পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

হ্যারি পটার খ্যাত বাংলাদেশি দুই তরুণীর গল্প

‘হ্যারি পটার’ দুনিয়া কাঁপানো এক উপন্যাস সিরিজ। বাংলাদেশ সহ সারা বিশ্বের মানুষের কাছে এটি একটি জনপ্রিয় উপন্যাস সিরিজ। প্রথম দিকে ছোটদের মধ্যে এর সীমাবদ্ধতা থাকলেও পরবর্তীতে ছেলে-বুড়ো সকলের মধ্যে জনপ্রিয়তা লাভ করে এই উপন্যাস সিরিজটি। এই উপন্যাস সিরিজ এর বেশ কিছু খন্ডে দেখা যায় পদ্মা পাতিল ও পার্বতী পাতিল চরিত্রের দুই জমজ বোন। বাস্তবে তারা জমজ বোন না হলেও এখানে তাদের জমজ বোন হিসেবে উপস্থাপন করা হয়। কে এই দুই জমজ বোন? যদি বলি এরা দুজনই বাংলাদেশী তাহলে বিশ্বাস করবেন? বিশ্বাস করুন বা নাই করুন এরা দুজনই বাংলাদেশী বংশোদ্ভুত। আফসান আজাদ হলেন পদ্মা এবং শেফালী চৌধুরী হচ্ছেন পাবর্তী। হ্যারী পটার ছবিতে হ্যারীর বান্ধবী হিসেবে এরা দুজন অভিনয় করেন।   

 

আফসান আজাদ:

আফসান আজাদ হ্যারি পটার সিরিজের ৪টি ছবিতে পদ্মা পাতিল চরিত্রে অভিনয় করেছেন। এ তালিকায় আছে হ্যারি পটার অ্যান্ড দ্য গবলেট অব ফায়ার (২০০৫), হ্যারি পটার অ্যান্ড দ্য হাফ ব্লাড প্রিন্স (২০০৯), হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস পার্ট-১ (২০১০) ও ২০১১ সালে মুক্তি পাওয়া ‘দ্য ডেথলি হ্যালোস’-এর পার্ট-২ এ ছাড়া হ্যারি পটার অ্যান্ড দ্য অর্ডার অব দ্য ফিনিক্সের ভিডিও গেমে কণ্ঠ দিয়েছে আফসান।

 

আফসান আজাদের জন্ম ১৯৮৮ সালের ১২ ফেব্রুয়ারি। লন্ডনের শহর ম্যানচেস্টারের লংসাইটে। বাবা আবদুল আজাদ চট্টগ্রামের সন্তান। বহু দিন আগে বিলেতবাসী হয়েছেন। আফসানের বছর ছয়েকের বড় আশরাফ আজাদ একমাত্র ভাই। ‘হোয়েলি রেঞ্জ হাই স্কুল’ থেকে স্কুলজীবন শেষ করেছে আফসান। এখন রাশহোমের ‘জ্যাভেরিয়ান কলেজ’-এ রসায়ন, জীববিজ্ঞান ও ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করছে।

শেফালী চৌধুরী:

হ্যারি পটার অ্যান্ড দ্য গবলেট অব ফায়ার (২০০৫), হ্যারি পটার অ্যান্ড দ্য অর্ডার অব দ্য ফিনিক্স (২০০৭) এবং হ্যারি পটার অ্যান্ড দ্য হাফ ব্লাড প্রিন্স (২০০৯) ছবিতে অভিনয় করেছে শেফালী চৌধুরী। হ্যারি পটার ছাড়াও এর আগে ২০০২ সালে নির্মিত ‘কান্নাথিল মুথামিত্তাল’ নামে এক তামিল সিনেমায় রিফিউজি চরিত্রে অভিনয় করেছেন শেফালী।

১৯৮৮ সালের ২০ জুন বার্মিংহামে শেফালী চৌধুরীর জন্ম। মা-বাবা ১৯৮০ সালে সিলেট থেকে ইংল্যান্ডে পাড়ি জমান। পাঁচ ভাই-বোনের মধ্যে সবচেয়ে ছোট শেফালী। ‘ওয়েভারলি’ থেকে স্কুল পাঠ শেষ করে ‘দ্য সিক্সথ ফর্ম কলেজ’-এ চারটি বিষয়ের ওপর ‘এ লেভেল’ সম্পন্ন করেছে। তার বিষয় ছিল ইংরেজি ভাষা, সাহিত্য, সমাজবিজ্ঞান ও ধর্ম শিক্ষা। বর্তমানে ‘ফটোগ্রাফি’র ওপর শিক্ষা নিচ্ছে পাঁচ ফুট চার ইঞ্চি উচ্চতার এ অভিনেত্রী।

 

যেভাবে সুযোগ পেলেন:

আফসান আজাদ অনেকটা মজা করতে করতেই সুযোগ পেয়ে যান হ্যারি পটার এ। হ্যারি পটারের জাদুবিদ্যার স্কুলে হ্যারি পটারের সহপাঠির চরিত্রের জন্য কয়েকজন ছেলেমেয়ে প্রয়োজন। এদের মধ্যে দুজনকে হতে হবে আবার জমজ। তাই হ্যারি পটার সংশ্লিষ্ট সবাই ছড়িয়ে পড়ল তাদের খোঁজে। একদিন ম্যানচেস্টারের হোয়েলি রেঞ্জ হাই স্কুলে হাজির হলো একটি ইউনিট। চলতে থাকল অডিশন। এই স্কুলেরই শিক্ষার্থী আফসান আজাদ। অডিশন দেওয়ার কোনো ইচ্ছাই ছিলো না আফসান আজাদের। বন্ধুদের সাথে মজা করতে করতে লাইনে দাঁড়িয়ে যান। কাকতালীয়ভাবে পদ্মা পাতিল চরিত্রের জন্য নির্বাচিত হয়ে যান। নির্বাচিত হওয়ার পর তিনি নিজেই বোকা বনে যান। এবার দরকার পাতিল চরিত্রের আরেক বোন পাবর্তী পাতিল। পার্বতী পাতিলের সন্ধান পাওয়া গেল লন্ডনের বার্মিংহামের ওয়েভারলি স্কুলে। সেখানকার শিক্ষার্থী শেফালী চৌধুরীকে নির্বাচিত করা হয় এই চরিত্রের জন্য।

 

আফসান ও শেফালীকে পাশাপাশি করে হাতে চাঁদ পেলেন তাঁরা। এ দুজনই পাতিল যমজের জন্য ‘মনের মতো রসায়ন’ লন্ডনের দুই প্রান্তে সন্ধান মিলল পাতিল যমজের। কাকতালীয়ভাবে এই দুজনই বাংলাদেশি বংশোদ্ভূত।

 

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি