পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

খুব বেশি মন খারাপ? তাহলে খেয়ে নিন এই তালিকার যে কোনো ১টি খাবার

মন খারাপের বিষয়টিকে আমরা তেমন গুরুত্ব দিই না একেবারেই। মন খারাপ হলে এড়িয়ে চলার চেষ্টা করতে থাকি এবং নানা কাজে নিজেকে ব্যস্ত করার জন্য ছটফট করি। কিন্তু এতে কি আসলেই কোনো লাভ হয়? না, বরং এতে ক্ষতিই বেশি। যতক্ষণ মন ভালো হচ্ছে না ততোক্ষণ আপনি যাই করুন না কেন সঠিকভাবে করা সম্ভব হবে না। ঝামেলা হবেই। তাই স্বীকার করে নিন আপনার মন খারাপ এবং এই মন খারাপ দূর করার জন্যই এমন কিছু করুন যাতে মন ভালো হয়ে যায়। গবেষণায় দেখা যায় এমন কিছু সুঘ্রাণ রয়েছে যা আমাদের মস্তিষ্কে ভালোলাগার অনুভূতি এনে দিতে পারে। আবার এমন কিছু খাবার রয়েছে যা খেলেও মস্তিষ্কে ভালোলাগার অনুভূতির জন্ম হয় এবং মন খারাপ দূর হয়ে যায়। তাই যদি অনেক বেশি মন খারাপ থাকে তাহলে রান্নাঘরে চলে যান। এই তালিকার যে কোনো ১ টি খাবার খেলেও অনেকটা কাজে দেবে।

 

) গ্রিন টি
গ্রিন টি এর অ্যান্টিঅক্সিডেন্ট ও মানসিক চাপ দূর করার বিশেষ উপাদান আমাদের দেহের পাশাপাশি মস্তিষ্কের নার্ভকেও উন্নত করতে সহায়তা করে। গ্রিন টি পানের ফলে মস্তিষ্কে উৎপন্ন হয় সেরেটেনিন, যা নিমেষেই দূর করে দেয় বিষণ্ণতা ও মন খারাপের মতো সমস্যা।

) চীজ
আমাদের মন খারাপ ও বিষণ্ণতার বিষয়টি দূর করে দিতে জিংকের জুড়ি নেই। আর জিংক পেতে খেয়ে নিয়ে পারেন চীজ এবং চীজের তৈরি কিছু খাবার। তবে একটি সতর্ক থাকুন। কারণ খুব বেশি খাবেন না।

) ডার্ক চকলেট
চকলেট আমাদের মস্তিষ্কে এন্ডোরফিন নামক হরমোনের নিঃসরণ ঘটায় যা আমাদের মনকে উৎফুল্ল করে তোলে নিমেষেই। তাই মন খারাপ দূর করতে ১ টুকরো চকলেট পুড়ে নিন মুখে।

) টমেটো
টমেটোর স্বাস্থ্যগুণের মধ্যে বিষণ্ণতা দূর করা এবং মানসিক স্বাস্থ্য উন্নত করার বিশেষগুণ রয়েছে। তাই মন খারাপ হলেই ১ টি টমেটো খেয়ে নিন।

) কলা
আমাদের মন খারাপ হলে বা আমরা বিষণ্ণ হয়ে গেলে দেহে ভিটামিন বি এর মাত্রা একেবারেই কমে যায়। এই ভিটামিন বি এর অভাব মন খারাপকে আরও বাড়িয়ে তোলে। তাই মন খারাপের সমস্যা ঝেড়ে ফেলতে ভিটামিন বি এর অভাব পূরণের জন্য কলা খেয়ে নিন।

) হলুদ
হলুদে রয়েছে টারমেরোনস এবং কারকিউমিনয়েডস যা মস্তিষ্কের আড়ষ্টতা এবং বিষাদগ্রস্থতা দূর করতে সহায়তা করে। সরাসরি হলুদ খেতে না চাইলে হলুদের দুধ পান করে নিন। অনেকটা ভালো হয়ে যাবে মন।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি