পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

স্বাস্থ্যসম্মত বালিশ

শোয়ার সময় বেশিরভাগ মানুষেরই অত্যন্ত প্রিয় বস্তুটি হচ্ছে বালিশ। তবে শোয়ার জন্য কেমন বালিশ হওয়া উচিত, এ সম্পর্কে যথেষ্ট বিতর্ক আছে। কেনই বা বালিশ নেয়া উচিত, এ নিয়েও তর্ক কম হয় না।


বালিশ এমনভাবে তৈরি করা উচিত যা খুব উঁচু হবে না। এর নরম বা শক্তভাব, ঘাড় ও দেহের কোনো অংশে যাতে সমস্যা সৃষ্টি না করে সেদিকে লক্ষ্য রাখা উচিত। বর্তমানে সময়ের সঙ্গে ও আধুনিকতার স্পর্শে বালিশের ধরণধারণ, বিশেষ করে এর গঠন ও প্রকৃতিতে পরিবর্তন আনা হয়েছে।

পূর্বে তুলা দিয়েই বালিশ হতো। তাও আবার শিমুল তুলা। সাধারণত বালিশ কোমল হওয়াই বাঞ্ছনীয়। তাই বলে খুব নরম বা খুব শক্ত কোনোটাই ঠিক নয়। এখন শিমুল তুলা ছাড়াও ব্যবহৃত হচ্ছে সিন্থেটিক ফাইবার।

বালিশের গঠনগত দিকটি কেমন তাও মাথায় রাখতে হবে। যাদের ঘাড়ের সমস্যা অর্থ্যাৎ স্পন্ডালোসিস আছে তাদের উঁচু বালিশ অথবা একদম বালিশ ব্যবহার না করলে ফিক ব্যথা হতে পারে। এটা ঘটে ঘাড়ের সার্ভাইকাল স্পাইনের কার্ভেচারের তারতম্যের কারণে।

বালিশ আমরা ব্যবহার করি আরামের জন্যই। মানুষের সহজাত প্রবৃদ্ধি শোয়ার সময় মাথাটা একটু উচুতে রাখা। পাশ ফিরে শোয়ার সময়ও বালিশের ভূমিকা বোঝা যায়।

মানুষের শিরদাঁড়া গঠনগতভাবেই তিনটি ভাগে ভাগ করা হয়- সার্ভাইকাল, থোরাসিক ও লাম্বার। শিরদাঁড়ার কতগুলো কার্ভেচার বা বাঁক আছে। ঘাড়ের গঠন প্রকৃতি বিশ্লেষণ করলে দেখা যায়, এটি আটটি কশেরুকা নিয়ে গঠিত হয়েছে এবং এই হাড়গুলোর বিন্যাস সামনের দিকে ঝুঁকে থাকে। তাই সার্ভাইকাল লর্জেসিস স্বাভাবিক রাখার জন্য বালিশের আকৃতি প্রকৃতিগতভাবে বেশি নরম, শক্ত, উচু বা পাতলা কোনোটাই কাম্য নয়।

বালিশের উচ্চতা বেশি হলে তা শরীরসংস্থান বা অ্যানাটমিতে বিঘ্ন ঘটে। এতে ঘাড়েও ব্যাথার সৃষ্টি হয়। হোটেল বা ট্রেনে মানুষ যে বালিশ ব্যবহার করেন, তাতেও ঘাড়ে ব্যথা হতে পারে। পরবর্তীকালে বিভিন্ন উপসর্গও দেখা দিতে পারে। যে বালিশে আরাম অনুভব হয়, শুধু সেই বালিশই ব্যবহার করা উচিত।

আর যে কথাটি অবশ্যই মনে রাখতে হবে তা হলো, আমরা মাথার জন্য বালিশ নিই না, বালিশ নিই ঘাড়ের সুবিধার জন্য। শরীরের ব্যস্ততম পেশি ঘাড়ের পেশি। এই পেশিটির কাজ মাথাকে সোজা রাখা এবং ঘাড়ের হাঁড়কে সোজা থাকতে সাহায্য করা। এই ঘাড়ের পেশিকে উপযুক্তভাবে বিশ্রাম দেয়াই বালিশ ব্যবহারের লক্ষ্য।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি