পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আপনার বক্তব্যকে অর্থহীন করে দেবে যে ৭টি বদভ্যাস

সেরা আইডিয়াটাও অর্থহীন হয়ে পড়তে পারে যদি আপনার কথা কেউ না শোনেন। নামকরা এক পাবলিক স্পিকার জুলিয়ান ট্রেজার। তিনি নকিয়া এবং ওয়ালডর্ফ অ্যাস্টোরিয়ার সঙ্গে কাজ করেছেন। ২০১৩ সালে 'টেড টক'-এ জুলিয়ান 'মানুষ শুনতে চান এমন কথা কিভাবে বলবেন' বিষয়ে বক্তব্য দেন। সেখানে তিনি ৭টি বিষয়ের কথা তুলে ধরেন। বক্তব্যে যদি এগুলো তুলে আনেন তবে আপনার সফলতার কোনো সুযোগই সেখানে নেই। কথার মাধ্যমে প্রভাববিস্তার করতে চাইলে তাই এই ৭টি বিষয় থেকে দূরে থাকতে হবে। এগুলো চিনে নিন।

১. কানাঘুষা : শ্রোতাদের সামনে অন্য কারো প্রসঙ্গে বাজে মন্তব্য করা বা গসিপ ছড়ানো বড়ই ক্ষতিকর। এতে করে আপনার প্রতি মানুষের মনে বাজে ধারণার সৃষ্টি হবে। উল্টো আপনিই গসিপিংয়ের শিকার হবেন।

২. বিচার করা : আপনি বিচারক নন। কাজেই অন্য কারো কর্ম সম্পর্কে বিচারকের মতো রায় ঘোষণা করতে পারেন না। এতে করে শ্রোতা পুরোপুরি বিতশ্রদ্ধ হয়ে পড়বে।

৩. আশাবাদী থাকুন : হতাশাজনক কথা বলবেন না। নৈরাশ্যবাদীদের কেউ গ্রহণ করেন না। তাই আশাবাদী বক্তব্য দিন।

৪. অভিযোগ : খুব সহজেই আমরা অভিযোগ তুলে ধরি। কিন্তু শ্রোতার সামনে তা করা উচিত নয়। এমন মানুষের কথা কেউ-ই শুনতে চান না যারা ক্রমাগত আবহাওয়া, খবরাখবর, কারো কাজ এবং যাবতীয় বিষয়ে শুধু অভিযোগ করে যান।

৫. অজুহাত দেখানো : ব্যর্থতা ঢাকতেই মানুষ অজুহাত তৈরি করে। নিজেকে দায়িত্বশীল বলে প্রমাণ করতে হলে অজুহাত দেখানো যাবে না। বরং কি ধরনের ভুলের কারণে ব্যর্থ হয়েছেন এবং কি শিক্ষা নিলেন তা তুলে ধরুন।

৬. নাটকীয় ভাবভঙ্গি দেখানো : মিথ্যাকে সত্য হিসেবে তুলে ধরতে মানুষ নাটকীয়তার আশ্রয় নেয়। বক্তব্যের মাঝে এসব আচরণ করবেন না। এমন ভাবভঙ্গিতে মানুষ ধরেই নেবে যে আপনি মিথ্যা বলছেন।

৭. মতবাদ চাপিয়ে দেওয়া : নিজের মতবাদ অন্যের ওপর চাপিয়ে দেওয়া উচিত নয়। সকলের নিজস্ব মতামত এবং চিন্তাধারা রয়েছে। নিজের মতবাদ তুলে ধরার সঙ্গে অন্যগুলোর সমালোচনা করা উচিত নয়। এতে করে আপনাকে একগুঁয়ে বলে মনে করবেন শ্রোতা।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি