পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ফ্যাশনের ক্ষতিকর দিক

ফ্যাশনটা যেন আপনার জীবনেরই অংশ হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিনই পা থেকে মাথা পর্যন্ত খুব গুছিয়ে রাখতে হয় নিজেকে। বন্ধুদের মাঝেও সবচাইতে বেশি ফ্যাশন সচেতন নারী হওয়ার নাম কুড়িয়েছেন আপনিই। আর নিজের ফ্যাশন সচেতনতা নিয়ে বেশ গর্বিতও আপনি। কিন্তু আপনি কি জানেন আপনার অতিরিক্ত ফ্যাশন সচেতনতা আপনার স্বাস্থ্যের ক্ষতি করছে প্রতিনিয়ত? জেনে নিন অতিরিক্ত ফ্যাশন সচেতনতার কারণে হওয়া ৪টি স্বাস্থ্য ক্ষতি সম্পর্কে।

 

অতিরিক্ত প্রসাধনী

ফ্যাশন সচেতন হতে গিয়ে অনেকেই ত্বকে ও চুলে অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করেন। লিপস্টিক, ফাউন্ডেশন, ত্বক ব্লিচ করা, চুল কালার করা, রিবন্ডিং করা ইত্যাদি নানান ভাবে শরীরে ঢুকে যায় ক্ষতিকর কিছু উপাদান। প্রতিটি প্রসাধনীতেই আছে শরীরের জন্য ক্ষতিকর কিছু উপাদান। আর তাই অতিরিক্ত ফ্যাশন সচেতন হতে গিয়ে নিজের অজান্তেই নিজের শরীরের ক্ষতি করে ফেলছেন অনেকেই।

 

হাই হিল

হাই হিল ছাড়া কি সাজপোশাক পূর্ণতা পায়? যারা ফ্যাশন সচেতন তাঁরা হাই হিল ছাড়া যেন নিজেকে কল্পনাই করতে পারেন না। কিন্তু নিয়মিত হাই হিল পড়লে পায়ের হাড় ক্ষতিগ্রস্ত হয় এবং নিয়মিত হাই হিল পরতে পরতে একসময়ে কোমর ও হাঁটু ব্যাথার মত সমস্যা সৃষ্টি হয়।

 

ভারী ব্যাগ

মেয়েদের এক একটি ব্যাগ যেন এক একটি সংসার। প্রয়োজনীয় সবকিছুই রাখতে হয় সেখানে। ফেসপাউডার, সানস্ক্রিন, ছাতা, লিপস্টিক, কাজল, আই লাইনার, লোশন, বডি স্প্রে, সানগ্লাস এবং আরো অনেক ফ্যাশন অনুসঙ্গ থাকে এতে। আর তাই ব্যাগের ওজনটাও হয়ে যায় অনেক বেশি। আর তাছাড়া ভালো ব্র্যান্ডের ব্যাগ গুলোর ওজনও একটু বেশি হয়। কিন্তু আপনি কি জানেন যে নিয়মিত অতিরিক্ত ভারী ব্যাগ ব্যবহার আপনার শারীরিক ভারসাম্য নষ্ট করে? নিয়মিত ভারী ব্যাগ বহনের অভ্যাস থাকলে তা ধীরে ধীড়ে ঘাড় ব্যাথা, পিঠ ব্যাথা ও মাংশপেশীর ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

 

ডায়েটিং

ফ্যাশন সচেতনতার অন্যতম পূর্বশর্ত হলো সুন্দর ফিগার। আকর্ষনীয় ফিগার না হলে যা কিছুই পরা হোক কোনো কিছুতেই যেন মানায় না। আর তাই ফ্যাশন সচেতন নারীরা নিজেদের ফিগার সুন্দর রাখার জন্য বেঁচে নেন ডায়েটিং। আর না জেনে অতিরিক্ত ডায়েটিং করতে গিয়ে অপুষ্টিতে ভুগে নিজের শরীরের ক্ষতি করছেন অনেকেই।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি