পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

দেয়ালের দাগ? খুব সহজেই দূর করে দিন সহজ ৫টি উপায়ে

যারা অনেক বেশি পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে পছন্দ করেন তারা দেয়ালের দাগ নিয়ে বেশ বিপদে পড়ে যান। কিন্তু নানা কারণেই অসাবধানতাবশত দেয়ালে দাগ পড়ে যায়, বিশেষ করে যদি ঘরে বাচ্চা থাকে। দেয়ালে দাগ লাগলে তা দেখতে বেশ বিশ্রী লাগে। মনে হতে থাকে পুরো ঘরের সৌন্দর্য লোপ পেয়ে যায়। কিন্তু বেশ সহজেই এই দেয়ালের দাগ দূর করে ফিরে পেতে পারেন ঘরের হারানো সৌন্দর্য। চলুন তবে জেনে নেয়া যাক দেয়ালের দাগ দূর করার সহজ উপায়গুলো।

 

) ময়লার দাগ তোলার পদ্ধতি
১/৪ কাপ বেকিং সোডা, ১ কাপ অ্যামোনিয়া ১ গ্যালন কুসুম গরম পানিতে ভালো করে মিশিয়ে নিন। এরপর একটি পরিষ্কার কাপড় বা স্পঞ্জ নিয়ে এই মিশ্রণটি দিয়ে দেয়ালের দাগের উপরে আলতো ঘষে নিন। এরপর ভেজা একটি কাপড় দিয়ে মুছে পরিস্কার করে নিন। এতে করে দেয়ার রঙ নষ্ট হবে না কিন্তু দাগ উঠে যাবে।

) তেল-কালি বা গ্রিজের দাগ তোলার পদ্ধতি
রান্নাঘরের দেয়াল ও কেবিনেটে এই তেল-কালির দাগ বেশি পড়তে দেখা যায়। এই দাগ সাধারণ ভালো কোনো হাড়ি পাতিল ধোয়ার লিক্যুইড দিয়ে পরিষ্কার করে ফেলা যায়। যদি অল্প দাগ হয় তাহলে ১ কাপ কুসুম গরম পানিতে ১/৪ চা চামচ লিক্যুইড দিয়ে ভালো করে মিশিয়ে কাপড়ে লাগিয়ে দাগের উপর ঘষে তুলে ফেলুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে পানি শুকিয়ে নিন। যদি অনেক বেশি এবং অতিরিক্ত গ্রিজের মতো দাগ হয় তাহলে ১/৩ কাপ সাদা ভিনেগারের সাথে ২/৩ কাপ পানি মিশিয়ে তা দিয়ে পরিষ্কার করে নিন।

) ক্রেয়নের দাগ
বাচ্চারা যদি দেয়ালে ক্রেয়নের দাগ ফেলে দেয় তাহলে খুব সহজেই তা তুলে ফেলতে পারবেন। সাধারণ টুথপেস্ট ব্যবহৃত ফেলনা টুথব্রাশে লাগিয়ে নিন (জেল টুথপেস্ট নয়)। এরপর তা দাগের উপরে হালকা ঘষে নিন এবং ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করে ফেলুন। অথবা পেন্সিল ইরেজার দিয়ে মুছে ফেলতে পারেন। কিংবা বেকিং সোডা ছিটিয়ে দিয়ে ভেজা স্পঞ্জ দিয়ে ঘষে তুলে ফেলুন।

) কালির দাগ
দেয়ালে যদি কলমের কালির দাগ লেগে থাকে তাহলে নেইলপলিশ রিমুভার দিয়ে খুব সহজেই তুলে ফেলতে পারেন। তবে এই সময় অবশ্যই ঘরের জানালা খোলা রাখবেন।

) পানির দাগ
দেয়ালে পানি লেগে তা শুকিয়ে গেলে একধরণের দাগের সৃষ্টি করে। এই ধরণের দাগ তুলে ফেলতে চাইলে ১ কাপ ব্লিচ ১ গ্যালন পানিতে মিশিয়ে তা দিয়ে দেয়াল পরিষ্কার করে নিন। তবে অবশ্যই দেয়াল ফ্যানের বাতাসে বা হেয়ার ড্রায়ার দিয়ে শুকিয়ে নেবেন।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি