পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ডিভোর্সের আগে যে বিষয়গুলো ভাবতে হবে

দাম্পত্য জীবনে যে কোনো কারণেই কলহ হতে পারে। একে অন্যের সাথে রাগ, অভিমান এবং ক্ষোভ এসবই দাম্পত্য জীবনের বলতে গেলে দৈনন্দিন ব্যাপার। তবে যদি সেটা ডিভোর্স পর্যন্ত গড়ায় তাহলে তা অবশ্যই ভাবনার বিষয়।

আবার অনেক সময় স্বামী/স্ত্রীর মারাত্মক কিছু ভুলের কারণেও ডিভোর্স চাইতে পারেন। কিন্তু ডিভোর্স দেয়াটাই কি সব সমস্যার সমাধান কিংবা যুক্তিসংগত? অন্য কিছুই কি করার নেই? যদি নিজের সঙ্গীকে ডিভোর্স দিতে চান বা দেবার কথা ভেবে থাকেন তাহলে এর পাশাপাশি আরও কিছু বিষয়ে ভেবে দেখুন।

আপনি কোনো অন্যায় করছেন না তো?
নিজেকে প্রশ্ন করুন আপনি নিজের কোনো অন্যায় কাজকে প্রশ্রয় দিতে সঙ্গীর সাথে সংসার ভাঙতে চাচ্ছেন কি না। আপনি যদি নিজে সঙ্গীর সাথে অন্যায় করে নিজেই সঙ্গীকে ডিভোর্স দিতে চান তাহলে সমস্যায় আপনি নিজেই জড়িয়ে যাবেন। সুতরাং নিজের দোষত্রুটি সম্পর্কে ভেবে দেখুন।

ডিভোর্সের পরবর্তী পদক্ষেপ কি হবে?
একটিবার ভেবে নিয়েছেন কি সঙ্গীকে ডিভোর্স দেয়ার পর আপনি কি করবেন? নিজের ও পরিবারের এবং নিজের সংসারটির ভবিষ্যতের কথা ভেবে দেখুন। যদি সব কিছু সামলে নিয়ে এগিয়ে যেতে পারেন তবে এরকম কঠিন কোনো সিদ্ধান্তে আসা উচিত, তাছাড়া নয়।

আপনার ডিভোর্স চাওয়ার কারণ কতটুকু যুক্তিসংগত:
দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রীর মধ্যে টুকটাক লেগেই থাকে। কিন্তু সেই সূত্র ধরে ডিভোর্স দেয়ার মতো বড় কিছু হওয়া স্বাভাবিক নয়। নিজেকে ভালো করে প্রশ্ন করুন আপনার ডিভোর্স চাওয়ার কারণটা কি যুক্তিসংগত? অথবা আপনি শুধুমাত্র অমূলক সন্দেহের বশে সঙ্গীকে ডিভোর্স দিতে চাচ্ছেন না তো? সব দিক বিবেচনা করে সিদ্ধান্ত নিন।

কোর্ট আপনার ডিভোর্স নাকচ করে দিলে কি করবেন?
অনেক সময় যুক্তিসংগত কারণ না থাকার কারণে কোর্ট থেকে ডিভোর্সের আবেদন নাকচ করে দিতে পারে। আবার অপর পক্ষ ডিভোর্স দিতে না চাইলে এবং উপযুক্ত কারণ দেখালে তার পক্ষেও কোর্টের রায় চলে যেতে পারে। এইক্ষেত্রে কি করবেন তা আগে থেকে ভেবে দেখুন। যদি সত্যিই আবার তার সাথে সংসার করতে হয় তখন কিন্তু পরিস্থিতি আরও খারাপ হয়ে যেতে পারে। সুরতাং ভেবে চিন্তে কাজ করুন।

সন্তানের ব্যাপারে ভেবেছেন কি?
যদি আপনাদের সন্তান থেকে থাকে তবে ডিভোর্সের ব্যাপারটি আরও ভালো করে ভেবে দেখুন। কারণ এখানে শুধুমাত্র আপনাদের জীবন নয়, আপনাদের সন্তানের জীবনও জড়িত। আপনাদের ডিভোর্সের পর সন্তানের ভবিষ্যৎ কি হবে সে চিন্তা মাথায় রাখুন। নিজেদের সামান্য ভুলের কারণে ডিভোর্স দিয়ে আপনারা আলাদা হয়ে গেলেন কিন্তু আপনাদের ভুলের বোঝা টানতে হবে আপনাদের সন্তানকেই।

সমাজ সংসারের মুখোমুখি হতে পারবেন তো?
অনেক সময় ডিভোর্সের পর সামাজিকভাবে অনেককে হেয়প্রতিপন্ন করা হয়। এর ভুক্তভুগি বেশীরভাগ মেয়েরাই হয়ে থাকেন। তবে পুরুষদেরও সমস্যায় পরতে হয়। যদি আপনি যুক্তিসংগত কারণে এবং সত্যিকার অর্থে নিজের ও সংসারের ভালোর জন্যও ডিভোর্স দিয়ে থাকুন না কেন আপনাকে কথা শুনতেই হবে। তখন শক্ত থাকতে পারবেন তো? সব দিক ভেবে চিন্তে তবেই ডিভোর্সের মতো সিদ্ধান্তে পৌঁছান।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি