পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বয়স ৩০ হওয়ার আগে অবশ্যই করুন এই ৭ টি সাহসী কাজ!

বয়স ৩০ কিন্তু কম বয়স নয়। জীবনের প্রায় অর্ধেকটা সময়ই পার হয়ে যায় এই ৩০ বছর বয়সে। তারুণ্য ও যৌবনও প্রায় শেষের দিকে। এই সময় পার হয়ে গেলে অনেক উচ্ছলতাই হারিয়ে যায়। অনেক সাহসিকতা মন থেকে দূর হয়ে যায়। তাই বয়স ৩০ বছর পার হওয়ার আগেই অন্তত এমন কিছু করে নেয়া উচিত যা আপনার সাহসিকতার পরিচয় হতে পারে। আপনার নিজের বিবেকের প্রশ্ন যেনো আপনি নিজেই দিতে পারেন সাহসিকতার সাথে।

১) শত্রুর সাথে বন্ধুত্ব করে ফেলুন
নতুন নতুন বন্ধু তো কতোই তৈরি করেন। কোনো শত্রুর সাথে বন্ধুত্ব গড়ে তোলার সাহসী কাজটি করে ফেলুন বয়স ত্রিশ হওয়ার আগেই। তার সব ভুল একেবারে ভুলে গিয়ে ক্ষমা করে কারো দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিন।

২) সম্পূর্ণ একা অচেনা জায়গা থেকে ঘুরে আসুন
এই কাজটি ছেলেরা অনেকেই করে থাকেন কিন্তু মেয়েরা একেবারেই পারেন না, অন্তত আমাদের সমাজে। তারপরও অনেক সময় জীবনের তাগিদে এমন কিছু করে ফেলতে হয় যা জীবনের জন্য ভালো। ৩০ পার হওয়ার আগে এই কাজটিও করে ফেলুন। অন্তত ১ দিন হলেও সম্পূর্ণ একা একটি অচেনা জায়গা থেকে ঘুরে আসুন।

৩) নিজের তৈরি কোনো কিছু সকলের সামনে উপস্থাপন করুন
এমন অনেকেই আছে যারা অনেক সৃজনশীল কিন্তু একইসাথে অনেক লাজুক। অনেক কিছু তৈরি করতে পারলেও কারো সামনে উপস্থাপন করতে একেবারেই পারেন না। কিন্তু বয়স ৩০ হওয়ার আগেই নিজের এই দ্বিধা ঝেড়ে ফেলুন। হতে পারেন এটিই আপনার ভবিষ্যতের জন্য অনেক ভালো হবে।

৪) কারো ঝগড়া নিজে থেকে মিটিয়ে দেয়ার চেষ্টা
আমাদের মধ্যে কেউই খুব খোলা মনমানসিকতার না হলে ইচ্ছে করে অন্যের ঝগড়ার মধ্যে পড়তে চান না। সকলেই ঝামেলা এড়িয়ে চলতে পছন্দ করেন। কিন্তু বয়স ৩০ হওয়ার আগে অন্তত একবার একটু ঝামেলায় জড়িয়ে হলেও কারো ঝগড়া মিটিয়ে দেয়ার চেষ্টা করুন।

৫) অন্তত একবার অন্যায়ের বিরুদ্ধে লড়াই করা
আমরা তখনই অন্যায়ের বিরুদ্ধে লড়াই করতে যাই যখন অন্যায়কারী কম ক্ষমতা সম্পন্ন হন। কিন্তু প্রবল শক্তির বিরুদ্ধে আমরা কেউই কিছুই করতে যাই না। কিন্তু জীবনে অন্তত একটিবার হলেও নিজের বিবেকের কাছে উত্তর দেয়ার জন্য হলেও অন্যায়ের প্রতিবাদ করে ফেলা উচিত।

৬) নিজের সর্বস্ব কাওকে দিয়ে দেয়া
রাস্তায় প্রতিদিন বিপদগ্রস্ত মানুষ দেখতে দেখতে আমরা অভ্যস্ত। আমরা নিজেরাও সকলেই যে খুব ভালো থাকি তা নয়। তাই কেউই নিজের সর্বস্ব দিয়ে সাহায্য করতে পারেন না। কিন্তু অন্তত একটিবারের জন্য হলেও এই কাজটি করুন।

৭) কোনো কারণ দেখানো ছাড়াই জীবন থেকে ভুল মানুষটিতে দূরে সরিয়ে দিন
কারণ দেখাতে হবে বলে অনেকেই নিজের জন্য ভুল মানুষটির কাছ থেকে দূরে সরে যেতে পারেন না। আবার কারণ সামনে আসলে নিজের কষ্ট ও তার কষ্টের কথা ভেবে চুপ করে থাকেন। কিন্তু এই কাজটি না করে কারণ না দেখিয়েই সরে আসার সাহসী কাজটি করুন অন্তত একটিবার।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি