পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কাজের ক্লান্তি দূর করতে

জীবন ও কাজ একে অপরের পরিপূরক। কাজ ছাড়া যেমন জীবন চলে না, তেমনি জীবন ছাড়াও কাজ চলে না। তাই কাজ ও জীবন উভয়ের মধ্যে সমন্বয় করেই সামনে এগিয়ে যেতে হবে। কাজ করতে করতে অনেক সময় দেখা যায় দুপুরের খাওয়াও হয় না। দিন শেষে কাজ করে বাসায় ফেরার পর রাজ্যের ক্লান্তি এসে ভর করে। আবার অনেক সময় অফিসের মধ্যেই চোখে ঘুম চলে আসে। তাই বলে কাজ রেখে তো ঘুমানো যাবে না। তবে কিছু বিষয় মেনে চললে কাজের ক্লান্তি দূর করে সুন্দরভাবে কাজ করা যায়।

 

 

  • অনেকে আছেন অল্প কাজ করেই ক্লান্ত হয়ে পড়ে। কারণ তার সকল কাজই থাকে অগোছালো। অগোছালো কাজ যেমন করতে অনেক সময় লাগে এবং তাতে খুব সহজেই মস্তিষ্কে ক্লান্তি ভর করে। তাই আজকের কাজ আগেরদিনই গুছিয়ে রাখতে পারেন। ফলে সকালে অফিসে এসেই কাজের উপর ঝাঁপিয়ে পড়তে হবে না। একটু শান্ত স্থিরভাবে কাজ শুরু করলে ক্লান্তি কিছুতেই আপনার উপর ভর করতে পারবে না। তাই আগের দিন অফিস থেকে যাওয়ার আগে পরের দিনের সকাল বেলার কাজগুলোকে গুছিয়ে রেখে গেলে পরের দিন কাজের শুরুটা খুব সুন্দর হয়। শুরুটা সুন্দর হলে শেষটাও সুন্দর হবে।
  • আবার অনেকে আছেন একটানা কাজ করতে থাকেন। ডানে-বামে একটু আধটু তাকালেও বসার চেয়ারটি থেকে উঠেন না। তারা খুব সহজেই ক্লান্ত হয়ে পড়েন। তাই কাজের ক্লান্তি দূর করার জন্য কাজের ফাঁকে ফাঁকে এক-দেড় ঘন্টা পর পর ৫-১০ মিনিট একটু হাঁটতে পারেন, চা খেয়ে আসতে পারেন, গল্প গুজব করতে পারেন। এতে একটানা কাজের ক্লান্তি দূর হবে।
  • কথায় আছে পেট শান্তি তো দুনিয়া শান্তি। অনেকে কাজের চাপে খাওয়ার সময় পান না। এ কথাটি ঠিক নয়। আপনি যেই কাজটি খালি পেটে করবেন ১ ঘন্টায়। সেই কাজটি ভরা পেটে আপনি করতে পারবেন ৩০ মিনিটে। আপনার খাওয়ার জন্য সর্বোচ্চ সময় লাগতো ১০ থেকে ২০ মিনিট।
  • অনেক সময় রুটিন মেনে কাজ করতে করতেও ক্লান্তি এসে যায়। সে ক্ষেত্রে নিজের সামনে নিজেই একটা চ্যালেঞ্জ দাঁড় করান। তাড়াহুড়ো না থাকলেও কাজটা করার জন্য নিজেকে একটা নির্দিষ্ট সময় বেঁধে দিন। সেই সময়ের মধ্যে কাজটা করে ফেলতে পারলে নিজেকেই একটা ছোট উপহার দিন। দেখবেন এতে কাজের একঘেয়েমি অনেকটাই কমে যাবে।
  • অফিসে কাজের মাঝে যখন ক্লান্ত লাগতে শুরু করবে তখন ৫ মিনিট সময় বের করে ক্লান্ত চোখে পানির ঝাপটা দিন। সুগন্ধি ওয়েট টিস্যু দিয়ে মুখ ,গলা, ঘাড় ও হাত মুছে নিন। চুল আঁচড়ে নিতে পারেন। এছাড়া মেয়েরা একটু কাজল ও লিপস্টিক ও লাগিয়ে নিতে পারেন। অকারনে সাজগোজ অনেক সময় মন ভালো করে দেয়।

 

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি