পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কলার খোসা দিয়ে জুতো পালিশ

পাম্প সু ও ফর্মাল জুতোর একটিই মূল সমস্যা, তা হচ্ছে খুব দ্রুত ময়লা হয়ে যাওয়া। এছাড়াও কিছুদিনের মধ্যেই জুতোতে দাগ পড়ে যাওয়ার সমস্যা তো রয়েছেই। জুতো পালিশ করলেও তেমন ঠিক হয় না এই সমস্যাটি। এই সমস্যা থেকে মুক্তির খুব সহজ এবং কার্যকর সমাধান রয়েছে। জানতে চান কি সেই সমাধান? আর তা হচ্ছে কলার খোসা।

কলা খাওয়ার পর আমরা খোসাটি ফেলেই দিয়ে থাকি। আজ থেকে এই কাজটি করবেন না। কলার খোসার ভেতরের অংশ দিয়ে, জুতো পালিশের চাইতেও চকচকে করে তুলতে পারেন আপনার ফর্মাল জুতোটি।

রং চটা, বিবর্ণ জুতো জোড়া পালিশ করে ফেলতে একটি তাজা পাকা কলা নিন। এখনো সবুজ ভাবটা আছে এমন কলা হলে সবচেয়ে ভালো হয়। এ ধরনের কলায় আছে উচ্চমাত্রায় পটাশিয়াম। যেটা জুতো পালিশের অন্যতম একটি উপাদান।

জুতো জোড়া বেশি ময়লা হয়ে থাকলে সেটা শুরুতেই ভালো করে পরিষ্কার করে নিন। তারপর কলার খোসার ভেতরের অংশ দিয়ে জুতোর উপরিতল ভালো করে অন্তত ৫-৭ মিনিট ঘষুন।

কিছুক্ষণের মধ্যেই দেখবেন যে জুতো চকচকে হয়ে উঠতে শুরু করছে। এরপর একটি পাতলা পরিষ্কার কাপড় দিয়ে জুতো জোড়া ভালো করে আবার মুছে নিন।

আসলে কলার খোসা দিয়ে জুতো পালিশের পেছনে রয়েছে কলার খোসায় থাকা উচ্চমাত্রায় পটাশিয়াম। এটা বিশেষ ধরনের তেল, যা কিনা আপনার জুতো জোড়াকে চকচকে করে তোলে, আবার সু-পালিশের মতোই সুরক্ষা দেয় জুতোকে।

পশ্চিমা দেশগুলোতে যারা রিসাইকেল বা বস্তুর পুনরায় ব্যবহারে সচেষ্ট, তাদের কাছে বেশ জনপ্রিয় কলার খোসা দিয়ে জুতো পালিশের এই ধারণাটি। অন্যদিকে যারা রাসায়নিক কেমিক্যাল এড়িয়ে চলেন তাদের কাছেও এর সমান গ্রহণযোগ্যতা রয়েছে। কেননা রাসায়নিক সু-পলিশে এমন অনেক উপাদান থাকে যা পরিবেশের জন্য মারাত্দক ক্ষতিকর।

জুতো পালিশ শেষে কলার খোসা যেখানে সেখানে ছুড়ে না ফেলে দিয়ে ফুলের টবে রাখুন। গাছের গোড়ায় সার হওয়ার জন্য কলার খোসার তুলনা নেই। সঠিকভাবে ব্যবহার করতে জানলে আসলে কোনো কিছুই ফেলনা নয়। শুধু জানতে হবে কোনটাকে কীভাবে কাজে লাগানো যায়।

** ছবিটি লক্ষ্য করলে আরও পরিষ্কার হয়ে যাবেন। বাম পাশের জুতোটি 'জুতো পালিশ' দিয়ে পালিশ করা এবং ডান পাশের টি 'কলার খোসা ' দিয়ে। নিজেই দেখুন কোনটির দাগ ও রং চটা, বিবর্ণভাব চলে গিয়েছে। হ্যাঁ, ঠিক ধরেছেন কলার খোসার পালিশটিই বেশি চকচকে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি