পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

স্বামী-স্ত্রীর মনোমালিন্য রোধে করণীয়

“সংসার সাগরে সুখ-দু:খের খেলা, আশা তার একমাত্র ভেলা”। হ্যা ছোটবেলা থেকে আমরা এই বাক্যটির সাথে পরিচিত। সংসার মানেই হাসি-কান্না, আনন্দ-বেদনা সহ আরও কত কি। বিশেষ করে স্বামী-স্ত্রীর মধ্যে মনোমালিন্য হওয়াটা খুবই স্বাভাবিক একটি বিষয়। এতে করে স্বামী ভেতরে ভেতরে কষ্ট পেলেও স্ত্রীর সেই কষ্ট চোখের পানি হয়ে ঝড়ে। তাই এই ধরনের মনোমালিন্যের বিষয়গুলো খুব দীর্ঘস্থায়ী যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। কেননা দীর্ঘ সময় ধরে এই মনোমালিন্য চলতে থাকলে স্বামী-স্ত্রীর মধ্যে যে সুন্দর সম্পর্কটি রয়েছে সেটি নষ্ট হয়ে যায়। স্বামীরা কিছু উপায় অবলম্বন করে এই ধরনের মনোমালিন্যের বিষয়গুলো এড়িয়ে যেতে পারেন।    

 

 

বধু কিসে খুশি হয় সেটি খুঁজে বের করুন
প্রতিটি নারীর কিছু দুর্বল জায়গা থাকে। কিছু কিছু সাধারণ বিষয় থাকে যাতে আপনার বধুটি খুব অল্পতে পটে যায়। খুঁজে খুঁজে তার একটি তালিকা তৈরি করে নিন। নিয়মিত তা মেনে চলার চেষ্টা করুন।

 

প্রতিজ্ঞা রক্ষার চেষ্টা করুন
স্ত্রীর কাছে কোনো প্রতিজ্ঞা করলে বা প্রতিশ্রুতি দিলে তা রক্ষা করার চেষ্টা করুন। ভুলবশত তার রাগের কারণে বড় কোনো অঙ্গীকার করা ঠিক না। যদি কখনো কোনো অঙ্গিকার ভঙ্গ করেই থাকেন তবে তা না লুকিয়ে বরং তার কাছে দুঃখ প্রকাশ করুন।

 

স্ত্রী রেগে গেলে সঙ্গে সঙ্গে যুক্তি ‍দিতে যাবেন না
মানুষ যখন প্রচণ্ড রেগে যান, তখন কোনো কথা সে শুনতে পছন্দ করবে না। তাই কথা না বলে শুধু তার দিকেই দৃষ্টি রাখুন। এমন কিছু করবেন না যাতে সে রেগে যায়। আবার তার রাগকে তাচ্ছিল্যও করবেন না। রেগে গেলে তর্ক বা পাল্টা যুক্তি উপস্থাপন করবেন না বরং তার সঙ্গে আন্তরিক হওয়ার চেষ্টা করুন। মনে রাখবেন, অনেক সময় রাগান্বিত অবস্থায় কোনো যুক্তি উপস্থাপন করলে তা আরও রাগের কারণ হয়ে দাঁড়ায়। আস্তে করে আপনার বৌটির পাশে বসুন, স্ত্রী শান্ত না হওয়া পর্যন্ত কিন্তু ভুলকরেও রাগের বিষয় জানতে চাইবেন না। রাগের কারণ জানার জন্য কিছু সময় অপেক্ষা করুন যতক্ষণ না আপনার স্ত্রী শান্ত বা প্রাণবন্ত না হয়।

 

প্রয়োজনে আত্মসমর্পন করুন
আপনি আপনার স্ত্রীর মতের সঙ্গে একমত নন কিন্তু শান্ত করার জন্য একমতের ভান করতে পারেন। তাকে শুধু প্রকাশ করুন তার কথার সঙ্গে আপনি একমত। হতে পারে তা আপনার মাথা নাড়ানোর মাধ্যমে, মাঝেমধ্যে তাকে প্রকাশ করুন আপনার বশ্যতা। রাগের সময় এমন কিছু করবেন না যাতে সে আরও রেগে যায়। যত তাড়াতাড়ি সম্ভব তার রাগ থামিয়ে শান্ত করতে হবে।

 

কখনও আঘাত করবেন না
অনেক সময় স্ত্রী আবেগ প্রকাশের জন্যও রাগ দেখায়। বিশ্বজুড়ে এটি স্ত্রীদের একটি বিশেষ ‍বৈশিষ্ট। তার রাগের কারণ হতে পারে আপনার আচরণ, চাকরি কিংবা  খোঁচা মেরে কথা বলা। আবার এও হতে পারে, সে যা বলে তা সম্পর্কে নিজেও অবহিত নয়। এসময় তাকে শান্ত করার চেষ্টা করুন। পরবর্তীতে দুজনে বিষয়টি নিয়ে বসুন, নতুন করে হাল ধরুন। মনে রাখবেন, ভুলেও কখনো স্ত্রীর গায়ে হাত তুলবেন না। এটি কাপুরুষতার অন্যতম লক্ষণ বলে গণ্য করা হয়।

 

খোঁচা নয় পরামর্শ দরকার
অনেক কারণেই আপনার স্ত্রীর মনে রাগ ক্ষোভ জমে থাকতে পারে। হেতে পারে এটি আপনার বাবা মায়ের কারণেও। তাই সে হঠাৎ আপনার সঙ্গে কঠিন করে কথা বললে তার প্রতিউত্তর না দেয়ারই চেষ্টা করবেন। তাকে তার অতীত, পারিবারিক অবস্থা, স্বভাব নিয়ে খোঁচা দেবেন না। বরং কিভাবে সমস্যার সমাধান করা যায় বা সে

 

নিজেকে শুধরে নিতে পারে তার বিষয়ে পরামর্শ দিন

মনে রাখবেন, অধিকাংশ নারী রেগে গেলে তা মুখে প্রকাশ করে। এটি তাদের হরমোনের কারণে হয়ে থাকে। আপনি যদি রাগের সময় তাকে শান্ত হতে সাহায্য করেন তাহলে সে পরবর্তীতে শুধু আপনার কাছে শান্তির জন্য সব বলবে। আর ঝগড়া তাকে বিরক্ত ও হতাশ করবে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি