পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ওয়াশিং মেশিনে কাপড় ধোয়ার ৭টি টিপস

আজকাল অনেক বাড়িতেই ওয়াশিং মেশিন আছে। এই একটি যন্ত্র যেমন সময় বাঁচায়, তেমনই বাঁচায় শ্রমও। তবে অনেকেই অভিযোগ করেন যে ওয়াশিং মেশিনে কাপড় পরিষ্কার হয় না, গুঁড়ো সাবান বেশী খরচ হয়, কাপড় নষ্ট হয়ে যায় দ্রুত ইত্যাদি। চলুন, জেনে নিই এমন ৭টি টিপস যা আপনার ওয়াশিং মেশিনে কাপড় ধুতে অসম্ভব কাজে আসবে।

১) ওয়াশিং মেশিনে সাবানের খরচ কমাতে চাইলে আছে একটি ট্রিক। পানিতে সাবান গুলে নিন। তারপর এই সাবান গোলা পানিতে কাপড়গুলো ভিজিয়ে তবেই দিন মেশিনে। এতে সাবান খরচ কম তো হবেই, অন্যদিকে কাপড় ভালো পরিষ্কার হবে এবং বেশী কাপড় হলেও সব কাপড়ে সমানভাবে সাবান লাগবে।

২) ওয়াশিং মেশিনে কখনো ধারণ ক্ষমতার বেশী কাপড় দেবেন না। বরং একটু কম দিতেই চেষ্টা করুন।

৩) জর্জেট বা হাতের কাজ করা কাপড় ওয়াশিং মেশিনে না দিয়ে হাতেই ধুয়ে ফেলুন। জর্জেট কাপড়ের সেলাই থেকে খুলে আসে বেশী চাপ পড়লে, সুতার কাজের সুতা উঠে যায়।

৪) কাপড়ের ক্ষতি এড়াতে ও বিদ্যুৎ বিল বাঁচাতে ওয়াশিং মেশিনের "স্পিনিং" (কাপড়ের পানি ঝরিয়ে দেয়া) অপশন ব্যবহার করবেন না। এতে কাপড় দ্রুত নষ্ট হয়ে যায়। বন্ধ রাখলে বরং কাপড়ের সাথে সাথে বিদ্যুৎও বাঁচবে।

৫) ওয়াশিং মেশিনে কাপড় পুরোপুরি শুকিয়ে দেয়ার অপশন থাকলেও ব্যবহার করবেন না। নিজেই চিপে বাতাসে শুকোতে দিন। কাপড় বেশিদিন ভালো থাকবে, বিদ্যুৎও বাঁচবে।

৬) ওয়াশিং মেশিনের জন্য আলাদা যে গুঁড়ো সাবান পাওয়া যায়, সেগুলো কেনার কোন প্রয়োজন নেই। অযথা আপনার টাকা নষ্ট হবে, কাজ হবে সেই একই। চটকদার বিজ্ঞাপনে না ভুলে সাধারণ গুঁড়ো সাবানই কিনুন।

৯) কিছু কিছু কাপড় বিশেষ ভাবে পরিষ্কার করার প্রয়োজন হয়। চাদর, বেডশিট ইত্যাদি হালকা গরম পানি দিয়ে ভিজিয়ে রাখুন, সাথে সাবান মেখে রাখুন। ঠাণ্ডা হলে মেশিনে দিন। শার্ট-এর কলার হাতে পরিষ্কার করে তারপর মেশিনে দিন। ভালো পরিষ্কার হবে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি