পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

চেহারার সৌন্দর্য ধরে রাখতে

চেহারার সৌন্দর্য কে না চায়। সবাই চায় অপরের কাছে নিজেকে সুন্দর করে তুলতে। এর জন্য চেষ্টারও কোনো কমতি থাকে না। কিন্তু একদিকে সে বিভিন্ন প্রসাধনী সামগ্রী মেখে সুন্দর হওয়ার চেষ্টা করছেন আর অন্যদিকে নিজের অজান্তেই সৌন্দর্য নষ্ট করছেন। যেমন – তরুণদের মধ্যে কিছু বাজে অভ্যাস রয়েছে যার কারণে তাদের চেহারার সৌন্দর্য নষ্ট হয়ে যায়। এমনকি অল্প বয়সেই চেহারায় বয়সের ছাপ চলে আসে। আসুন জেনে নিই সেই বাজে অভ্যাসগুলো সম্পর্কে।      


ধূমপান
যাদের ধূমপানের অভ্যাস আছে তাদের ত্বকে দ্রুত বলিরেখা পরে যায়। গবেষণায় দেখা গিয়েছে যে যারা ধূমপান করে তাদের ত্বকে অন্যদের চাইতে তাড়াতাড়ি বলিরেখা পরে যায়। তাই ত্বক ভালো রাখতে ধূমপান ত্যাগ করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

অতিরিক্ত মিষ্টি খাবার
আপনি কি মিষ্টি খাবার খেতে ভালোবাসেন? যদি আপনি মিষ্টি প্রিয় হয়ে থাকেন তাহলে আপনার জন্য দুঃসংবাদ হলো অতিরিক্ত মিষ্টি খাবার খেলে ত্বকে দ্রুত বলিরেখা পরে যায়। তাই ত্বকে যৌবন ধরে রাখতে চাইলে মিষ্টি খাবার পরিহার করতে হবে।

কোল্ড ড্রিঙ্কস মদ্যপান
গরম পরে গেছে। আর তাই অনেকেই কিছুক্ষণ পরপর কোল্ড ড্রিঙ্কস খাওয়ার অভ্যাস বানিয়ে ফেলেছেন ইতিমধ্যেই। যাদের অতিরিক্ত কোল্ড ড্রিঙ্কস খাওয়ার অভ্যাস আছে তাদের ত্বকে দ্রুত বলিরেখা পরে যাওয়ার সম্ভাবনা থাকে। আবার অনেকের মদ্যপানের নেশাও থাকে। মদ পান করলে ত্বক খুব দ্রুত বুড়িয়ে যায়।

চুইং গাম
মুখে সারাক্ষণ একটি চুইংগাম রাখার অভ্যাসটা অনেকেরই আছে। কিন্তু নিয়মিত চুইংগাম খাওয়ার অভ্যাস থাকলে চোয়াল ও থুতনির আশে পাশের ত্বকে খুব দ্রুত বলিরেখা পরে যায়।

ঠিক মত মেকআপ না তোলা
কোথাও বেড়াতে গেলে তো একটু মেকআপ করতেই হয়। কিন্তু মেকআপ করার পর সেটা ঠিক মত তোলা না হলে ত্বকে পরে যায় বলিরেখা। তাই মেকআপ করলে সেটা তোলার ব্যাপারেও যত্নশীল হতে হবে।

ত্বক টানা
গাল ধরে টানাটানি, হাত দিয়ে বসা, ত্বকে অতিরিক্ত হাত দেয়া ইত্যাদি অভ্যাস গুলো ত্বকে বলিরেখা ফেলে দেয়। তাই ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করতে অতিরিক্ত হাত দেয়ার অভ্যাস বন্ধ করার চেষ্টা করুন।

সানস্ক্রিন না লাগানো
অনেকেই সানস্ক্রিন লাগানোটাকে খুব বেশি জরুরী মনে করেন না। কিন্তু সানস্ক্রিন না লাগিয়ে রোদে বের হলে ত্বক খুব তাড়াতাড়ি বুড়িয়ে যায়। সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বকে বলিরেখার সৃষ্টি হয়। তাই রোদের তাপে বের হওয়ার আগে ত্বকে অবশ্যই সানস্ক্রিন লাগিয়ে নেয়া উচিত।

গালের উপর ভর দিয়ে ঘুমানো
রাতে আরাম করে ঘুমাতে গিয়ে ডান কাত কিংবা বাম কাতে ঘুমান অনেকেই। কিন্তু গালের উপর ভর দিয়ে ঘুমাতে ঘুমাতে খুব তাড়াতাড়িই ত্বকে বলিরেখা পরে যায় এই সমস্যা থেকে মুক্তি পেতে চিত হয়ে শোয়ার অভ্যাস করুন অথবা শার্টিন কাপড়ের বালিশের কভার ব্যবহার করুন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি