পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ইস্টার এগ সাজানোর পদ্ধতি

ডিম যা সাধারণত উৎপাদন বা পুনরায় জন্ম নেয়ার চিহ্ন হিসেবে ধরা হয় তা খুব পবিত্র খ্রিস্টান ধর্মে। তাই ডিমের খোসাকে সাজানোর প্রক্রিয়াটা বেশ পুরনো । আফ্রিকায় ৬০,০০০ বছর পুরনো অস্ট্রিচ পাখির সুসজ্জিত ডিম পাওয়া গেছে। প্রায় ৫০০০ বছর আগ পর্যন্ত সুসজ্জিত সোনালি বা রুপালি রঙের অস্ট্রিচ পাখির ডিম সুমেরিয়ান বা ঈজিপ্সিয়ান রাজাদের মৃত্যুর পর কবরে দেয়া হতো সম্মানস্বরূপ।

মানুষের সৃজনশীলতার কোন শেষ নেই, শেষ নেই অদ্ভুত সব আইডিয়ার। কারো কারো অদ্ভুত আইডিয়া এমন সব বিচিত্র শিল্প কর্ম সৃষ্টি করে যা আমাদের অবাক করে দেয়। কেউ কেউ এমন সব বিষয়বস্তু খুঁজে নেয় শিল্পকর্ম সৃষ্টির জন্য যা কখনো কখনো অচিন্তনীয় হয়। এরকমই একটি অদ্ভূত সুন্দর শিল্পকর্ম ডিমের খোসায় ফুটিয়ে তুলে পালন করা হয় ইস্টার সানডে। আপনিও চাইলে খুব সহজে এই শিল্পচর্চাটি শিখে নিতে পারেন।

 

যা যা লাগবে

  • একটি হাঁসের বা মুরগীর ডিম
  • সসপ্যান
  • ফুড কালার
  • ভিনেগার
  • রাবার ব্যান্ড অথবা টেপ
  • গোল বড় চামচ
  • বড় বাটি
  • মোমের সাদা রঙ
  • স্টিকার
  • এপ্রোন
  • নিউজপেপার
  • খালি ডিমের বাক্স

 

ডেকোরেশনের আগের প্রস্তুতি

  • প্রথমে সসপ্যানে পানি বসিয়ে গরম করুন। তারপর পানি ফুটে আসলে ডিম ছেড়ে দিন, ১০ মিনিট ডিম গরম পানিতে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে তা আবার ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন।
  • যেহেতু আপনি ইস্টার এগ পেইন্ট করবেন তাই অবশ্যই গায়ে এপ্রোন পরে নিবেন এবং যেই জায়গায়টায় পেইন্টিঙয়ের কাজ করবেন ওই জায়গায় পেপার বিছিয়ে নিন, কারন পেইন্ট করতে যেয়ে রঙ ছড়াতে পারে।
  • এখন এক কাপ গরম পানিতে এক চামচ ভিনেগার এবং এক চামচ ফুড কালার মেশান। যদি বিভিন্ন রঙের রঙ দিয়ে সাজাতে চান তাহলে কয়েকটি ফুড কালার এইভাবে আলাদা আলাদা কাপে মেশান।

 

ডিজাইনিং
এখন আসবে সবচেয়ে মজার অংশ। যখন আপনার ডিম আর রঙ একদম রেডি তখন আপনি জাস্ট আপনার ডিমগুলোকে আলাদা আলাদা রঙের বাটিতে ডুবান। ডুবিয়ে রাখুন ৫ মিনিট। তারপর যখন আপনি উঠাবেন তখন খুব সুন্দর রঙের ডিম দেখতে পাবেন,কিন্তু এখনও কিন্তু ডিজাইনের কাজ শেষ হয়নি। এখনও ভিন্ন ভিন্ন প্যাটার্ন শেপ আঁকা বাকি। নিচে কিছু নমুনা দেয়া হল-

১) আবার রঙে ডুবানোর আগে ডিমে সাদা মার্কার পেন বা ক্রেয়ন দিয়ে খুব ভালো করে কোন ডিজাইন আকুন বা চাইলে কিছু লিখতেও পারেন। তারপর রঙে ডুবান। বের করার পর দেখবেন মোম রঙটা ঠিকই সাদা আছে এবং কালার বেকগ্রাউন্ডে ডিজাইনটা আরও বেশি ফুটে উঠেছে।

২) আপনি যদি স্ট্রাইপ ডিজাইন করতে চান তাহলে রাবার ব্যান্ড বা টেপ দিয়ে ডিমটি পেঁচিয়ে রাখুন ডাই করার আগে। তারপর রঙে ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর রঙ থেকে তুলে রাবার ব্যান্ড খুলে ফেলুন, এখন দেখবেন যেই জায়গাগুলোতে ব্যান্ড ছিল সেখানে খুব সুন্দর স্ট্রাইপ ডিজাইন হয়ে গেছে।

৩) আপনি যদি স্টিকারের ছাপ বসাতে চান ডিমের উপর তাহলে একই পদ্ধতিতে রঙে ডুবানোর আগে স্টিকারটি লাগিয়ে নিন, তারা বা হার্ট ডিজাইনের স্টিকার হলে দেখতে সুন্দর লাগবে। বসানো হয়ে গেলে রঙে ডুবান, রঙ থেকে তুলে স্টিকার তুলে ফেলে দেখুন বেকগ্রাউন্ডে কি সুন্দর ছাপ পরে গেছে।

এখন আপনারা পছন্দমতো ডিজাইন করা হয়ে গেলে শুকানোর জন্য ডিমগুলো সব একটি বড় ডিমের ঝুড়িতে রাখুন। শুকিয়ে যাওয়ার পর আপনি নিজেই বলে উঠবেন – এগ-সিলেন্ট! আপনি চাইলে আপনার ইস্টার এগ এখন লুকিয়ে রেখে হাইড এন্ড সিক খেলতে পারেন, অথবা ঝুড়িতে ভরে কাউকে উপহার দিতে পারেন কিংবা সাজিয়ে রাখতে পারেন আপনার ড্রয়িংরুমে। আর আপনি যদি খুব ক্ষুধার্ত হন তাহলে খেয়ে নিতে পারেন রঙ্গিন সেদ্ধ ডিমটি!

 

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি