পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

যে ৭ টি ব্যাপারে ‘না’ বলতে পারলে স্বপ্নের মতো সুন্দর করে সাজাতে পারবেন জীবন

না বলতে পারা আসলে অনেক বড় একটি গুণ তা কি আপনারা জানেন? অনেকেই মনে করে কাউকে বা কোনো কিছুকে সরাসরি না বলে দেয়াটা বেয়াদবি। তিনি কি ভাববেন, জীবনে কি হবে এই ‘না’ বলার কারণে, এইসব ভেবে অনেকেই মুখের সামনে চলে আসা ‘না’ শব্দটি বলতে পারি না মুখ ফুটে। আর এর ফলে অনুরোধে ঢেঁকী গিলে বিপদেই ফেঁসে যাই। নিজের চোখের সামনেই নিজের জীবনটাকে তছনছ করে ফেলি, স্বপ্নটাকে মেরে ফেলি শুধুমাত্র ‘না’ বলতে না পারার কারণে। কিন্তু জীবনে কিছু ক্ষেত্রে সব দ্বিধা ভুলে না বলে ফেলা অত্যন্ত জরুরী। হতে পারে এই না বলার কারণেই আপনি জীবনটাকে স্বপ্নের মতো সুন্দর করে সাজাতে পারবেন।

১) ভুল একটি সম্পর্ককে ‘না’ বলে দিন
একেবারেই ভাববেন মানুষ কি বলবে। আপনার সম্পর্কটি যদি দাম্পত্যের হয় বা প্রেমের হয় তারপরও এই কাজটি করুন। ভুল সম্পর্কে থেকে জীবনটাকে নষ্ট করে প্রতিদিন ধুঁকে ধুঁকে মরার চাইতে না বলে দেয়া খুবই বুদ্ধিমানের কাজ।

২) নিজের প্রতি অন্যের অমূলক আশাটাকে ‘না’ বলুন দয়া করে
অন্যের আশা পূরণের জন্য নিজের স্বপ্ন আর কতকাল মেরে ফেলতে থাকবেন। তার চাইতে নিজের কথা বলে বোঝানোর চেষ্টা করুন না আপনজনকে। তারা আপনার ভালো চান, অবশ্যই আপনার কথা বুঝতে পারবেন।

৩) নিজের গণ্ডিটাকে ‘না’ বলুন
নিজে একটি গণ্ডিতে থাকলে কখনোই নিজের স্বপ্ন পূরণ করতে পারবেন না। তাই নিজের গণ্ডিটাকে বড় করুন বা একেবারেই ঝেড়ে ফেলে দিন। এতে করে আপনার জীবনের সফলতা আরও সামনে এগিয়ে আসবে।

৪) আপনার জীবনের জন্য ক্ষতিকর মানুষকে ‘না’ বলুন
এমন মানুষ থাকে জীবনে যারা শুধুই আমাদের পিছনে আঁকড়ে ধরে রাখেন কিন্তু আমরা ভদ্রতার খাতিরে তাদের ছেড়ে দিতে পারি না। এতে কিন্তু তাদের কোনো ক্ষতি হচ্ছে না, পিছিয়ে যাচ্ছেন আপনিই। সুতরাং এদেরকে দয়া করে না বলে এগিয়ে চলুন সামনে।

৫) অন্যের জন্য অপেক্ষা করাকে ‘না’ বলুন
আরেকজনের মুখাপেক্ষী হয়ে বসে থাকলে আপনার ভাগ্যে শুধুই বিফলতা অপেক্ষা করবে। অন্য আরেকজনের সাহায্যের আশায় বসে থাকার মনোভাবটিকে না বলে দিন আজকেই। নিজের জন্য যা করার, নিজেই করে নিন।

৬) নিজের হতাশাটাকে ‘না’ বলুন
হতাশা এমন একটি জিনিস যা শুধুই আপনাকে বিষণ্ণতায় ফেলবে এবং আপনার সকল কর্মক্ষমতা নিমেষেই নষ্ট করে ফেলবে। জীবনটাকে নষ্ট করতে না চাইলে নিজের এই স্বভাবটাকেই না বলুন।

৭) আরেকজনের কথায় চলাকে ‘না’ বলুন
অন্য আরেকটি মানুষ আপনার সম্পর্কে কি বলল না বলল তা চিন্তা করে পথ চলার বিষয়টিকে না বলুন। আপনি যেভাবেই চলুন না কেন মানুষ আপনার সম্পর্কে কথা বলবেই। আপনি কি প্রতিবারই তা শুনে চলবেন? নিজের প্রতি বিশ্বাস রাখুন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি