পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ভালোবাসার মানুষটি সন্দেহ করলে করণীয়

ভালোবাসার সম্পর্কে প্রথম ও মূল ভিত্তি হচ্ছে বিশ্বাস। বিশ্বাসের ওপর ভর করেই একটি সম্পর্ক এগিয়ে চলে। কিন্তু অনেক ক্ষত্রেই সামান্য কিছু ব্যাপারে সন্দেহের বীজ ঢুকে যেতে পারে সুন্দর একটি সম্পর্কের মাঝে। আর এই সন্দেহের বীজ ধীরে ধীরে সম্পর্কের মূল্যবান মুহূর্তগুলোকে নষ্ট করে ফেলে। ইদানীং পুরুষদের মধ্যে তার সঙ্গিনীর প্রতি সন্দেহপ্রবণ হতে বেশি দেখা যায়। অফিস কিংবা ভার্সিটির কোনো ছেলে কলিগ ও সহপাঠীকে নিয়ে সন্দেহ, একটু দেরি করে বাড়ি ফিরলে সন্দেহ, ফোন ওয়েটিং পেলে সন্দেহ সহ ছোটোখাটো অনেক ব্যাপারেই সন্দেহ করা হয় নারীদের। সত্যতা যাচাই না করে সন্দেহের ফাঁদে পড়ে অনেক পুরুষই তার সঙ্গিনীকে অবিশ্বাস করেন, নানান ভাবে হেয় প্রতিপন্ন করে থাকেন।

ফলাফল? সম্পর্কের মধুরতা শেষ হয়ে যায়। বেশিরভাগ মেয়েই মানসিক ভাবে ভেঙে পড়েন ব্যাপারটি নিয়ে। কিন্তু ভেঙে পড়লে হবে না। আত্মবিশ্বাসের সাথে সমস্যার সমাধান করতে হবে। দেখে নিন আপনার ভালোবাসার মানুষটি অতিরিক্ত সন্দেহ প্রবন হলে কী কী করতে পারেন পুনরায় সম্পর্কে মধুরতা ফিরিয়ে আনতে।

 

বোঝার চেষ্টা করুন কোন কারনে তিনি আপনাকে সন্দেহ করছেন

যদি মনে করেন আপনার সঙ্গী আপনাকে সন্দেহ করছে তবে রেগে যাবেন না বা দুঃখ পেয়ে সম্পর্কচ্ছেদের কথা প্রথমেই ভেবে বসবেন না। সবার প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে তা হলো আপনার সঙ্গী আপনার কোন বিষয়টির জন্য এমনটি করছেন তা খুঁজে বের করা। সন্দেহের বীজ আরও বড় হয়ে যাওয়ার আগেই খুঁজে বের করার চেষ্টা করুন। সমস্যা বের করতে পারলে সমাধানের রাস্তাও খুঁজে নিতে পারবেন।

 

খোলামেলাভাবে কথা বলুন

আপনার সঙ্গী অতিরিক্ত সন্দেহ প্রবন হলে তার সাথে সব ব্যাপারে কথা বলুন। আপনি নিজের স্থান পরিস্কার ভাবে তাকে বলে দিলে সে অযথা সন্দেহ করার সুযোগ পাবেন না। সন্দেহের কারণ খুঁজে পাবার পর যদি মনে হয় তিনি অযথাই সন্দেহ করছেন, তবে তা নিয়ে রাগারাগি করবেন না। দুঃখ পেয়ে কথা বলা বন্ধ করবেন না। ব্যাপারটি নিয়ে আপনার সঙ্গীর সাথে কথা বলুন। তাজে জানান তিনি যে ব্যাপারটি নিয়ে সন্দেহ করছেন তা অমূলক। ঠাণ্ডা মাথায় তাকে বোঝানোর চেষ্টা করুন। রাগারাগি বা কান্নাকাটি করবেন না। এতে সমস্যা আরও বেড়ে যেতে পারে। আর যদি তার সন্দেহ একটু বেশি মাত্রায় সঙ্গিন হয় তবে সন্দেহের কারন এড়িয়ে চলার চেষ্টা করে দেখুন।

 

নিজেকে সঠিক প্রমাণ করতে গিয়ে ভুল কাজ করবেন না

সন্দেহপ্রবণ সঙ্গীর কাছে অযথা নিজেকে সব সময় নিজেকে নির্দোষ প্রমানের চেষ্টা করবেন না। এতে তার সন্দেহ আরও বেড়ে যেতে পারে। আপনি নিজের মত নিজেকে উপস্থাপন করবেন। সঙ্গী অযথা ভুল বুঝে সন্দেহ করলে রেগে যাওয়া কিংবা দুঃখ পাওয়া স্বাভাবিক। কিন্তু মাথা গরম করে কিংবা চিন্তা না করে কাজ করলে তার ফলাফল উল্টো হবার সম্ভাবনা বেশি। নিজেকে সঠিক প্রমাণ করতে গিয়ে ভুল কিছু করে ফেলবেন না। মাথা ঠাণ্ডা করে কিভাবে সন্দেহ দূর করা যায় সে ব্যাপারে চিন্তা করুন।

 

আত্মবিশ্বাস হারাবেন না

সঙ্গীর সন্দেহপ্রবণ মনোভাবের কারণে আঘাতপ্রাপ্ত হয়ে নিজের আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন অনেকেই। নিজের ওপর আস্থা হারাবেন না। আপনি যদি আপনার স্থানে ঠিক থাকেন তবে আপনাকে শক্ত হতে হবে। আপনি নিজে ঠিক থাকলে আপনার সঙ্গীও আপনার প্রতি তার অতিরিক্ত সন্দেহের প্রবণতা কমিয়ে দেবেন।

 

ভালোবাসার পুরুষটিকে সময় দিন

অনেক সময় দুজনে একসাথে কম সময় কাটালে মনে সন্দেহের বীজ ঢুকে পড়ে। আপনার সঙ্গীকে যতটা সম্ভব বেশি সময় দেবার চেষ্টা করুন। আপনি নিজেই তার কাছে গিয়ে তার কথা জানার চেষ্টা করুন। তাকে সন্দেহ করার কোন সুযোগ দেবেন না। নিজের অবস্থান পরিষ্কারভাবে উপস্থাপন করুন। সঙ্গী আপনা আপনিই নিজের সন্দেহ থেকে বের হয়ে আসবে।

 

সঙ্গীর খেয়াল রাখুন

সঙ্গীর ভালো মন্দ, ভালো খারাপ সব কিছুর প্রতি খেয়াল রাখুন। তবে লক্ষ্য রাখবেন খেয়াল রাখা যেন খবরদারীর পর্যায়ে না পড়ে। আপনি আপনার ভালোবাসার পুরুষটির প্রতি লক্ষ্য রাখলে, তাকে সময় দিলে এবং তার সাথে কথা বললে সে আপনার ওপর সন্দেহ করার সুযোগই পাবেন না। আপনার একটু খেয়াল রাখা আপনার সঙ্গীর মনোভাব বদলে দিতে পারে।

 

মাত্রাতিরিক্ত সন্দেহপ্রবণ সঙ্গীর সাথে সম্পর্কে না যাওয়াই ভালো

সন্দেহের মাত্রা অতিরিক্ত ছাড়িয়ে গেলে আপনার সে সম্পর্ক থেকে সরে আসাই ভালো। কারণ সন্দেহ যেখানে থাকে, শত ভালোবাসা থাকলেও সে সম্পর্ক টিকিয়ে রাখা অনেক কষ্টকর ব্যাপার। বলা হয় সন্দেহ ভালোবাসার বহিঃপ্রকাশ। হ্যাঁ, কিছুটা সন্দেহ থাকার অর্থ সে আপনাকে ভালোবাসে বিধায় আপনাকে হারাতে চান না। কিন্তু অতিরিক্ত সন্দেহ করা ভালোবাসার বহিঃপ্রকাশ নয়। বরং অবিশ্বাসের লক্ষণ।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি