পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

যে ৭টি খাবারে চুল দ্রুত বাড়ে

চুল বড় করে তোলার ধৈর্য সবার থাকে না। আবার দ্রুত বড় তোলাও সহজ কথা নয়। চুলের দ্রুত বৃদ্ধির জন্যে প্রকৃতি প্রদত্ত বেশ কিছু খাবার রয়েছে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং ইয়েল মেডিক্যাল স্কুল থেকে প্রশিক্ষণ প্রাপ্ত পুষ্টি বিজ্ঞানী এবং ফিটনেস শেফ জেসন ক্যালটন এমনই কিছু খাবারের কথা প্রকাশ করেছেন, যা খেলে অল্প সময়ে চুল বাড়বে।

১) স্যামন মাছ: চুল বৃদ্ধিকারী ভিটামিন ডি এবং প্রোটিনে পরিপূর্ণ স্যামন মাছ। সামুদ্রিক এই মাছটিতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা চুলের গোড়া শক্ত করে।

২) ইয়েলো বেল পিপারস: হলুদ রংয়ের এই মরিচটিতে ভিটামিন সি এর পরিমাণ কমলার চেয়ে কয়েক গুণ বেশি। এই ভিটামিন চুলের অ্যান্টিঅক্সিডেন্টস হিসেবে কাজ করে। চুলের ফাটল মেরামত করে ভিটামিন সি।

৩) ডিম: ওমেগা-৩ এস এবং বায়োটিনসমৃদ্ধ খাবারের দারুণ এক উৎস ডিম। অনেকে বায়োটিন আলাদাভাবে চুল বড় করার জন্যে বায়োটিন ব্যবহার করেন। তবে ডিমের সাদা অংশ কিন্তু চুলের বৃদ্ধিতে ভূমিকা রাখে না। কাজটি করে ডিমের কুসুম। তা ছাড়া সাদা অংশ অতিরিক্ত খাওয়া হলে দেহ বায়োটিন সংগ্রহ করতে পারে না।

৪) সূর্যমুখীর বিচি: কয়েকটি সূর্যমুখীর বীচি আপনাকে প্রচুর পরিমাণ ভিটামিন ই দেবে। এটি চুলের গোড়ায় রক্ত চলাচল বৃদ্ধি করে এবং চুল দ্রুত বড় হয়।

৫) মিষ্টি আলু: পূর্ণ মিষ্টি আলুর বেটা ক্যারোটিন দেয় ভিটামিন এ। এটি চুলের স্বাস্থ্যের জন্যে ভালো।

৬) আলমন্ড: দারুণ সুস্বাদু এই বাদামটি বায়োটিন সরবরাহ করে। এক কাপ আলমন্ড বাদাম যে পরিমাণ বায়োটিন দেয়, তা চুলের বৃদ্ধি অতি দ্রুত হয়।

৭) অ্যাভোকাডো: এতে অতি প্রয়োজনীয় ফ্যাটি এসিড রয়েছে তা ত্বককে মসৃণ করে। এটি চুলে লাগালে কোলাজেন এবং ইলাস্টিন উৎপাদনে সহায়তা করে। অ্যাভোকাডোর সঙ্গে টক ক্রিম মিশিয়ে চুলে লাগালে স্বাস্থ্য ভালো হয়।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি