পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ক্ষতিকর আবহাওয়ার বিরূপ প্রভাব থেকে ত্বক বাঁচাতে ৫টি টিপস

কড়া রোদের আঠা আঠা ধরণের গরম, একটু পড়েই বৃষ্টি আবার গরম এই ধরণের আবহাওয়া শরীরের জন্য যেমন অস্বাস্থ্যকর তেমনই ত্বকের জন্যও বেশ ক্ষতিকর। এমন আবহাওয়ার কারণে ত্বকের উপর কোনো ধরণের স্কিন কেয়ার প্রোডাক্ট ভালো মতো কাজ করতে পারে না যদি না আপনি সতর্ক হন। ফলে রোদে পোড়া দাগ, রুক্ষ ত্বক, তেল চিটচিটে অবস্থা, ব্রণ, ত্বকের ইনফেকশন ধরণের সমস্যায় পড়ে থাকেন অনেকেই। তাই এই ধরণের ক্ষতিকর আবহাওয়ার বিরূপ প্রভাব থেকে ত্বককে বাঁচাতে নিজেকেই একটু সতর্ক থাকা উচিত। জেনে নিন এই সম্পর্কিত সহজ কিছু টিপস যা বাঁচাবে আপনার ত্বককে।
 

) ত্বককে হাইড্রেট রাখুন
এই সময়ের আবহাওয়ার কারণে ত্বক ময়েসচার হারায় যা ত্বককে ভেতর থেকে রুক্ষ ও শুষ্ক করে তোলে। তাই নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করে দেহের ত্বক হাইড্রেট রাখুন। এবং ত্বকে বেশ ভালো ময়েসচারাইজার ব্যবহার করুন।

) প্রতিরক্ষার জন্য সানস্ক্রিন
কড়া রোদের কারণে ত্বক পুড়ে যায় যা ত্বকে কালচে দাগ ও ইনফেকশনের জন্য দায়ী। তাই বাইরে গেলে সানস্ক্রিন লাগানোর কথা একেবারেই ভুলে যাবেন না। এতে ক্ষতি আপনারই। নিয়মিত সানস্ক্রিন লাগানোর অভ্যাস ত্বকে বয়সের ছাপ পড়াও রোধ করে।

) প্রতিদিন অন্তত দুবার ত্বক পরিষ্কার করুন
বাইরের ধুলোবালি যতোটা ত্বকে জমে থাকবে ততোই ত্বকে ব্রণের আক্রম হওয়ার সম্ভাবনা বাড়বে তাই ত্বক যতোটা সম্ভব পরিষ্কার রাখার চেষ্টা করুন। অন্তত দুবার ভালো করে ত্বক পরিষ্কার করে নিন ত্বকের সাথে মানানসই ফেসওয়াশ দিয়ে।

) ত্বকের জন্য ক্ষতিকর পানীয় বর্জন করুন
এই সময়ে আবহাওয়ার কারণে এমনিতেই ত্বক পানিশূন্য হয়ে পড়ে তাই এই সময়ে চা-কফি অতিরিক্ত পান করা বন্ধ করুন, কারণ এই পানীয় দেহকে আরও পানিশূন্য করে ফেলে। এছাড়াও ক্ষতিকর কেমিক্যাল যুক্ত সফট ড্রিংকসের অতিরিক্ত চিনির কারণে ত্বক ঝুলে পড়ার মতো সমস্যা তৈরি হয়। তাই সাবধান থাকুন।

) ত্বকের যত্ন নিন
সপ্তাহে অন্তত ১ টি দিন ত্বককে ভালো করে পরিষ্কার করার জন্য সময় বের করুন। ভালো কোনো ফেসিয়াল প্যাক লাগিয়ে নিন এবং দেহের ত্বকের জন্য ভালো বডি স্ক্রাবার ব্যবহার করে ত্বকের যত্ন নিন। এতে ত্বক আবহাওয়ার ক্ষতিকর প্রভাব থেকে বাঁচবে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি