পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

১লা বৈশাখের ঘোরাঘুরির কিছু টিপস

বছর ঘুরে আবার এলো ১লা বৈশাখ। ১লা বৈশাখ মানেই সারাদিন পরিবার-পরিজন ও বন্ধু-বান্ধবদের সাথে ছোটাছুটি। কিন্তু গ্রীষ্মের প্রচন্ড তাপদহের কথা কিছুটা মাথায় রাখতে হবে। কেননা একটু বেখেয়ালী হলেই বিছানায় পড়ে থাকতে হতে পারে পরের মূল্যবান কয়েকটি দিন।

 

প্রথমেই গুরুত্ব দিতে হবে পোশাকের দিকে

১লা বৈশাখ মানেই চারিদিকে রংয়ের ছড়াছড়ি। ছেলে-বুড়ো অনেকেই নতুন পোশাক কিনেন সার্বজনীন এই উৎসবটি পালন করার জন্য। বিশেষত সবাই লাল-সাদার দিকেই বেশি নজড় দেন। কিন্তু বর্তমান সময়ে বিক্রেতারা আরও ভিন্ন ভিন্ন রংয়ের বৈশাখী পোশাক ডিজাইন করছেন। তাই পোশাক কেনার সময় রংয়ের কারণে গরম লাগতে পারে এমন পোশাক না কেনাই ভালো। এছাড়া কাপড়ের ধরনের দিকেও খেয়াল রাখতে হবে। সুতি বা হালকা হলে বৈশাখের গরমে আপনাকে স্বস্তি এনে দেবে। এদিন কালো, ভারী বা সিল্কের পোশাক পরা উচিত নয়। নাহলে সারাদিন ঘোরাঘুরির সময় একধরনের অস্বস্তিবোধের পাশাপাশি দিন শেষে ঠান্ডা-জ্বরও আসতে পারে।

 

গরমের বিষয়টি মাথায় রাখতে হবে

বৈশাখ মানেই গরমের আধিপত্য। ওইদিন প্রচণ্ড গরম থাকার সম্ভাবনা বেশি বলে সঙ্গে করে পরিষ্কার বোতলে পানি রাখুন, যা আপনার তৃষ্ণা নিবারণ করবে। প্রয়োজনে সাথে করে ছাতাও নিয়ে যেতে পারেন। বিশেষ করে বাচ্চাদের যতটা সম্ভব কড়া রোদ থেকে নিরাপদে রাখতে হবে। পাখা, ক্যাপ, রোদ চশমা নিতে ভুলবেন না!

 

বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে যেতে হবে

১লা বৈশাখের সারাটা দিনই মূলত বাইরে থাকা হয়। তাই সারাদিন বাইরের খাবার দিয়েই ভুরিভোজ করতে হয়। তবে খাবার খাওয়ার আগে খেয়াল রাখতে হবে খাবারটি খোলা, পঁচা-বাসি ও অস্বাস্থ্যকর কিনা।

 

বাচ্চাদের দিকে বিশেষ নজড় রাখতে হবে

১লা বৈশাখ আমাদের সার্বজনীন উৎসব হওয়াতে সকল ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই ঘর ছেরে বাইরে বের হয়ে আসেন উৎসবে শামিল হতে। তাই এদিন প্রচন্ড ভিড় হয়। তাই বাচ্চাদের প্রতি বিশেষ খেয়াল রাখতে হবে। তাদের নিয়ে ভিড়ের মধ্যে না যাওয়াই ভালো এবং তাদের সবসময় দেখে রাখতে হবে।
বাচ্চাদের অ্যালার্জির সমস্যা থাকলে  তাদের মুখ বা শরীরের অন্য কোথাও বেশি আঁকা বা রঙ না লাগানোই ভালো। যা চর্মরোগ বা বিভিন্ন সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। অল্প পরিমাণ লাগালেও তা বাসায় এসে সাবান দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলা উচিত। বাচ্চাদের প্রয়োজনীয় খাবার যেমন - দুধ, পানি ও অন্য কিছু সঙ্গে করে নিতে ভুল করা যাবে না।

 

ভারী মেকআপকে না বলুন

বাঙালি সংস্কৃতির সঙ্গে সঙ্গতিপূর্ণ মেকআপ নিলেও লক্ষ্য রাখা উচিত, দিনের বেলায় সেটি যেন হালকা মেকআপ হয়, নতুবা প্রচণ্ড এ গরমে সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

 

মুখে বা অন্য কোথাও উল্কি আঁকা থেকে বিরত থাকুন

মুখে বা শরীরের অন্য স্থানে খুব বেশি আর্ট না করা কিংবা রঙ মাখা উচিত নয়, এতে আপনার শরীরে চর্মরোগের সৃষ্টি হতে পারে। অল্প পরিমাণ রঙ লাগালেও বাসায় এসে তা ভালোভাবে সাবান দিয়ে ধুয়ে ফেলতে হবে।

 

সাথে থাকা জিনিসপত্র সাবধানে রাখতে হবে

বাঙালির সার্বজনীন এই উৎসবে সবাই মেতে উঠে বাঁধহীন আনন্দে। এই সুযোগে কিছু খারাপ লোক সেই আনন্দকে নিরানন্দ করে দেওয়ার কাজে লিপ্ত হয়। ভীরের মধ্যে সুযোগ বুঝে মূল্যবান সম্পদটি নিয়ে কেটে পড়ে। তাই ভিড়ের মধ্যে মোবাইল ও মানিব্যাগ সাবধানে রাখবেন।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি