পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

মা-বাবাই যখন কম বয়সী

প্রথম সন্তান এসেছে ভালোবাসার সংসারে, খুশি বন্যা বয়ে যাচ্ছে সকলের মাঝে। বলাই বাহুল্য যে পিতা-মাতা হিসাবে আপনাদের আনন্দটাই সবচাইতে বেশী। তবে হ্যাঁ, কম বয়সে পিতা-মাতা হবার আনন্দটা যেমন বেশী, তেমনই কিছু ঝামেলা ও সতর্কতাও বেশী। আপনারা নিজেরাই এখনো তরুণ, ফলে সন্তান পালনে হয়ে যেতে পারে নানান রকমের ভুল। অন্যদিকে কম বয়সে পিতা-মাতা হবার পজেটিভ ও নেগেটিভ দুই ধরণের প্রভাবই পড়ে দাম্পত্য সম্পর্কে। চলুন, জেনে নিই কিছু জরুরী বিষয়।

১) কম বয়সে মা হবার সবচাইতে বড় দিকটি হচ্ছে নিজের স্বাস্থ্যের ব্যাপারে খুব খেয়াল দিতে হবে। বাচ্চা হবার আগে তো বটেই, বাচ্চা হবার পর চাই আরও অনেক বেশী যত্ন। একটু রুটিন মাফিক জীবনযাত্রা আপনাকে আবার আগের মত করে তুলবে সহসাই।

২) পিতা-মাতা হওয়া অনেক বড় একটি দায়িত্ব এবং এটি একটি সার্বক্ষণিক কাজ। আপনারা বয়সে তরুণ বলে অনেক কিছুই হয়তো ঠিকমত বুঝবেন না কিংবা কম বুঝবেন। এইসব ক্ষেত্রে অভিজ্ঞ মানুষ তথা মুরুব্বীদের সহায়তা নিন।

৩) সন্তান পালন তথা সন্তানের স্বাস্থ্যের ব্যাপারে ডাক্তারের পরামর্শ অক্ষরে অক্ষরে মেনে চলুন। নিশ্চিত না হয়ে কিছুই করবেন না সন্তানের ক্ষেত্রে।

৪) সন্তান এসেছে, এবার ভবিষ্যৎ গড়ার পালা। সঞ্চয়ের পরিমাণ বাড়িয়ে ফেলুন এবং একটি অংশের সঞ্চয় রাখুন কেবলই সন্তানের জন্য।

৫) হ্যাঁ, সন্তান হয়েছে এবং তাঁকে ঘিরেই আপনাদের জীবন। সন্তানকে দেখেশুনে রাখাটাই এখন আপনাদের প্রথম ও প্রধান কর্তব্য। কিন্তু তাই বলে পরস্পরকে সময় দিতে ভুলবেন না। বরং একটু সুযোগ পেলেই ব্যয় করুন কিছু রোমান্টিক মুহূর্ত।

৬) সন্তান হবার পর বেশিরভাগ দম্পতিরই এই অভিযোগ থাকে যে তাঁদের সম্পর্কে কোথায় যেন একটি দূরত্ব চলে এসেছে। এই দূরত্বটা কোনভাবেই আসতে দেবেন না নিজেদের মাঝে। বরং সচেতন থাকুন যে কোন দূরত্ব দ্রুত মিটিয়ে ফেলার ব্যাপারে।

৭) আপনাদের যৌন জীবন ও পরবর্তী পারিবার পরিকল্পনা অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করেই ঠিক করুন। এক্ষেত্রে পরিবারের চাপ কিংবা নিজেদের আবেগকে প্রাধান্য দেবেন না।

৮) দুজনেই চেষ্টা করুন আগের চাইতে একটু বেশী বাস্তববাঁদি হয়ে উঠতে, কাজে আসবে আপনাদেরই।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি