পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

শক্ত মনের মানুষরা স্ট্রেসকে পরাজিত করেন যে ৭ উপায়ে

স্ট্রেসের ধকল সামলাতে পারেন এমন মানুষ নেই বললেই চলে। কিন্তু মানসিকভাবে শক্ত মানুষরা স্ট্রেসকে অন্যভাবে সামলে নেন। তারা সহজে বিপর্যস্ত হয়ে পড়েন না। স্বাস্থ্যগত জটিলতা থাকতে পারে, অর্থনৈতিক সমস্যা হয়তো রয়েছে, পেশাজীবনে টানাপড়েনও তাদের অস্থিরতা বৃদ্ধি করতে পারে। কিন্তু কোনো অবস্থাতেই স্ট্রেসের কারণে তারা ভেঙে পড়েন না। এখানে দেখে নিন ৭টি উপায়ের কথা। এর মাধ্যমে শক্ত মনের মানুষরা স্ট্রেসকে পরাজিত করেন।

১. স্ট্রেসকে জীবনের জন্যে হুমকি নয়, বরং একে জীবনের একটি অংশ বলেই মনে করেন তারা। মনে মনে একটা প্রস্তুতি থাকে তাদের, এটাকে জীবন থেকে হটাতে হবে। স্ট্রেস চলে আসলে তারা এগিয়ে যাওয়ার উপায়ে মন দেন। এতে পরিস্থিতি বদলাতে থাকে এবং ভালো সময়ের উদয় ঘটতে থাকে।

২. সমস্যাকে সঠিক দৃষ্টিভঙ্গিতে দেখেন তারা। কিভাবে কোন ভুলের কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে তা বোঝার চেষ্টায় মনোযোগ দেন তারা। ফলে নেতিবাচক পরিস্থিতি কাঁধে চেপে বসে না এবং আশাবাদী হয়ে ওঠেন তারা।

৩. দৈহিক স্বাস্থ্যের যত্ন নেন তারা। শরীর ভালো না থাকলে মনও ভালো থাকবে না। তা ছাড়া দুর্বলতা ভর করবে। তাই শক্তির ক্ষয় ঘটতে দিতে নারাজ তারা। সুস্বাস্থ্য ধরে রাখা তাদের অন্যতম বৈশিষ্ট্য।

৪. যারা স্ট্রেসকে ভয় করেন তারা এ থেকে বাঁচতে অ্যালকোহল, মাদক বা অন্যান্য উপায় গ্রহণ করেন। কিন্তু মানসিকভাবে শক্তিশালী মানুষরা স্ট্রেসপূর্ণ পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেন। একে সাধারণ পরিস্থিতি বলেই মনে করেন তারা।

৫. তারা যথেষ্ট কৌশলী। স্ট্রেস আসলেই তারা সামাজিক কার্যক্রমের সঙ্গে নিজেকে যুক্ত করার চেষ্টা করেন। কিন্তু দুর্বল মনের মানুষরা বন্ধু-বান্ধব, স্বজন এবং সমাজ থেকে নিজেকে দূরে সরিয়ে নেন।

৬. তারা নিজেদের বাজে পরিস্থিতি শিকার বলে মনে করেন। আর এমন পরিস্থিতির উদয় হতেই পারে। এ ক্ষেত্রে যে ভেঙে পড়তে হবে এমন কোনো কথা নয়। এ থেকে বের হয়ে যাওয়াই তাদের প্রধান উদ্দেশ্য থাকে।

৭. তাদের চিন্তা-ভাবনা পুরোপুরি বাস্তবমুখী। রঙিন কাচের মধ্য দিয়ে তারা বাইরের দুনিয়া দেখার চেষ্টা করেন না। কাজেই জীবনের প্রতিটি পরিস্থিতি তাদের কাছে বাস্তবতা। নিজেকে স্ট্রেসের কাছে অসহায় হতে দেন না তারা।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি