পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

মরিচা দূর করার সহজ ৪টি উপায়

আমাদের ঘরের কাজের জিনিসপত্রের বেশিভাগই মেটালের তৈরি। কিন্তু মেটালের তৈরি জিনিসপত্রের একটিই সমস্যা সঠিকভাবে যত্ন করে না রাখলে খুব সহজেই এতে মরিচা পড়ে যায়। আর মরিচা পড়ে গেলে তা আর ব্যবহার করা যায় না। ফলে জিনিসটি ফেলে রেখে দিতে হয় যা পড়ে নষ্টই হতে থাকে। তাই অনেকে মেটালের জিনিসপত্র ব্যবহার করা ছেড়েই দিয়েছেন বলতে গেলে। কিন্তু জিনিসপত্র ব্যবহার বাদ না দিয়ে যদি মরিচা পড়েই যায় তাহলে খুব সহজে মরিচা দূর করে নেয়ার উপায়ও রয়েছে। ঘরে বসেই খুব সহজেই জিনিসপত্র থেকে মরিচার যন্ত্রণা দূর করে দিতে পারেন।

 

) লবণ লেবুর রসের ব্যবহার
লবণের ক্ষয়কারক এবং লেবুর অ্যাসিডিক উপাদান খুব সহজে এবং ঝটপট মরিচা দূর করার ক্ষমতা রাখে। ২-৩ টেবিল চামচ লবণের সাথে পরিমাণমতো লেবুর রস মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর এই মিশ্রণটি দিয়ে মরিচা পড়া অংশে লাগিয়ে রাখুন ২-৩ ঘণ্টা। এরপর ঘষে তুলে নিন। এই পদ্ধতিতে রান্নাঘরের ব্যবহার্য জিনিপত্র ও দৈনন্দিন জীবনের অন্যান্য মেটালের তৈরি জিনিস থেকে মরিচা তুলতে পারবেন।

) বেকিং সোডার ব্যবহার
পানির সাথে বেকিং সোডা মিশিয়ে ঘন থকথকে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর এই পেস্ট মরিচার উপরে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। একেবারে শুকিয়ে ফেলবেন না। একটু ভেজা থাকতেই ঘষে তুলে ফেলুন। খুব সহজেই মরিচা চলে যাবে। গাড়ির পার্টস, যন্ত্রপাতি, বাগানের নানা জিনিসপত্র থেকে মরিচা তুলতে এই পদ্ধতিই ভালো।

) আলুর ব্যবহার
শুনতে অবাক শোনালেও আলু মরিচা তুলতে বেশ কার্যকরী একটি উপাদান। আলুর অক্সালিক অ্যাসিড মরিচা তুলতে সহায়তা করে। আলু মোটা স্লাইস করে কেটে এর উপরে লবণ ছড়িয়ে নিয়ে তা দিয়ে মরিচা পড়া অংশ ঘষে নিন। দেখবেন খুব ভালো করেই মরিচা দূর হয়ে যাচ্ছে।

) ভিনেগারের ব্যবহার
মরিচা দূর করার আরেকটি ভালো উপাদান হচ্ছে ভিনেগার। মরিচা পড়া জিনিসগুলো ভিনেগারে ডুবিয়ে রাখুন ভালো করে। এবং একটি কাপড় দিয়ে পরিষ্কার করে নিন। দেখবেন খুব সহজেই মরিচা উঠে যাচ্ছে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি