পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

নারীর মুখের কথা, মনের কথা

মেয়েরা নিজের ইচ্ছা-অনিচ্ছা, অভাব-অভিযোগের কথা বলায় সরব নয়—এমনটাই সমাজে প্রচলিত। কিন্তু যখন সে মুখ ফুটে কিছু বলছে তখন? তখন বলা হচ্ছে নারী মুখে যা বলছেন, আসল বক্তব্য ঠিক তা-ই নয় বরং অনেক সময় তার চেয়ে বেশি কিছু—এমনকি ভিন্ন কিছুই বোঝাতে চান তাঁরা। বিশেষত প্রেমের সম্পর্কে জড়িয়ে থাকা সঙ্গী পুরুষের সঙ্গে নারীর কথাবার্তায় নাকি অনেক সময় এই মুখের কথা আর মনের কথা মোটেই এক নয়! আসুন সে রকম কিছু বিষয় জেনে নিই।

 

মুখের কথা: আমি ভেঙে পড়িনি

মনের কথা: সে আসলেই ভেঙে পড়েছে এবং সে চাইছে যে প্রেমিক পুরুষটি তাঁকে ভালো রাখতে পাশে থাকুক। সঙ্গী পুরুষের ভালোই জানার কথা ‘ভেঙে পড়ার’ কথা কেন আসছে। তাই নয় কি? ফলে বিষয়টা দাঁড়াচ্ছে যে ওই প্রসঙ্গটি নিয়ে আবার আলোচনা শুরু করতে চাইছেন তিনি। আর ঘটনা যদি এমন হয়ে থাকে যে, কাল সন্ধ্যায় প্রেমিকার ঘনিষ্ঠতম বান্ধবীর সঙ্গে ‘ফ্লার্ট করা’র কারণেই এই প্রসঙ্গের অবতারণা, তাহলে কিন্তু পরিস্থিতি খুবই ভয়াবহ। এমন সময়ে ‘আমি ভালো আছি’ বলার অর্থ কিন্তু, ‘আমি ভালো নেই এবং জানি যে তুমিও ভালো নেই। আর আমি চাই বিষয়টার সুরাহা হোক। কিন্তু তুমি তোমার সমস্যাটা না বললে সেটা করা কীভাবে সম্ভব।’ এর চেয়ে বেশি সুযোগ দেওয়া কিন্তু আসলেই সম্ভব না।

 

মুখের কথা: তোমার যা ইচ্ছা!

মনের কথা: মোটেই তা নয়। সে সারা বিকেল এই সন্ধ্যার জন্য অপেক্ষা করে ছিল। এখন এসে সঙ্গী পুরুষটি জানাল হঠাত্ এক পুরোনো বন্ধুর ডাক পাওয়ায় এখনই তাঁকে ছুটতে হবে অন্য খানে, তাঁর বন্ধুরা অপেক্ষা করে আছে। সে কি অপেক্ষা করে নেই! তাহলে? এ পরিস্থিতিতে ‘তোমার যা ইচ্ছা’ বলার অর্থ বুঝতে হবে। বুঝতে পারলে যে কেউ এমন কিছু করার কথা ভাববে যেখানে নিজের ওপর ছেড়ে দেওয়া দায়িত্বের মান রাখা সম্ভব হবে। এমন পরীক্ষায় পাস করতে না পারলে সৌভাগ্যের চাবিটা হাত ফসকে যেতেই পারে!

 

মুখের কথা: তোমার তো কিছু যায় আসে না!

মনের কথা: তাঁর এ কথার অর্থ কিন্তু সে নিশ্চিত হতে চায় যে, আসলেই বিষয়গুলোর কোনো গুরুত্ব আছে কি না! সে চায় প্রেমিক পুরুষটি নিজের ভালো লাগা-মন্দ লাগার বিষয়ে আরও সরব হোক, নিজের টুকু আদায় করে নিক। প্রেমিকটি কি ভেবেছে কতদিন হল একবারের জন্যও আবদারে-আহ্লাদে কিছুই চেয়ে নেয়নি সঙ্গিনীর কাছ থেকে! এরপর এমন কথা শুনলে নিশ্চয়ই অর্থটা বুঝতে ভুল হবে না। তাঁর মনে নিজের আসনটি পাকা রাখতে চাইলে প্রেমিকেরা সঙ্গীর বিষয়ে মনোযোগের ঘাটতিগুলো চিহ্নিত করুন।

 

মুখের কথা: আমি কি মুটিয়ে যাচ্ছি?

মনের কথা: এই প্রশ্নের উত্তরে নিশ্চিতভাবেই সে জোরেশোরে স্পষ্ট ভাষায় একটা ‘না’ শুনতে চায়। কারণ মুটিয়ে গিয়ে থাকলে সে সেটা ভালো করেই জানে। আসলে প্রশ্নটা করার কারণ সে জানতে চায় সঙ্গী তাঁকে এখনো আকর্ষণীয় ভাবছে কি না। নিশ্চয়ই সঙ্গীর তাঁকে আশ্বস্ত করা প্রয়োজন এবং এটাও বোঝানো প্রয়োজন যে তাঁর স্বাস্থ্য সমস্যা নিয়ে সঙ্গীর মধ্যে উদ্বেগ-উৎকন্ঠা আছে।

 

মুখের কথা: আমার এখন ভালো লাগছে না!

মনের কথা: সঙ্গী যদি বলেন, ‘আমার এখন ভালো লাগছে না’ বা ‘তোমার সঙ্গে যেতে ইচ্ছা করছে না’ তাহলে বিষয় কিন্তু গুরুতর। এর অর্থ পুরুষটি নিশ্চয়ই কোনো না কোনোভাবে তাঁকে আহত করেছেন। যার ফলে সরাসরি তা না বলে ‘ভালো না লাগা’র কথা জানান দিলেন তিনি। আর ‘তোমার সঙ্গে’ কথাটা উল্লেখ করা মানে কিন্তু রীতিমতো ‘লাল কার্ড’ দেখিয়ে দেওয়ার শামিল। পুরুষটি কি ‘অন্য কারও সঙ্গে’ জড়িয়ে পড়েছেন? নইলে তিনি এভাবে বলবেনই বা কেন? কোনো ঝামেলা থাকলে শোধরানোর শেষ সময় কিন্তু এটাই।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি