পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সকালে ঘুম থেকে উঠতে দেরি হয়?

অনেকেই ঘুমানোর আগে ঘড়িতে অ্যালার্ম দিয়ে মাথার কাছেই রেখে ঘুমান। কিন্তু সকাল বেলা যখন যথাসময়ে ঘড়িটি বেজে ওঠে তখন ঘুমের ঘোড়েই ঘড়ির অ্যালার্ম বন্ধ করে দিয়ে আবার গভীর নিদ্রায় শায়িত হন। পরে যখন ঘুমের ঘোর কাটে তখন ঘুম থেকে উঠে দেখা যায় সকাল বেলা যেই জরুরী কাজটি করার কথা ছিলো সেটি আজ আর করার সময় নেই। অনেক সময় এতে করে বড় ধরনের ক্ষতিও হয়ে যায়। তাই আসুন সঠিক সময়ে ঘুম থেকে ওঠার কিছু বিষয় সম্পর্কে আলোচনা করি।

 

 

 

অ্যালার্ম ঘড়ি কিছুতেই মাথার কাছে রাখা যাবে না:

সকাল বেলা সঠিক সময়ে ঘুম থেকে ওঠার জন্য আমরা অ্যালার্ম ঘড়ি ব্যবহার করি। রাতে ঘুমানোর সময় অ্যালার্ম ঘড়িটিকে ঠিক মাথার কাছে রাখা হয় যাতে স্পষ্ট শব্দ শোনা যায় এই কারণে। কিন্তু সকাল বেলা এই উদ্দেশ্য ভিন্ন হয়ে যায়। সকাল বেলা যখন ঘড়িটি বেজে ওঠে তখন অনেকে ঘুমের ঘোড়েই হাতি বাড়িয়ে অ্যালার্ম বন্ধ করে দিয়ে আবার ঘুমিয়ে পড়ে। কিন্তু ঘড়িটি যদি মাথার কাছে না থাকতো তাহলে অবশ্যই শোয়া থেকে উঠে ঘড়িটি বন্ধ করতে হতো। এতে করে ঘুমের রেশ অনেকটা কেটে যেতে বাধ্য। তাই যারা অ্যালার্ম ঘড়ি ব্যবহার করেন তারা ঘড়িটি হাতের কাছে না রেখে কিছুটা দূরত্বে রাখতে পারেন।

 

ঘরের জানালা কিছুটা খোলা রাখুন:

সম্ভব হলে রাতে ঘুমানোর আগে ঘরের জানালা খোলা রাখতে পারেন। এতে করে সকাল বেলা যখন বাইরের আলো ঘরে এসে পৌঁছবে তখন আপনার ঘুমের রেশ অনেকটাই কেটে যাবে। ঘুম ভাঙ্গার সাথে সাথে শরীর-মন ফ্রেশ করে সকালবেলার এই আলো।     

 

ঘুমের সময় ঠিক রাখুন:

ব্যস্ত জীবনে কম বেশী সবারই রাতে একেক সময় কিংবা দেরি করে ঘুমাতে যাওয়া হয়। প্রথমে এই অভ্যাসটি দূর করতে হবে। কারণ রাতে দেরি করে ঘুমোতে গেলে ঘুম পুরো হয় না বলে ভোরে উঠা সম্ভব হয় না। আবার একেক দিন একেক সময় রাতে ঘুমোতে গেলে ঘুমের পরিমাণ ও সময় ওলট পালট হয়ে একটি বদ অভ্যাসের সৃষ্টি হয়। তাই চেষ্টা করুন রাতে একটি নির্দিষ্ট সময় ঘুমোতে যাবার। আর তা থেকে ঠিক ৬/৭ ঘণ্টা পর ঘুম থেকে উঠার চেষ্টা করুন। নিয়মিত একটু তাড়াতাড়ি নির্দিষ্ট সময়ে ঘুমোতে গেলে ও ভোরে ঘুম থেকে উঠলে অভ্যাসে পরিণত হয়ে যাবে।

 

জরুরী কিছু প্ল্যান করুন সকালের জন্য:

অনেকেই আছেন দরকার না হলে ভোরে ঘুম থেকে উঠেন না। তাদের জন্য ভোরে উঠার অভ্যাস করার একটি সহজ উপায় হচ্ছে ভোরের দিকে কোনো জরুরী কাজ করার প্ল্যান করা। কাজটির জন্য হলেও ঘুম থেকে উঠতে কষ্ট একটু কম হবে। আর এভাবে কিছুদিন নিয়মিত ভোরে উঠতে পারলে তা আপনা আপনিই অভ্যাসে পরিনত হবে।

 

অনিদ্রারোগ দূর করুন:

অনেকেই রাতে দেরি করে ঘুমানোর অভ্যাসটির কারনে অনিদ্রারোগে ভুগে থাকেন। এই রোগটি দূর করতে হবে। অনিদ্রারোগটি প্রাথমিক পর্যায়ের হলে হালকা আলোয় কিংবা অন্ধকার ঘরে ঘুমুতে চেষ্টা করুন অথবা বই পড়ার অভ্যাস করুন বিছানায় শুয়ে। আর অনিদ্রা বেশী হলে ডাক্তারের সাথে পরামর্শ করে এই রোগটি অতি সত্বর দূর করুন।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি