পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

অউকিগাহারা: এ যেনো এক আত্মহত্যার অভয়ারন্য

ভাবুন তো আপনি কোনো একটি জঙ্গল দিয়ে হাঁটছেন। কিছুক্ষণ পর পরই গাছে ঝুলন্ত মানুষের কঙ্কাল আপনার মাথায় ধাক্কা খাবে। হাঁটতে গেলে দুই একটা মাথার খুলি পায়ে বাধা অস্বাভাবিক নয়। তখন বিষয়টি আপনার কেমন লাগবে? ভাবছেন এরকম কোনো জঙ্গল পৃথিবীতে আছে নাকি। এরকম কোনো জঙ্গল দেখতে হলে যেতে হবে জাপানে। জাপানে এমনই একটি জঙ্গল রয়েছে যেখানে অসংখ্য মানুষ আত্মহত্যা করেছে। প্রতি বছর গড়ে ১০০ মৃত মানুষের কঙ্কাল উদ্ধার করা হয় এই জঙ্গল থেকে। আরও কত শত কঙ্কাল ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকে।

 

 

যেখানে জঙ্গলটি অবস্থিত” 

অউকিগাহারা জাপানের ফুজি পর্বতমালার পাদদেশে অবস্থিত প্রায় ৩৫ কিঃমিঃ দীর্ঘ একটি সুনসান নীরব বন যা কিনা গাছের সমুদ্র নামেও পরিচিত। ১২ হাজার ৩৮৯ ফুট উঁচু পর্বতের পাদদেশেই জঙ্গলটির অবস্থান। যত গহিন, ততই নিঃশব্দের মাত্রা। ভেতরে দুই একটা ট্রেইল (চলার পথ) দেখা যায়।

 

এতো জায়গা থাকতে এই জঙ্গল কেনো?

জাপানি পুরান মতে, এটি আত্মহত্যা করার জায়গা এবং এখানে মৃতদের আত্মা ঘুরে বেড়ায়। এই জঙ্গলটি জাপানীদের কাছে আত্মহত্যা করার জায়গা হিসেবে পরিচিত। এই বনটি আত্মহত্যার জন্য পুরো বিশ্বে ২য় ও জাপানে প্রথম জনপ্রিয়তম স্থান। প্রথম স্থানে আছে আমেরিকার সান ফ্রান্সিসকোর গোল্ডেন ব্রিজ।

 

আওকিগাহারা এতটাই ঘন যে খুব সহজেই হারিয়ে যাওয়া যায় গাছগাছালির মাঝে। যে হারাবে তাকে দেখা যাবে না আর কখনোই। তবে বিষণ্ন মানুষগুলো আত্মহত্যার জন্য কেন যে এই জঙ্গল বেছে নেয় তা রহস্যের জালেই আবৃত রয়ে গেছে। তবে প্রথম আত্মহত্যকারী একটি উপন্যাসে অনুপ্রাণিত হয়ে এই জঙ্গলে এসেছিলেন বলে ধারণা করা হয়। এমনকি এই জঙ্গল নিয়ে ৩০ বছর ধরে গবেষণা করছেন যিনি, সেই আজুসা হেইয়ানো পর্যন্ত জানতে পারেননি এই প্রবণতার কারণ।  এই কাজ করতে গিয়ে প্রায়ই তাকে আত্মহত্যাকারীর মৃতদেহ খুঁজে বের করতে হয়েছে। মাঝে-মধ্যে আত্মহত্যাকারীর সঙ্গে দেখাও হয়ে গেছে। কিন্তু তিনি জানতে পারেনি আত্মহত্যার জন্য এই জঙ্গল বেছে নেয়ার সঠিক কারণ।

 

অন্য একটি সূত্র মতে জানা যায়, ১৯৬০ সালে সেইকো মাটসুমোটো নামক এক জাপানি লেখকের, ”লিট”, “টাওয়ার অফ ওয়েবস” নামের দুটি উপন্যাস প্রকাশের পর থেকেই মানুষের মধ্যে এখানে এসে আত্মহুতির প্রবণতা বেড়ে যায়। এই উপন্যাসের দুটি চরিত্র এই বনে এসে আত্মহত্যা করেছিল। এর পর থেকে জাপানিরা বনে এই আশায় আত্মহুতি দেয় যে পরবর্তিতে তাদের সন্তানেরা ভালোভাবে চলতে পারবে। উনবিংশ শতাব্দীতে এখানে “উবাসুতে” নামে এক অদ্ভুত রীতি পালিত হত। এর মাধ্যমে জাপানীরা তাদের বৃদ্ধ মহিলাদের এই বনে ফেলে যেত যাতে তারা এখানে থেকে মারা যায়। পরবর্তীতে এসব আত্মাদের নাম দেয়া হয় “ইউরেই” বা "রাগী আত্মা"। মানুষ বিশ্বাস করতো এবং এখনো করে এই বনে তারা ঘুরে বেড়ায়।


পরিসংখ্যান:

প্রতি বছর এখান থেকে প্রায় শখানেক মৃতদেহ উদ্ধার করা হয়। জাপানি নথিপত্রের হিসাব অনুযায়ী ১৯৮৮ সাল পর্যন্ত এখানে গড়ে প্রতি বছর একশত লাশ পাওয়া গিয়েছে। ১৯৯৮ সালে ৭৪ টি, ২০০২ সালে ৭৮ টি লাশ পাওয়া যায়। ২০০৩ সালে এই সংখ্যা ১০০ তে গিয়ে পৌছায়। পরবর্তীতে ২০০৪সালে ১০৮ জন ব্যক্তি নিজেদেরকে এখানে হত্যা করে। ২০১০ সালে প্রায় ২৪৭ জন ব্যক্তি আত্মহত্যার উদ্যোগ নিলেও মাত্র ৫৪ জন সফল হয়েছিলো। এই আত্মহত্যার প্রবণতা সবচেয়ে বেশি দেখা যায় মার্চ মাসে। এদের বেশিরভাগ হয় ফাঁসিতে ঝুলে কিংবা মাত্রাতিরিক্ত ওষুধ সেবনে মারা যায়। বর্তমানে দেশটির স্থানীয় সরকার এই হিসাব প্রকাশ করা বন্ধ করে দিয়েছে।

 

জঙ্গলে রয়েছে অসংখ্য সাইনবোর্ড:

আত্মতহ্যায় অনুৎসাহিত করতে জঙ্গলের বিভিন্ন স্থানে লাগানো হয়েছে অসংখ্য সাইনবোর্ড। যেখানে জাপানি ও ইংরেজি ভাষায় লেখা ' বাবা-মা'র দেয়া মহামূল্যবান উপহার আপনার জীবন। দয়া করে একবার তাদের কথা ভাবুন। ছোট ভাইবোন আর সন্তানের মুখের দিকে তাকিয়ে প্লিজ......। আপনার সমস্যার কথা তাদের খুলে বলুন'। অনেকে এ থেকে অনুপ্রাণিত হয়ে ফিরে আসে।

 

ভিডিও:

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি