পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

অ্যালুমিনিয়াম ফয়েলের ৮টি ব্যতিক্রমী ব্যবহার

আমরা অনেকেই রান্নার বিভিন্ন কাজে অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করে থাকি। বিশেষ করে ওভেনে বেকিং-এর কাজে অ্যালুমিনিয়াম ফয়েল বেশি ব্যবহার হয়ে থাকে। অনেকের মনে হতে পারে এই অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে এর বাইরে আর কিছুই করা যায় না, তাই অনেকেই এই জিনিসটি ব্যবহার করেন না। কিন্তু বাসায় আলুমিনিয়ামের ফয়েল থাকলে শুধু রান্নার কাজে নয় আরও অনেক কিছুতে ব্যবহার করতে পারবেন। এবং আশ্চর্য হলেও সত্যি এই অ্যালুমিনিয়াম ফয়েল দৈনন্দিন জীবনের বেশ কিছু ছোটোখাটো সমস্যা এক নিমেষেই সমাধান করে দিয়ে পারে।

 

) কলা কালচে হওয়া থেকে রক্ষা করতে
কলা কিনে আনতে না আনতেই পেকে কালো হয়ে যায়। এক কাজ করুন কলার বোটাসহ কলার উপরের দিকের খানিকটা অংশ অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে পেঁচিয়ে রাখুন। কলা পেকে কালচে হবে না একেবারেই।

) ধাতব জিনিসের জং ছাড়াতে
অ্যালুমিনিয়ামের ফয়েল কেটে নিয়ে পানিতে ডুবোন। এরপর তা দিয়ে জং ধরা জিনিসের উপর ঘষতে থাকুন। দেখবেন জং গায়েব হয়ে যাচ্ছে।

) খোলা প্যাকেটের মুখ ভালো করে বন্ধ করতে
চিপস খাওয়া শেষ কিন্তু খালি হয়নি প্যাকেট। এইভাবে রেখে দিনে মুচমুচে অংশ নষ্ট হয়ে যাবে। এছাড়াও অনেক সময় প্যাকেট খোলার পর তা কিভাবে ভালো করে বন্ধ রাখা যায় তা নিয়ে চিন্তায় পড়ে যান অনেকেই। একটুকরো অ্যালুমিনিয়াম ফয়েল নিন। দুভাঁজ করে মাঝে প্যাকেটে মুখ রাখুন। এবং গরম ইস্ত্রি দিয়ে ঘষে দিন। ব্যস, প্যাকেটের মুখ বন্ধ।

) স্ট্রেইটনার দিয়ে চুল কার্ল করতে
বাসায় হেয়ার কার্লার নেই তো কি হয়েছে, স্ট্রেইটনার ও অ্যালুমিনিয়াম ফয়েল থাকলেই যথেষ্ট। সুন্দর করে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে চুল কার্ল করে পেঁচিয়ে স্ট্রেইটনার দিয়ে হিট দিন। ব্যস, চুল কার্ল হয়ে যাবে।

) কেঁচি ধারালো করতে
বাসায় রাখা কেঁচির ধার নষ্ট হয়ে গিয়েছে? একেবারেই চিন্তা করবেন না। কেঁচি দিয়ে অ্যালুমিনিয়াম ফয়েল কাটুন বেশ কয়েকবার। কেঁচি ধারালো হয়ে যাবে।

) ব্যাটারির পাওয়ার বাড়াতে
রিমোট কাজ করছে না? ব্যাটারি শেষ, বাসায় বাড়তি ব্যাটারি নেই? চিন্তা করবেন না একেবারেই। ছোটো করে অ্যালুমিনিয়ামের ফয়েল কেটে নিয়ে ব্যাটারির (+) সাইডে লাগিয়ে দিন। দেখবেন দারুণ কাজ করছে রিমোট।

) কাপড় ইস্ত্রিতে সময় বাঁচাতে
কাপড় একপাশ ইস্ত্রি করার পর ওপর পাশ উল্টে আবার ইস্ত্রি করতে হয়। সময় বাঁচাতে চান? তাহলে প্রথমে অ্যালুমিনিয়াম ফয়েল বিছিয়ে নিয়ে তার উপর কাপড় ইস্ত্রি করুন। ইস্ত্রির তাপে অ্যালুমিনিয়াম ফয়েল গরম হয়ে কাপড়ে দুপাশ একসাথে ইস্ত্রি হয়ে যাবে।

) রঙ লাগা থেকে রক্ষা পেতে
দরোজা পছন্দ মতো রঙ করতে চান কিন্তু দরোজার হাতল বাঁচাবেন কিভাবে ভাবছেন? একটুকরো অ্যালুমিনিয়ামের ফয়েল দিয়ে হাতল পেঁচিয়ে রাখুন। ব্যস, সমস্যার সমাধান।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি