পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

জীবনের ৫টি গুরুত্বপূর্ণ শিক্ষা

প্রতিদিনের ঘটনা থেকে জীবনে কিছু না কিছু শিক্ষা অর্জন করা যায়। আপনি যেই হোন যেখান থেকেই আসুন না কেন, আমাদের জীবনের সব পথ একই দিকে গেছে। এখানে বিশেষজ্ঞরা জীবনের পাঁচটি মৌলিক শিক্ষা দিয়েছেন যা প্রতিটি মানুষের জন্যই জরুরি।


১. সবকিছুই এক ধরনের শক্তির স্ফূরণ
আমরা যেখাবে সুখ বোধ করি সেভাবেই অনুভূত হয় দুঃখ, যন্ত্রণা, খুশি, আনন্দ আর অনুশোচনা। আমাদের দেহের সেন্সরগুলো চারপাশের দুনিয়াটাকে অনুভব করে চলেছে এবং সেই সঙ্গে বাড়িয়ে দিচ্ছে আমাদের পঞ্চ ইন্দ্রিয়ের কার্যক্ষমতা। অচেনা কারো দুঃখে কাতর হওয়াই মানব জীবনের আসল বন্ধন। যখন এ সবকিছুর স্ফূরণ ঘটতে থাকে, তখন মূলত প্রত্যেকে অন্যের অভ্যন্তরীণ শক্তির পরিস্ফূটন প্রত্যক্ষ করে। কারণ শক্তি মূলত অন্য শক্তিকে আকর্ষণ করে।
 

২. আপনার উপহারগুলো শুধু আপনার নয়
আপনি বহু কর্মক্ষমতা দিয়ে আশীর্বাদপুষ্ট। অন্যের কাছে খুব কঠিন কিছু আপনার কাছে খুব সহজ হয়ে দেখা দিতে পারে। আপনার আশীর্বাদ সেগুলোই যা খুব সহজে করার ক্ষমতা ও সামর্থ্য রয়েছে। এই আশীর্বাদ আপনার অভ্যন্তরীণ শক্তিকে আরো পরিপূর্ণ করে তোলে। মনে রাখবেন, এই আশীর্বাদে ধন্য হবেন অন্যরা। এই শক্তি ছড়িয়ে পড়ে অন্যকে শক্তিশালী করে তুলবে। এটি আপনি একান্ত নিজের করে রাখতে পারবেন না।
 

৩. অস্থায়ীত্বের মধ্যে সৌন্দর্য লুকিয়ে থাকে
ক্রমাগত পরিবর্তনকে আমরা সব সময়ই উপলব্ধি করি। একে গ্রহণ করে নিতে হয়। অনেক সময়ই পরিবর্তনকে বাধাগ্রস্ত করা বাজে অভিজ্ঞতা নিয়ে আসে। শেষ হয়ে যাওয়াকে হারানোর মতো করে দেখা হয়। আবার কিছু ধরে রাখার সংগ্রামের পর দেখা যায়, সেখান থেকে আর কিছুই পাওয়া যাচ্ছে না। পুরোনো কিছু শেষ হয়ে যাওয়ার অর্থ নতুন কিছু আসার অপেক্ষা। পরিবর্তনের এই প্রাকৃতিক নিয়মকে স্বাগত জানানো ভালো। চলে যাওয়ার মাধ্যমে কিছু তার সৌন্দর্য বিলিয়ে দিয়ে যাবে। তেমনি নতুন কিছু তার ভিন্ন সৌন্দর্য নিয়ে ফিরে আসবে।
 

৪. সবচেয়ে শক্তিশালী বল হচ্ছে ভালোবাসা
আমরা যখন গোটা বিশ্বকে নিয়ে চিন্তা করি তখনো যে ইতিবাচক দিনগুলো আমাদের মনে আসে তার সবই আসে ভালোবাসার কারণে। ভয়ংকর প্রতিক্রিয়া আসতে পারে ঘৃণার মাধ্যমে যার শক্তি শুধু ধ্বংস করবে। আর এসব নেতিবাচক শক্তিকে বাগে আনা যায় ভালোবাসার শক্তি দিয়ে। ভালোবাসা এমন এক শক্তি যা প্রতিনিয়ত তার গঠন বদলায়। এটিই একমাত্র শক্তি যা অন্য সব শক্তিকে বদলে দিতে পারে।
 

৫. অন্তরের ভালোবাসা সবকিছুকে রঙ দেয়
আপনার মনে যে ভালোবাসা ধারণ করেন তা ঠিক করে দেবে আপনি বাধাগুলোকে কীভাবে ডিঙিয়ে যাবেন। অন্তরের ভালোবাসা দিয়ে আপনি নিজের মতো করে রঙ চড়াতে পারবেন সবকিছুতে। জীবনের যাবতীয় অভিজ্ঞতার মিশেলে অন্তরের ভালোবাসা গড়ে ওঠে। সবচেয়ে বড় কথা হলো পৃথিবীর সব ভালোকে গ্রহণের জন্য প্রস্তুত আমরা। তারচেয়ে খারাপটাকে নিতে প্ররোচিত করতে পারে মন। কিন্তু ভালোটা গ্রহণ করতেই ভালোবাসেন সবাই।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি