পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

লেক ন্যাট্রন: ভয়ংকর এক লেক

ভয়ংকর এই লেকটি তানজানিয়া ও কেনিয়া সীমান্তের মাঝে অবস্থিত। এই লেকটি যেই স্থানে অবস্থিত সেই স্থানটি অপরূপ সুন্দর একটি স্থান। কিন্তু এই লেক ন্যাট্রন খুবই ভয়াবহ। এমনই ভয়াবহ যে, এই এলাকায় কোনো বন্যপ্রাণীর বসবাস নেই। শুধুমাত্র বিশেষ প্রজাতির শৈবাল ও ফ্লেমিঙ্গো পাখিরা এই হ্রদটিকে ঘিরে বেঁচে আছে। পূর্ব আফ্রিকার আড়াই মিলিয়ন ফ্লেমিঙ্গো পাখি এই স্থানটিতে বাস করে। কিন্তু কেনো?

 

১০ ফুট গভীরতা বিশিষ্ট এই লেকটির পানির তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস। আর ফারেনহাইটের হিসেবে ১২০ ডিগ্রি ফারেনহাইট। কোনো কোনো সময় তা ১৪০ ডিগ্রি ফারেনহাইটেরও উপরে উঠে যায়। এছাড়া এই লেকের পানির পিএইচ (pH) এর মাত্রা সমুদ্রের পানির পিএইচ (pH) এর চেয়েও বেশি। এই লেকের পিএইচ (pH) এর মাত্রা ৯ থেকে ১০.৫। আর ক্ষারত্ব এমোনিয়ার কাছাকাছি। লেক ন্যাট্রন এর পানির তাপমাত্রার কারণে তা বাষ্প হয়ে উড়ে যায়। এর ফলে পানিতে লবণাক্ততা বাড়ে। লবণাক্ততা বাড়ার সাথে সাথে সায়ানোব্যাকটেরিয়া নামের শৈবালও জন্মাতে থাকে। আর ফ্লেমিঙ্গো পাখিগুলো মূলত স্পিরুলিনা নামে নীলাভ-সবুজ শৈবাল খেয়ে বেঁচে থাকে।  

 

বিস্ময়ের ব্যাপার হলো কোনো কারণে যদি একটি ফ্লেমিঙ্গো পাখি এই লেকের পানিতে পড়ে যায় তাহলে সেই পাখিটি আর বেঁচে ফিরতে পারবে না। শুধুমাত্র ফ্লেমিঙ্গো পাখিই নয়, অন্য কোনো প্রাণীর পক্ষেও বেঁচে ফেরা সম্ভব নয়। লেকের পানিতে পড়ার সাথে সাথে প্রাণীগুলো মারা যায়। মারা যাওয়ার পর তাদের দেহের টিস্যুগুলো ক্যালসিয়ামে পরিণত হয়ে যায়। এর ফলে তারা ক্যালসিয়ামের মূর্তিতে পরিণত হয়। একে বলে ক্যালসিফিকেশন।

 

কোনো এক অজানা কারণে ফ্লেমিঙ্গো পাখিগুলো লেকের পানিতে পড়ে যায়। কিন্তু কেনো তা আজও বিজ্ঞানীরা বের করতে পারেন নি। লেকটির কাছে গেলেই এর তীর জুড়ে অসংখ্য ফ্লেমিঙ্গো, হর্নবিল, সহ আরও অনেক প্রজাতির পাখির মৃতদেহ পড়ে থাকতে দেখা যাবে। দেখে মনে হবে পাখিগুলো যেন এক একটা মমি।



লেক ন্যাট্রনের তলদেশের মাটিতে রয়েছে সোডিয়াম কার্বনেট আর সোডিয়াম বাইকার্বনেট। এই লেকের অতিরিক্ত তাপমাত্রা আর লবণাক্ততা লেকটিকে পরিণত করেছে ভয়াবহ এক লেক।

 

ভিডিও:

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি