পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ম্যানচিনেলা: ছুলেই সর্বনাশ

এটি একটি গাছ। চোখ দিয়ে দেখে এর ক্ষমতা আপনি বুঝতে পারবেন না। এর ক্ষমতা বুঝতে হলে আপনাকে এই গাছটিকে স্পর্শ করতে হবে। তবে স্পর্শ করার আগেই গাছটির সামান্য ক্ষমতা জেনে নিন। যদি আপনি এই গাছের রস স্পর্শ করেন তাহলে যে জায়গায় এই গাছের রস লাগবে সেই জায়গা সাথে সাথে ফোসকা পড়ে যাবে। এখানেই শেষ নয়। আরও ভয়ংকর ক্ষতিকর দিক রয়েছে এই গাছটির।  

 

গাছটি দেখতে খুবই সুদর্শন। এই সুন্দর রূপের মধ্যেই লুকিয়ে রয়েছে ভয়ংকরতা। মেক্সিকো উপসাগরের কাছে ক্যারিবিয় দ্বীপপুঞ্জের ম্যানচিনেলা( Hippomane mancinella) বা বিচ অ্যাপল নামে গাছটি পরিচিত। বিচ অ্যাপল অথবা ‘ডেথ অ্যাপল’ খেতে খানিকটা মিষ্টি এবং এর সুঘ্রাণ ক্ষুধা উদ্রেক করে।

 

ক্ষতিকর দিক:

এই গাছের শাখা প্রশাখা, পাতা এমনকি ফলে এক ধরণের বিষাক্ত রস নিঃসৃত হয়, যা কিনা ত্বক স্পর্শ করার সাথে সাথে ফোসকার সৃষ্টি করে। চোখে লাগলে যে কেউ সাথে সাথে অন্ধও হয়ে যেতে পারেন।এমনকি বৃষ্টির দিনে এই গাছের নিচে আশ্রয় নেয়াও বারণ, কারণ বৃষ্টির পানির সাথে মিশে এই রস শরীরে লেগে যেতে পারে। 

 

যদি কেউ এই গাছের কোনো অংশে কামড় দেয় তাহলে তার মুখগহবর থেকে শুরু করে পাকস্থলি পর্যন্ত জ্বলে যেতে পারে। যদি কেউ জ্বালানি হিসেবে এই গাছের কাঠ ব্যবহার করে তাহলে এ থেকে যে ধোঁয়া তৈরি হবে সেই ধোঁয়ার কারণেও মানুষ অন্ধ হয়ে যাবে।

 

এই গাছের ব্যবহার:

মানবদেহের জন্য মারাত্নক ক্ষতিকর এই গাছ থেকে যে কাঠ উৎপন্ন হয় তা দিয়ে শুধুমাত্র আসবাবপত্র তৈরি করা হয়। এছাড়া প্রাচীনকালে শিকারিরা এই গাছের রস বিষ হিসেবে তীরের ফলায় ব্যবহার করতো।

 

আন্তর্জাতিক অর্জন:

যেই গাছের এতোটা ক্ষমতা সেই গাছ যদি কোনো স্বীকৃতি না পায় তাহলে গাছটির প্রতি বড়ই অবিচার করা হবে। তাইতো গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড এর দেয়া ‘সবচাইতে বিপদজনক গাছ’ এর তকমা জুটেছে গাছটির ভাগ্যে।

 

যদি কেউ ভুল করে স্পর্শ করেন:

অনেকে না জেনে ভুল করে গাছ ও গাছের কষ স্পর্শ করেন। যদি কেউ এরকমটি করে ফেলেন তাহলে বিষে আক্রান্ত স্থানটি সাবান দিয়ে ধুয়ে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে। আর পুড়ে গেলে বেশি করে পানি ঢেলে দিতে হয়। ক্ষতস্থান ফুলে গেলে অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ লাগাতে হবে। সেই সাথে ডাক্তারের শরনাপন্ন অবশ্যই হতে হবে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি