পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সংসারে আর্থিক সমস্যা দেখা দিলে

সংসারে যে কেবল সুখ-শান্তিই থাকবে এরকম কোনো কথা নেই। মাঝে মাঝে দৈন্যদশার মধ্যে দিয়েও সংসারকে পথ চলতে হয়। যেই সংসার সবসময় সবদিক দিয়ে পরিপূর্ণ ছিল সেই সংসারই আবার হঠাৎ করে আর্থিক সমস্যায় পড়তে পারে। তবে এটা স্থায়ী কোনো বিষয় নয়। সাময়িক এই বিষয়টিকে যারা যথাযথভাবে মোকাবেলা করতে পারে তারা খুব সহজেই এই সময়টুকু অতিক্রম করতে পারে। আর যারা এই সময়ে খেই হারিয়ে ফেলেন তাদের জন্য এই সময়টুকু খুব কঠিন এবং দীর্ঘস্থায়ী হয়।

 

হঠাৎ চাকরী চলে যাওয়া, ব্যবসায় মন্দাভাব, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এসব কারণে সাধারণত সংসারে আর্থিক সমস্যা দেখা দেয়। বেশিরভাগ মধ্যবিত্ত সংসারেই এই ধরনের সমস্যা দেখা দেয়। এই সময়টাতে জীবনের ধরন পাল্টাতে গিয়ে একে অপরের সাথে সম্পর্ক খারাপ হয়ে যায়। এটা নেই, ওটা নেই বলে চিৎকার-চেচামেচি শুনতে শুনতে কর্তা ব্যক্তিটিও স্বাভাবিক কাজকর্মে ছন্দ হারিয়ে ফেলেন। তাই এই সময়ে পরিবারের কর্তীদের এই মনোভাব পরিহার করতে হবে। তার মনে সাহস ও অনুপ্রেরণার সঞ্চার করতে হবে। 

 

তবে পরিবারের ছোটদের ওপর হঠাৎ করে সরাসরি এর প্রভাব পড়তে দেওয়া ঠিক নয়। তাদেরকে কৌশলে পরিস্থিতির সাথে মানানসই করে তুলতে হবে। তারা আগের মতো এটা ওটা বায়না করবেই। তাই বলে তাদেরকে সরাসরি না বলে দেওয়াটা তাদের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

 

আর প্রত্যেক মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের কর্তাব্যক্তিদের অবশ্যই এই ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির কথা মাথায় রেখে আগে থেকেই অল্প অল্প করে কিছু সঞ্চয় করতে হবে। এই সঞ্চিত ১০০ টাকা অর্থ সংকটের সময় এক লক্ষ টাকার সমান কাজ করবে। তাই এই বিষয়টি অবশ্যই গুরুত্বের সাথে নিতে হবে। অহেতুক খরচ কোনোভাবেই করা যাবে না। এই সময়টাতে একটু বেশি হিসেবি হতে হবে। আবার এমন হিসেবিও হওয়া যাবে না যাতে করে অত্যন্ত প্রয়োজনীয় জিনিসটি বাদ দিয়ে দিবেন। তাই সব দিক ঠিক রেখেই এই সময়টাতে যে অর্থ রয়েছে তার ব্যবস্থাপনা করতে হবে।

 

পরিবারের এই দু:সময়ে পরিবারে আমরা যারা কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া রয়েছি তারাও কিছুটা সাহায্য করতে পারি। অন্যান্য সময়ের মতো এই সময়ে অহেতুক আবদার ও চাহিদা থেকে নিজেকে বিরত রাখতে হবে। এই সময়টাতে রিক্সায় চলাফেরা না করে বাসে চলাচল করতে পারি। নিজের পড়াশোনার পাশাপাশি টিউশনি করে পরিবারকে সহায়তা করতে পারি। এছাড়া আয় করার আরও অনেক ভালো উৎস রয়েছে। আপনার বন্ধুদের দামী দামী মোবাইল ফোন রয়েছে কিন্তু আপনার নেই এই চিন্তা না করে নিজেকে দ্রুত পরিস্থিতির সাথে খাপখাওয়ানের চেষ্টা করতে হবে। সর্বোপরি ধৈর্য ধারণ করে বাবা-মায়ের পাশে দাঁড়াতে হবে।     

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি