পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আনন্দে থাকার মূলমন্ত্র

জীবনে যদি আনন্দ না থাকে তাহলে সেই জীবন একেবারেই পানসে মনে হয়। কোনো মানুষেরই এই পানসে জীবন কাম্য নয়। তারপরও জীবনের চলার পথে, জীবনের প্রয়োজনে মানুষ হয়ে ওঠে যান্ত্রিক। এই যান্ত্রিকতার মাঝেও আমরা জীবনকে আনন্দময় করে তুলতে পারি। আসুন সে বিষয়ে কিছুটা জেনে নিই।

 

সেলফি
সাইবার দুনিয়ার চৌকাঠে পা রাখলেই আপনাকে বরণ করে নেবে সেলফি হাওয়া। ঘুম ভাঙা অগোছালো মুখের মায়ার আলস্য। ব্রাশ করছেন। কীভাবে পেস্ট গড়িয়ে পড়ল দেখাবেন না বন্ধুদের? দু্গ্গা ঠাকুর ব্যাকগ্রাউন্ডে, সামনে আপনি। সফ্ট ফোকাসে আইসক্রিমে আপনার গজ দাঁতের কামড়। চৈত্র সেলে নতুন কেনা কামিজে আপনি… কী নেই সেই লিস্টিতে। যখন যেমন ইচ্ছে নিজের ছবি তুলে দিয়ে দিন ফেসবুক হাটে। আপনার ফ্রেন্ডলিস্ট ঈর্ষণীয় হলে লাইক আর কমেন্টের বন্যায় সুনামি হতে কতক্ষণ! দিল খুশ!

 

সেলিব্রেশন
শ্বশুরের রিটায়ারমেন্ট পার্টি। মায়ের জন্মদিনে বয়সের সঙ্গে তাল মিলিয়ে ৫৫ রকম গিফট। ছেলের প্রথম স্কুলে যাওয়া। পাঁচ বছরের অ্যানিভার্সারিতে সেকেন্ড হনিমুন। গাড়িতে জমাটি স্টিরিও সিস্টেমের আমদানি। মরসুমের প্রথম কালবৈশাখী। উপলক্ষ যাই হোক সেলিব্রেশন মাস্ট। আর তা শেয়ার করুন সকলের সঙ্গে। চেনা ব্যস্ততার রুটিনে কমপালসারি হয়ে যাবে এক ঝলক ঠান্ডা হাওয়া।

 

পছন্দের বই, সিনেমা, গান, নাটক
গুড মর্নিং থেকে গুড নাইটের ব্যস্ত শিডিউলে কানে থাক ‘কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা’, দিলদরিয়া আনুষে, অথবা পছন্দের ‘লুঙ্গি ডান্স’। পথচলতি জনতার ভিড়ে হারিয়ে যান কাকাবাবুর সঙ্গে পাহাড় চূড়ায় ছেলেবেলার নিয়মে। দুই মলাটের ঘেরাটোপে ফেলুদার মগজাস্ত্রে শান দেওয়ার সাক্ষী থাকুন। অথবা পছন্দ অনুযায়ী হালফিলের ফ্যাশন ফান্ডাতেও নজর রাখতে পারেন। অফিস শেষে ‘ক্যুইন’-এর হনিমুনে আপনারও হোক প্যারিস ভ্রমণ। অকাদেমির নাট্যপ্রেমে চৈতালি সন্ধে জমজমাট হোক। ফেলে আসা কলেজবেলার ‘ভাললাগা’ সুর খুঁজে সমে ফিরুক আনন্দের বারান্দায়।

 

হবি রিটার্নস
ফাইল, প্রোজেক্ট, মিটিং, অ্যাসাইনমেন্ট, ডেডলাইন। আপাত নিরীহ শব্দাবলী দৈনন্দিনে এক একটি কালীপটকা। দম ফেলার ফুরসত মেলে না এদের চাপে। তানপুরাটা কান ভেঙে আলনার পাশে দাঁড়িয়েই কাটিয়ে দিল একযুগ। টেনিস র‌্যাকেট চিলেকোঠায় মুখ লুকিয়েছে। রঙ, তুলিও বাক্সবন্দি হয়ে ধুলোর চাদরে ঢাকা। ফের শুরু করে দিন আপনার পছন্দের কাজ। যার ভাল নাম ‘হবি’। ছুটির দুপুরে ধুলো ঝেড়ে নিন তানপুরার। একলা বিকেলে ক্যানভাসে ছড়িয়ে দিন মনের রং। চিলতে ফ্ল্যাটের বারান্দায় টবেই সেজে উঠুক আপনার শখের বাগান। বহুদিন আগে শেখা তেল কই রান্না করে সারপ্রাইজ দিন প্রিয়জনদের। এবার আপনার থেকেই  আনন্দে থাকার টিপস নেবেন সকলে!

 

ঘর বা কাজের জায়গার ভোল বদল
বদলে ফেলতে পারেন আপনার বাড়ির অন্দরসাজ। পর্দার রং বদলে দিন ভরা চৈত্রের কথা ভেবে। বুক শেলফ, সোফার জায়গা বদল হোক। বক্স জানলায় সাজিয়ে দিন মানিপ্ল্যান্টের বাহার। কুশনে ছড়িয়ে থাকুক কালবৈশাখীর আগমনী। বদলাতে পারেন কাজের জায়গায় নিজের ডেস্কও। নিজের চারপাশের সামান্য পরিবর্তনই রিফ্রেশিং হতে পারে।

 

একা থাকা
সকলের ইচ্ছেপূরণের ভিড়ে হারিয়ে যায় আমার আমিটা। বৃষ্টির পর মাটির সোঁদা গন্ধে, কাঠফাটা রোদে একঝাঁক ঘুড়ির মিছিলে, রাতের নিঃঝুমে শহুরে জ্যোৎস্নায় কদম ফুলের মাতাল গন্ধে মনে পরে যায় ভুলে যাওয়া কবিতার মতো হারিয়ে যাচ্ছে নিজের সঙ্গে থাকা। নাগরিক ভিড়ে একা থাকাও হতে পারে  আনন্দে থাকার চাবিকাঠি।

 

উইকএন্ড ট্যুর

লম্বা ছুটি নেই, ইয়ার এন্ডিংয়ে বড় ট্যুরের খরচও দেবে না ওয়ালেট। কিন্তু উইকএন্ডের মস্তির পাঠশালায় জয়েন করতে তো ক্ষতি নেই। পরিবার বা বন্ধুদের নিয়ে বেরিয়ে পড়ুন দু’দিনের জন্য। সমুদ্রের নোনা বালি, অরণ্যের বন্যতা আদর দেবে। ফ্রেশ অক্সিজেন নিয়ে ব্যাক টু ওয়ার্ক।

 

আড্ডা
আনন্দে থাকার এই অপশনটাই বোধহয় আগাম নির্বাচনী সমীক্ষায় এগিয়ে। ভোটের বাজারে নির্দল প্রার্থীর টিকিটে লড়লেও গদির দৌড়ে ‘আড্ডা’ পিছনে ফেলবে সকলকে। চায়ের ঠেক থেকে কলেজ ক্যান্টিন, বিয়েবাড়ি থেকে মজলিসি জলসা, খেলার মাঠ থেকে হেঁসেলের অন্দর- আড্ডার এন্ট্রি আটকায় কে? রাজনীতির তর্কে তুফান তুলে গিয়ার স্টার্ট। টি-টোয়েন্টির লেন বাইলেন ঘুরে, চৈত্র সেলের ওয়ার্ডোবে হল্ট। মালয়েশিয়ার বিমানের রহস্য ভেদে সকলেই শার্লক হোমস। লাস্ট বেল পরার আগে পিএনপিসি মাস্ট। আড্ডার চেনা ছকে খুঁজে নিন  হাসি খুশি ও আনন্দের ম্যাজিক।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি