পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

জীবন সম্পর্কে যে ৭ টি দারুণ বিষয় প্রতিটি বাবা তার সন্তানকে শেখাতে পারেন

বাবা প্রতিটি সন্তানের প্রথম হিরো। পরিবারে বাবার স্থান সত্যিকার অর্থেই রাজার মতো। বাবার ছায়াতলে পরিবারের প্রতিটি সদস্য নিরাপদ অনুভব করতে পারেন। বাবারাও নিজের জীবনের শত অভিজ্ঞতা থেকে সন্তানদের শিক্ষা দিতে পারেন জীবন যাপনের দারুণ কিছু বিষয়। সন্তানের জীবনটা সুন্দর করে গড়ে তুলতে এবং তাদের সত্যিকারের মানুষ হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করতে প্রতিটি বাবা সন্তানদের শেখাতে পারেন এই বিষয়গুলো।

১) দাম নয় প্রতিটি জিনিসের মূল্য কতোটা গুরুত্বপূর্ণ তা শেখাতে পারেন বাবারাই। যাতে করে সন্তানেরা যেনো টাকা পয়সা দিয়ে জিনিসের দাম বিবেচনা না করে তার সত্যিকারের আয় করার মূল্যটা বুঝতে পারে।

২) অর্থ দিয়ে সবকিছু কিনতে চাওয়া শুধুই বোকামি। এবং অর্থের পেছনে ছুটে চলে জীবনের ছোটো ছোটো সুখগুলো হারিয়ে ফেলা জীবনটাকে দুর্বিষহ করে তুলতে পারে এই শিক্ষাও বাবারাই তার সন্তানকে শিখিয়ে দিতে পারেন।

৩) শুধুমাত্র পাঠ্য বই পড়ে শিক্ষিত হওয়াই সত্যিকারের শিক্ষিত হওয়া নয়, বরং মানুষের পারিপার্শ্বিক নানা দিকে জ্ঞান রাখা এবং বাস্তবতা সম্পর্কে জ্ঞান রাখাই মূলত সত্যিকারের শিক্ষিত হয়ে উঠা। বাবার কাছ থেকে সন্তানেরা সত্যিকারের শিক্ষিত হওয়ার এই দীক্ষাটিও নিতে পারেন।

৪) মানুষকে সাহায্য করার মাঝে যে অন্যরকম একধরণের সুখ খুঁজে পাওয়া যায় সে শিক্ষাটিও বাবারাই সন্তানকে হাতে কলমে শেখাতে পারেন। এতে করে প্রতিটি সন্তানই বেড়ে উঠবে মানুষের প্রতি মায়া মমতা নিয়ে। সমাজটাই বদলে যেতে পারে সামান্য এই কাজটুকুতেই।

৫) ন্যায় অন্যায় জ্ঞানটিও বাবারাই সন্তানকে ভালো করে শেখাতে পারেন। কোন কাজটি করা সত্যিকারের মানুষের পরিচয় বহন করে এবং কোন কাজটি সকলের চোখে অন্যায় সে জিনিসটি সন্তানদের ছোটো থেকেই শেখানোর দায়িত্ব পুরোপুরি বর্তায় বাবার উপরেই।

৬) জীবনে সবকিছু সহজলভ্য নয়, প্রতিটি জিনিস পেতেই কষ্ট করতে হয় এই ব্যাপারটিও বাবারা শেখাতে পারেন তার সন্তানকে। এতে করে শিশুরা ছোটকাল থেকেই সবকিছু মূল্য বুঝতে শিখবে এবং অযথা জিনিস নষ্ট করা বা অযাচিত আবদার করা থেকেও দূরে থাকবে।

৭) হার-জিত সবকিছুতেই রয়েছে। বরং জেতার মধ্যে খুশি পাওয়া গেলেও শেখার কিছু থাকে না। হেরে গেলেই শেখার অনেক কিছু পাওয়া যায় যা জীবনকে আরও উন্নত করতে, সামনে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি