পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার উপায়

ফর্সা হতে চান না এমন কেউ কি আছেন? আমাদের দেশে খুব কম মানুষই আছে যারা ফর্সা হতে চান না। ফর্সা রঙটাই আমাদের দেশে সৌন্দর্যের মাপকাঠি। আমরা ফর্সা হওয়ার জন্য বিভিন্ন ধরনের ব্রাইটনেস ক্রিম/ফেসওয়াশ ব্যবহার করে থাকি। কিন্তু আসল ফর্সা কি এসব কেমিকেলে হওয়া সম্ভব? এগুলোতো শুধু ব্লিচের মাধ্যমে অস্থায়ীভাবে ত্বককে ফর্সা করে তোলে। পরবর্তীতে ত্বকে আরও বেশী কালচে দাগ পড়ে যায়। তাহলে উপায়?

 

আমরা জানি যে মানুষের গায়ের রং কালো হয়ে থাকে মেলানিনের তারতম্যের কারণে। যাদের শরীরে মেলানিনের পরিমাণ বেশি থাকে তারা বেশি কালো হয়ে থাকেন এবং যাদের শরীরে মেলানিনের পরিমাণ কম থাকে তারা তুলনামূলকভাবে ফর্সা হয়ে থাকেন। তাহলে আমাদের ফর্সা হতে হলে এই মেলানিনেরই কিছু একটা করতে হবে। আসুন জেনে নিই এমন কয়েকটি অভ্যাস সম্পর্কে, যেগুলো আমাদের শরীরের এই মেলানিনের তারতম্য ঘটাতে পারে এবং আমাদের ফর্সা করে তুলতে পারে।

 

ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খান :

আমাদের প্রতিদিন এমন কিছু খাবারের অভ্যাস গড়ে তুলতে হবে যা আমাদের শরীরে মেলানিন কমিয়ে ফর্সা করে তুলতে সহায়ক। এরজন্য প্রতিদিন ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার যেমন স্যালমন ফিস, আখরোট এবং তিসি বীজ খাওয়ার অভ্যাস করুন। কেননা এই প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড ত্বকের স্বাস্থ্য রক্ষা করে, ত্বকের রক্ত চলাচল স্বাভাবিক রাখে এবং সর্বোপরি মেলানিন নিয়ন্ত্রণ করে।

 

ভিটামিন সি দিয়ে দিনটি শুরু করুন :

ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে। এছাড়া মেলানিনকেও অনেকটা নিয়ন্ত্রণে আনতে সহায়তা করে। তাই অবশ্যই দিনের শুরুটা ভিটামিন সি দিয়ে করুন তাহলে দেখবেন আপনার চেহারায় উজ্জ্বলতা ফিরে আসছে এবং আপনি সত্যি সত্যি ফর্সা হয়ে যাচ্ছেন।

 

অ্যালকোহল পরিত্যাগ করুন, এড়িয়ে চলুন কড়া রোদ :

অ্যালকোহল জাতীয় পানীয় এমনিতেই স্বাস্থ্যের জন্য অনেক বেশি ক্ষতিকর। তাছাড়া এটি ত্বকে মেলানিনের পরিমাণ বাড়িয়ে দিতে সহায়ক। তাই যতটা সম্ভব এই অ্যালকোহলিক পানীয় পরিহার করুন এবং ফর্সা হয়ে উঠুন। আর কড়া রোদ কেন এড়িয়ে চলবেন সেটা তো জানাই আছে আপনার।

 

ভিটামিন বা বিটা ক্যারোটিনযুক্ত খাবার খান :

রঙিন সবজি এবং ফলে বিটা ক্যারোটিন রয়েছে যা ত্বকের জন্য পুষ্টিকর এবং ব্রণের জন্য বেশ উপকারী। এছাড়া ভিটামিন এ ও ত্বকে লাবণ্যতা ফিরিয়ে আনতে সহায়তা করে। এই দুটি উপাদান ত্বকের মেলানিনের মাত্রা কমিয়ে এনে আপনানে ফর্সা হতেও সহায়তা করে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি