই তার জীবনেও আপনার গুরুত্ব বেড়ে যাবে।
 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি