পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আর্থিক বিষয়ে যাদের সাথে কথা বলা খুবই জরুরি

অর্থই জীবনের সবকিছু না। তবে অর্থ ছাড়া সহজ ও সুন্দরভাবে জীবনযাপন করাও সম্ভব নয়। একটি পরিবারের খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা সহ সকল মৌলিক অধিকার পূরণের জন্য অর্থই মূল বিষয়। তবে এক্ষেত্রে কিছুটা সমস্যা তৈরি হয়। যেমন – কোনো একটি পরিবারের কর্তা ব্যক্তিটির মাসিক আয় খুব একটা বেশি নয়। এই অল্প অর্থ দিয়েই সংসারটাকে চালিয়ে নেওয়ার ব্যবস্থা করতে হয়। তবে হঠাৎ করে অনেকে এই বিষয়টি মানিয়ে নিতে পারে না। তাই আগে থেকেই এই বিষয়ে আলাপ-আলোচনা ও শিক্ষাদান করলে ভবিষ্যতে তা আর কোনো সমস্যা সৃষ্টি করতে পারে না। আসুন সে বিষয়ে বিস্তারিত জেনে নিই।


বিয়ের আগে আপনার সঙ্গীর সঙ্গে: আর্থিক লক্ষ্য উদ্দেশ্য বিষয়ে
বিয়ে করার আগেই আপনার সঙ্গীর সঙ্গে অর্থ বিষয়ে আলাপ আলোচনা সেরে ফেলুন। এ আলোচনায় থাকতে পারে অর্থ আয়ের পাশাপাশি আপনার আর্থিক লক্ষ্য ও নীতি কী হবে সেসব বিষয়। এ আলোচনায় বিস্তারিতভাবে আসতে পারে আপনি কীভাবে অর্থ সঞ্চয় করতে চান এবং কীভাবে তা খরচ করতে চান। এ ছাড়াও আপনার ক্যারিয়ার ও লাইফস্টাইলের মাঝে সম্পর্ক নিয়েও আলোচনা করে নিতে ভুলবেন না। এ সময় জানিয়ে দেবেন অর্থ ধার করার বিষয়ে আপনার কী নীতি আছে। এগুলো রোমান্টিক বিষয় না হলেও জীবনের শুরুতেই এগুলো জানা থাকলে আপনার পথ চলতে সুবিধা হবে।

সন্তান হওয়ার পর: তাদের সঙ্গে আয় সঞ্চয় বিষয়ে
আপনার সন্তান যখনই বুঝতে শিখবে যে, অর্থ দিয়ে জিনিস কেনা যায়, তখন থেকেই তাদের সঙ্গে এসব আলোচনা করুন। এতে তাদের বোঝাতে হবে যে, মানিব্যাগে অর্থ যাদুমন্ত্রবলে চলে আসে না। আপনি কতোটা পরিশ্রম করছেন এবং তা থেকে অর্থ আনছেন, বিষয়টি তাদের বুঝিয়ে বলুন। এতে আপনার কষ্টার্জিত অর্থ বিষয়ে তাদের সচেতনতা তৈরি হবে।

অফিসে বসের সঙ্গে: আপনার মূল্য সম্ভাবনা নিয়ে
বসের সঙ্গে আপনি নিশ্চয়ই শুধু বেতনের অংকটা বাড়িয়ে দেওয়ার কথা বলবেন না। কীভাবে নিয়োগকারী প্রতিষ্ঠানে আপনি আরও কাজে আসতে পারবেন এ বিষয়ে আলোচনা করতে ভুলবেন না। এ ছাড়াও আলোচনা করুন আপনার দক্ষতা বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিষ্ঠানের উন্নতিতে আপনি কী করতে পারেন সে বিষয়ে। ব্যবসা বাড়ানোর সুযোগে কর্তারা নিশ্চয়ই খুশি হবে।

জীবনসঙ্গীর সঙ্গে: সমস্যা সম্ভাবনা বিষয়ে
আপনার জীবনসঙ্গীর সঙ্গে আলোচনা করে নিন তাদের অর্থ বিষয়ে পরিকল্পনা ও এ বিষয়ে লক্ষ্য উদ্দেশ্য বিষয়ে। পরস্পরকে বোঝার জন্য এটা হতে পারে একটি গুরুত্বপূর্ণ বিষয়। বছরে অন্তত একবার এ বিষয়ে বিস্তারিত আলোচনা করে নিন। জীবনের আর্থিক লক্ষ্য ও উদ্দেশ্যগুলো ঠিকভাবে পালিত হচ্ছে কি না, এ বিষয়টি মিলিয়ে নিন।

তরুণ-তরুণীদের সঙ্গে: দায়িত্ব কর্তব্য ধার-দেনা বিষয়ে
তরুণ তরুণীরা যারা উচ্চশিক্ষা জীবন শুরু করতে যাচ্ছে, তাদের সঙ্গে আলোচনা করতে হবে তাদের ভবিষ্যৎ জীবনের আর্থিক পরিকল্পনা বিষয়ে। তাদের জানিয়ে দিতে হবে উচ্চশিক্ষার খরচ ও এ বিষয়ে আর্থিক পরিকল্পনা। বিভিন্ন প্রতিষ্ঠান উচ্চশিক্ষায় লোন দিয়ে থাকে। এসব নেওয়ার আগেও সবকিছু চিন্তাভাবনা করে নিতে হবে।

বাবা-মায়ের সঙ্গে: অবসরকালীন নানা বিষয়ে
বাবা বা মায়ের সঙ্গে তাদের অবসরকালীন আর্থিক বিষয় নিয়ে আলোচনা করা উচিত। এ বিষয়টা মাথায় রাখতে হবে যে, কাউকে না কাউকে এগিয়ে যেতে হবে তাদের দেখাশোনা করার জন্য। সবচেয়ে ভালো হয় তাদের দেখাশোনার জন্য নিজ উদ্যোগে কিছু অর্থ জমিয়ে রাখলে। তাদের ভবিষ্যৎ চিকিৎসা ও অন্যান্য কারণে কখনো কখনো দ্রুত অর্থের প্রয়োজন হতে পারে। এজন্য কিছু সঞ্চয় করে রাখতে পারেন। এ বিষয়ে আলোচনার মাধ্যমে সবকিছু জেনে সঠিক পরিকল্পনা করে রাখা উচিত।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি