পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

তিলের দশকাহন

মানবদেহের বিভিন্ন অংশে কালো বর্ণের ছোট ছোট এক ধরনের বর্ণ দেখা যায়। এটিকে আমরা ‘তিল’ নামে চিনি। এই তিল নিয়ে আমাদের সমাজে প্রচলিত রয়েছে বিভিন্ন ধরনের কল্পকথা। সেই রকম কিছু কল্পকথা এখানে তুলে ধরা হয়েছে।

পরিবারের মুরব্বিদের মতে, মানবদেহের এই তিল একেকটি একেক ধরনের তাৎপর্য বহন করে। যেমন –তিল যদি বেশি গাঢ় রংয়ের হয় তাহলে এটি অশুভ লক্ষণ। আবার তিলের ওপর যদি লোমের পরিমাণটা বেশি হয় তাহলে সেটিও অশুভ লক্ষণ। এছাড়া স্থানের উপর ভিত্তি করেও এসব তিলের ফলাফল নির্ধারণ করা হয়।  

 

দাম্পত্য সন্দেহ প্রবণ:

যাদের বাম চোখে তিল থাকে তাদের মধ্যে দাম্পত্যে সন্দেহ দেখা দিতে পারে। এছাড়া জীবনের শেষ দিকে এদের স্বাস্থ্যহানি ঘটারও সম্ভাবনা রয়েছে। এছাড়া বাম চোখে তিল ধারীরা কর্ম ও ব্যক্তিজীবনে দুর্ভোগে পড়েন। আর যাদের ডান চোখে তিল থাকে তারা তীক্ষ্ণ বুদ্ধিসম্পন্ন হতে পারেন। এদের মধ্যে অনেকে আবার নিষ্ঠুরও নাকি হন। তবে তারা বৈষয়িক কর্মকান্ডে সফল হন।

 

সৌভাগ্যের লক্ষণ:

যাদের চিবুকের যে কোনোদিকে তিল রয়েছে তাদের জন্য এটি একটি সৌভাগ্যের লক্ষণ হিসেবে ধরা হয়। এরা খুব সহজে জনপ্রিয়তা অর্জন করতে পারে। আর্থিকভাবেও এরা লাভবান হয়। প্রেমের দিক দিয়েও এরা এগিয়ে থাকে। তবে এদের মধ্যে অতিরঞ্জিত বিষয়টি একটু বেশি থাকে। ফলে তাদের প্রেমের সম্পর্কের মধ্যে দূরত্বও তৈরি হতে পারে।   

 

ডান গালের তিলকে সৌভাগ্যের লক্ষণ হিসেবে বিবেচিত হয়। অবিবাহিত ও বিবাহিত দুই জীবনই এদের সুখের হয়। কিন্তু যদি কোনো নারীর বাম গালে তিল থাকে তাহলে তার দাম্পত্য জীবন একেবারেই নিরানন্দ হয়ে যায়। সাফল্য এদেরকে ধরা দেই দেই করেও দেয় না। কিন্তু যখন ধরা দেয় তখন এর সেই সাফল্যের ফসল ভোগ করার সময় থাকে না।

 

এছাড়া নাকে তিল থাকা বিশেষ সৌভাগ্যের লক্ষণ। ডানে তিল সৌভাগ্যের মাত্রা ইঙ্গিত করে। নাকের বাঁ দিকে তিলধারীরা সৌভাগ্যের দেখা পান। আর নাকে তিলধারী নারীরা স্বামীর ভালোবাসা বেশি পান।

 

নিয়মতান্ত্রিক জীবন:

যাদের ডান কানে তিল থাকে তারা নিয়মতান্ত্রিক জীবনযাপনে অভ্যস্ত হন। এছাড়া আইনের প্রতিও এরা যথেষ্ট শ্রদ্ধাশীল হন। পিতা-মাতার প্রতিও এরা একনিষ্ঠ হন। আর যাদের বাম কানে তিল রয়েছে তাদের এই তিল তাদের দায়িত্ব জ্ঞানহীনতার লক্ষণ হিসেবে বিবেচিত হয়।

 

উদারতার লক্ষণ:

পিঠে তিল থাকা উদারতার লক্ষণ। এরা দয়ালু ক্ষমতাবান  সাহসী ও দৃঢ়চেতা হন। এরা যেমন পরামর্শ শোনেন,  অন্যকে পরামর্শ দিতেও পছন্দ করেন। যুক্তিতর্কে তাদের সঙ্গে পেরে ওঠা কঠিন। আর পিঠের নিচের দিকে তিল থাকলে এরা কিছুটা আরামপ্রিয় হন; বিপরীত লিঙ্গের প্রতি দুর্নিবার আকর্ষণ থাকে। পিঠের নিচ দিকে তিলধারী মেয়েরা হন যথেষ্ট আবেদনময়ী।

 

এছাড়া বুকের ডানদিকে তিল থাকলে অর্থ ও সুখ্যাতি দুই-ই অর্জিত হয়। এরাও উদার স্বভাবের হন। তবে সতর্ক না হলে অর্জিত সম্পদ বেহাত হতে পারে। বুকের বাঁ দিকে তিল থাকলে সাফল্য অর্জন কম হলেও তা দীর্ঘায়িত হয়। এরা জীবনে খুব বড় হতে না পারলেও জীবন সুখেই কাটে। বুকের মাঝখানে তিল দুর্ভাগ্যের পরিচায়ক। দাম্পত্য জীবনে পরকীয়া সমস্যা হতে পারে। মাঝে-মধ্যে অর্থ-কষ্টও হতে পারে।

 

সৌভাগ্যের পরিচায়ক:

ডান বাহুতে তিল থাকা সৌভাগ্যের পরিচায়ক। এরা বুদ্ধি ও শক্তিতে বেশ এগিয়ে থাকেন। আর্থিকভাবেও স্বাচ্ছন্দ্যে থাকেন। এদের দাম্পত্য জীবন হয় মধুর। বাম বাহুতে তিল থাকলে দুর্ভাগ্য পিছু ছাড়তে চায় না।

 

কপালের ডানদিকে তিল থাকা বিশেষ সৌভাগ্যের পরিচায়ক। প্রবল মানসিক শক্তিতে বাধা-বিপত্তি অতিক্রম করতে পারেন তারা। সাধারণত এরা হন সৌভাগ্যবান। কপালের বাঁ দিকে তিল থাকলে দুর্ভাগ্য হাতছানি দেয়। প্রচুর অর্থোপার্জন করেও তারা সঞ্চয়ী হন না। কখনো কখনো নৈতিক স্খলনও ঘটে। কপালের মাঝখানে তিলধারীরা বিশ্বস্ত প্রেমিক হন। খুব সুখী হন বিবাহিত জীবনে।

 

গলায় তিল সৌভাগ্যের নির্দেশনা দেয়। ডান দিকে থাকলে এর পূর্ণ কার্যকারিতা দেখা যায়; গলার বাঁ দিকে থাকলেও কখনো কখনো সম্পদহানি ঘটে। বৈবাহিক জীবনে জটিলতার সৃষ্টি হতে পারে। পুরুষের গলায় তিল থাকলে স্ত্রীর ভালোবাসা বৃদ্ধি পায়।

 

পন্ডিত:

আপনার যদি গোড়ালিতে তিল থাকে তাহলে ভাবতে পারেন আপনি একজন পন্ডিত। মেয়েরা এক্ষেত্রে আরও এগিয়ে। তারা কাজ-কর্মে অনেক পটু হন। আর তাদের রান্নার হাতও চমৎকার হয়।

 

অলসতার লক্ষণ:

যাদের পেটে তিল রয়েছে তারা অলস ও কামুক স্বভাবের হয়। অলস হলেও তারা ভোজন রসিক হন। আর যাদের তলপেটে তিল রয়েছে তাদের গোপন অঙ্গে অসুখের সম্ভাবনা রয়েছে।

 

ভ্রমণ পিপাসু:

আপনি যদি ভ্রমণ পিপাসু হন তাহলে আপনার পায়ের পাতায় তিল রয়েছে। যাদের বাম পায়ের পাতায় তিল থাকে তারা একটু অতিরিক্ত ভ্রমণের সুযোগ পান। তবে এতে করে সময় ও অর্থের অনেক অপচয় করেন।  

 

আর্থিক স্বচ্ছলতার লক্ষণ:

ডান হাতের বুড়ো আঙ্গুঁলে তিল থাকলে বিপরীত লিঙ্গের মাধ্যমে আর্থিক সচ্ছলতা আসার সম্ভাবনা থাকে। আর তর্জনীর তিল কর্মস্থলে সাফল্য নির্দেশ করে।

 

কর্মোদ্যমের লক্ষণ:

ডান হাতে তিল থাকলে সেটিকে কর্মদ্যেমের লক্ষণ হিসেবে ধরা হয়। বাম হাতের ক্ষেত্রে কর্মোদ্যেমী হলেও কাজের যথাযথ মূল্যায়ন তারা পান না।

 

উপরের বিষয়গুলো কতটুকু ঠিক সেই বিষয়ে সঠিক কোনো ধারণা নেই। যুগ যুগ ধরে এরকমটিই চলে আসছে। যাদের এই ধরনের তিল রয়েছে তারা একটু মিলিয়ে দেখতে পারেন। তবে সব কথার শেষ কথা হলো, যেই নারীর ঠোঁট কিংবা চোখের কোনায় তিল রয়েছে সেই নারী যদি সুন্দর নাও হয়, বিশ্ব সুন্দরীরাও এই অকৃত্রিম সৌন্দর্যের কাছে ফেল মারবে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি